শনিবার, ২০ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

ফুলেল ভালোবাসায় সিক্ত আইয়ুব বাচ্চু

সাংস্কৃতিক প্রতিবেদক

ফুলেল ভালোবাসায় সিক্ত আইয়ুব বাচ্চু

গতকাল কেন্দ্রীয় শহীদ মিনারে ভক্তদের শ্রদ্ধা —বাংলাদেশ প্রতিদিন

গানে গানে আইয়ুব বাচ্চু বলেছিলেন ‘এর বেশি কাঁদালে উড়াল দিবো আকাশে’। সংগীতানুরাগীরা তাকে কাঁদায়নি। কিন্তু চিরন্তন সত্য মৃত্যুর কোলে তিনি আশ্রয় নিলেন।

সংগীতানুরাগীদের হৃদয়ের গহিনে নিজের গানগুলোকে স্মৃতি হিসেবে রেখে দিয়েই তিনি আকাশে উড়াল দিলেন। আর উড়াল দেওয়ার আগে সঙ্গে করে নিয়ে গেলেন এদেশের কোটি ভক্তের ভালোবাসা, শ্রদ্ধা ও চোখের পানি।

ভক্তদের হৃদয়ে ভালোবাসার আসন গড়ে নিতে পেরেছিলেন বলেই শিল্পীর শেষ বিদায়ে কষ্টের নোনাজলে ভেসেছিল তার ভক্তরা। এক হাতে কফিনে শ্রদ্ধার ফুলটি রেখে অন্য হাতে নয়নের জল মুছছিল ব্যান্ডসংগীতের এই রাজকুমারের ভক্তরা। সুরের সুধায় সারাজীবন ভক্তদের আলোড়িত করেছিলেন, বিনোদিত করেছিলেন আর শেষ বিদায়ে সেই ভক্তরাই যেন চোখের জলে ঋণ শোধ করার চেষ্টা করছিল। ফুলেল ভালোবাসা আর চোখের পানি একাকার করে দিয়ে অনন্য এক দৃষ্টান্ত স্থাপন করেছে প্রিয়শিল্পীর পাগলভক্তরা।

আইয়ুব বাচ্চুর নাগরিক শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানে কেন্দ্রীয় শহীদ মিনারের চিত্রটা এমনই ছিল। সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে গতকাল সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত হয় এই শ্রদ্ধাঞ্জলি। সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত এই শ্রদ্ধাঞ্জলি পর্বে সর্বস্তরের জনতার বাঁধভাঙা জোয়ারে জনসমুদ্রে পরিণত হয় শহীদ মিনার। আর জনসে াতের উত্তাল সেই ঢেউ কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে ছড়িয়ে পড়ে আশপাশের সব রাস্তায়। শেষ বারের মতো প্রিয়শিল্পীকে দেখতে ও তার মরদেহে ফুলেল শ্রদ্ধা জানাতে সুশৃঙ্খলভাবে দীর্ঘসময় লাইনে দাঁড়িয়ে থাকে অগণিত ভক্ত। সাংস্কৃতিক অঙ্গনের মানুষকে ছাপিয়ে ঢল নেমেছিল সাধারণ মানুষের। শ্রদ্ধা জানাতে এসে কান্নায় ভেঙে পড়েন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, সুমনা হক, ফোয়াদ নাসের বাবুসহ অগণিত ভক্ত-অনুরাগী। এ সময় আইয়ুব বাচ্চুর কফিন ঘিরে ছিলেন গায়ক তপন চৌধুরী, শাফিন আহমেদ, মানাম আহমেদ, কুমার বিশ্বজিৎ, রবি চৌধুরী, কবির বকুল, নাসির উদ্দিন ইউসুফ, আইয়ুব বাচ্চুর ছোট ভাই ইরফান চৌধুরী প্রমুখ। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু  এ কর্মসূচি। ব্যক্তিগতভাবে শ্রদ্ধা জানান সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, জাসদ একাংশের সাধারণ সম্পাদক সংসদ সদস্য শিরীন আখতার, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, দৈনিক কালের কণ্ঠ সম্পাদক ও কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, ফকির আলমগীর, সাংবাদিক মুন্নী সাহা, রবীন্দ্রসংগীত শিল্পী অণিমা রায়, আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য মুহাম্মদ সামাদ, ম. হামিদ, নাট্যজন ইনামুল হক, সাংবাদিক মোজাম্মেল বাবু, শংকর সাঁওজাল, ফিডব্যাকের ফোয়াদ নাসের বাবু, শিল্পী সুমনা হক, অর্থহীন ব্যান্ডের লড ভোকাল সুমন, অবসকিউরের সাইদ হাসান টিপু, তানযীর তুহিন প্রমুখ।

