শুক্রবার, ১৯ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

ডিসেম্বরের শেষে নির্বাচন

তফসিল নভেম্বরের প্রথম সপ্তাহে

গোলাম রাব্বানী

ডিসেম্বরের শেষে নির্বাচন

নির্বাচন কমিশনে মতানৈক্য থাকলেও একদাশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ চূড়ান্ত করা হচ্ছে। নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, নভেম্বরের শুরুতে তফসিল ঘোষণা করা হবে। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, ডিসেম্বরের শেষে ভোট হওয়ার সম্ভাবনার কথা। ৩০ অক্টোবর থেকে ২৮ জানুয়ারির মধ্যে সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এ জন্য নভেম্বরের শুরুতে তফসিল দিয়ে ডিসেম্বরের মধ্যে ভোট করতে চায় ইসি।

এদিকে তফসিল ঘোষণার আগে ২৮-৩০ অক্টোবরের মধ্যে রাষ্ট্রপতির সঙ্গেও সাক্ষাৎ করবে কমিশন। এর আগে ২১ অক্টোবর ভোটের তারিখ ও নির্বাচনী আচরণবিধি নিয়েও বৈঠকে বসার কথা রয়েছে। এ ছাড়া নভেম্বরের শুরুতে তফসিল ঘোষণার জন্য ৩০ অক্টোবরের মধ্যে মনোনয়নপত্র দাখিলসহ সংশ্লিষ্ট ফরম-প্যাকেটসহ প্রয়োজনীয় দ্রব্য মাঠপর্যায়ে পাঠানো হবে। নির্বাচন পরিচালনা সংক্রান্ত ম্যানুয়েলও ৫ নভেম্বরের মধ্যে রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো হবে। এসব মালামাল মাঠপর্যায়ে পৌঁছানোর কয়েক দিনের মধ্যে তফসিল ঘোষণা হয়ে থাকে। ইসির কর্মকর্তারা বলেছেন, প্রথা অনুযায়ী রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে কমিশন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে থাকেন। এ ছাড়া ভোটের কয়েকটি সম্ভাব্য তারিখও রাষ্ট্রপতির কাছে উপস্থাপন করা হতে পারে। এক্ষেত্রে একাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণের জন্য ২০ ডিসেম্বর, ২৭ ডিসেম্বর বা ৩০-৩১ ডিসেম্বর প্রাথমিক তারিখ চিন্তা করা হচ্ছে। ২০ ডিসেম্বর ভোট হলে নভেম্বরের শুরুতে তফসিল হবে। ২৭ ডিসেম্বর ভোট হলে নভেম্বরের মাঝামাঝিতে তফসিল এবং ৩০-৩১ ডিসেম্বর ভোট হলে ১৫ নভেম্বরের মধ্যে তফসিল হতে পারে। তবে ২৭ ডিসেম্বর ভোট হওয়ার বিষয়টি মিডিয়ায় আসায় নভেম্বরের শুরুতে তফসিল দিয়ে ২০ ডিসেম্বরও ভোট করার কথাও ভাবছে কমিশন। এক্ষেত্রে তফসিল ঘোষণা থেকে ভোটগ্রহণ পর্যন্ত ৪৪-৪৭ দিন হাতে রেখে নির্বাচনের তারিখ ঘোষণা করবে ইসি।

ডিসেম্বরের শেষে ভোটের তারিখ নির্ধারণের যুক্তি বিষয়ে একাধিক কর্মকর্তা বলেছেন, ইসির প্ল্যান ডিসেম্বরের মধ্যে ভোট করার। গেলবার ৫ জানুয়ারি ভোট হয়েছিল। এখন তো ১ জানুয়ারি বই বিতরণ এবং একাডেমিক বর্ষ শুরু হয়। সাধারণত ডিসেম্বরের শেষে বন্ধ থাকে; স্কুল-কলেজ শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্র হিসেবে ব্যবহার হয়। তাই এসব বিবেচনায় ইসি ডিসেম্বরের মধ্যে ভোট শেষ করার সিদ্ধান্ত নিয়েছে। ইসির কর্মকর্তারা বলেন, দশম সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে ২০১৩ সালের ১৯ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন তৎকালীন কাজী রকিব কমিশন। পরে ২৫ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার জাতির উদ্দেশে ভাষণ দিয়ে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

নভেম্বরের শুরুতে সংসদ নির্বাচনের তফসিল : নভেম্বরের প্রথম সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ। গতকাল ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলের সঙ্গে নির্বাচন কমিশনের বৈঠক শেষে এ কথা জানান তিনি। ইসি সচিব সাংবাদিকদের বলেন, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার জানিয়েছেন, নভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাকক্ষে ইইউ প্রতিনিধি দলের সঙ্গে ওই বৈঠকে বসে কমিশন। বৈঠকের পর ইইউ রাষ্ট্রদূত রেনসে টেরিংক সাংবাদিকদের বলেন, আমরা আশা করি নির্বাচন হবে সব দলের অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। গ্রহণযোগ্য নির্বাচনের জন্য এটা গুরুত্বপূর্ণ। নির্বাচনের আগে ইইউ বিশেষজ্ঞ টিম পাঠাবে। তফসিলের পরে নভেম্বরে তারা দুই সপ্তাহ অবস্থান করে ভোটের পরস্থিতি দেখবে।

বৈঠকের বিষয়ে হেলালুদ্দীন সাংবাদিকদের বলেন, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে। জাতীয় সংসদ নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ হয় সে ব্যাপারে তারা (ইইউ) আহ্বান জানিয়েছেন। নির্বাচন কমিশন তাদেরকে আশ্বস্ত করেছেন যে, আইনের মধ্য থেকে নির্বাচন কমিশনের যতটুকু ক্ষমতা রয়েছে সবগুলো ক্ষমতা প্রয়োগ করে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও নির্বাচন জাতিকে উপহার দেবেন। সচিব বলেন, প্রতিনিধি দল ফ্রি, ফেয়ার, ইনক্লুসিভ, পার্টিসিপেটরি নির্বাচনের কথা বলেছে। কমিশন থেকে বলা হয়েছে, আইনের মধ্য থেকে সব ব্যবস্থা নেওয়া হবে। হেলালুদ্দীন বলেন, ইইউ প্রতিনিধিরা ইভিএম, নির্বাচন পর্যবেক্ষক, জনবল, আইনশৃঙ্খলা বাহিনী, প্রবাসীদের ভোট দেওয়ার প্রক্রিয়া এবং ভোটার তালিকা সম্পর্কে জানতে চেয়েছে। সিইসি তাদের জানিয়েছেন, আইন পাস হলে স্বল্প পরিসরে ইভিএম ব্যবহার করা হবে। সিইসির ব্যক্তিগত কর্মকর্তা এ কে এম মাজহারুল ইসলাম জানান, সাতটি দেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধি এ বৈঠকে উপস্থিত ছিলেন। সিইসির সঙ্গে চার নির্বাচন কমিশনার ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বৈঠকে অংশ নেন।

সর্বশেষ খবর