প্রাতিষ্ঠানিক ও সাংগঠনিকভাবে শিল্পীর মরদেহে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগ, কমিউনিস্ট পার্টি, ওয়ার্কার্স পার্টি, জাসদ (ইনু), বাসদ, কৃষক লীগ, যুবলীগ, ছাত্রলীগ, ছাত্রলীগ (জাসদ), ছাত্র ইউনিয়ন, ছাত্রমৈত্রী, যুবমৈত্রী, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন, জাসাস, সিলেট সম্মিলিত সাংস্কৃতিক জোট, টেলিভিশন নাট্যকার সংঘ, গণগ্রন্থাগার অধিদফতর, বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ড অ্যাসোসিয়েশন (বামবা), স্থপতি’৭১, ফেসবুক গ্রুপ ‘দুষ্টু ছেলের দল’, মিউজিক ইন্ডাস্ট্রিজ ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, চট্টগ্রাম সমিতি, ঢাকা, পটিয়া সমিতি, ঢাকা, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ, বাংলাদেশ সংগীত পরিষদ, সমস্বর, আবৃত্তি সমন্বয় পরিষদ, একতা কালচারাল সোসাইটি, উদীচী, পথনাটক পরিষদ, প্রাচ্যনাট, বৌদ্ধ সাংস্কৃতিক পরিষদ, যুব সংহতি, ব্যান্ড দল ‘কিংবদন্তি’, মিউজিশিয়ান্স ফাউন্ডেশন, কুমিল্লার কাগজ, সে াত আবৃত্তি সংসদ, ছাত্রলীগ-ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা প্রমুখ। আইয়ুব বাচ্চুর সহশিল্পীসহ সংগীত ও সংস্কৃতি জগতের বিভিন্ন জনের কথায় গানে তরুণ প্রজন্মকে ?উজ্জীবিত করার ক্ষেত্রে তার অবদানের কথা ফুটে ওঠে। শ্রদ্ধা নিবেদনকালে ওবায়দুল কাদের বলেন, ব্যান্ড সংগীতে তিনি নতুন মাত্রা যোগ করেছেন। এ কারণেই তিনি সবার ভালোবাসা পেয়েছেন। শিল্পী হিসেবে তিনি পরিণত হয়েছেন এ দেশের সম্পদে। তার চলে যাওয়া একেবারেই আকস্মিক। সংগীত ভুবনে তিনি শূন্যতা রেখে বিদায় নিলেন। আমার বিশ্বাস, নতুন প্রজন্ম তার দেখানো পথে চলে নবচেতনায় উজ্জীবিত হবে। মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক বলেন, সংগীতে তিনি নতুন প্রাণের সঞ্চার করেছেন। গানের মাধ্যমে কষ্ট, বেদনাসহ জীবনের নানা অনুভূতি প্রকাশ করেছেন। তার গিটারের সুরে উচ্ছ্বসিত হয়েছে লাখো শ্রোতা। জীবনভর মগ্ন ছিলেন সংগীত সাধনায়। নতুন প্রজন্ম বয়ে নিয়ে যাবে তার এই সুরের সাধনাকে।

নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, শিল্পী হিসেবে আইয়ুব বাচ্চু ছিলেন মুক্তিযুদ্ধের চেতনার তরুণ প্রতিনিধি। এই শিল্পী সংগীতে নতুন ভাষা দিয়েছেন। আগামী প্রজন্ম তার সংগীত ধারাকে অনুসরণ করবে। সুরের আশ্রয়ে তিনি জাতীয় ঐক্য গড়েছেন। তার এই মৃত্যু আমাদের ঐক্যবদ্ধ করেছে ও শক্তি দিয়েছে। তপন চৌধুরী বলেন, এই শহীদ মিনারে এত মানুষ ভালোবাসা জানাতে এসেছেন— এটাই একজন শিল্পীর জীবনে অনেক বড় প্রাপ্তি।

ব্যান্ডদল ফিডব্যাকের ফোয়াদ নাসের বাবু বলেন, গানের জন্য তার পরিশ্রম, সাধনা ও প্যাশন ছিল সার্বক্ষণিক। তিনি নিজেই একটি প্রতিষ্ঠান ছিলেন। ১৬ কোটি মানুষের মধ্যে একজন আইয়ুব বাচ্চু। গিটারের অবিরাম সুরের মূর্ছনায় আইয়ুব বাচ্চু ভক্তদের মাতিয়ে তুলতেন। তার গিটার বাজানো শুনে দেশের হাজার হাজার তরুণ গিটার বাজাতে উদ্বুদ্ধ হয়েছে, গিটার বাজানো শিখেছে। ইমদাদুল হক মিলন বলেন, এই দেশে আইয়ুব বাচ্চুর কোটি কোটি ভক্ত রয়েছে। তার গিটারের সুরে মুগ্ধ হয়েছে অগণিত শ্রোতা। যে গানগুলো তিনি রেখে গেছেন সেসব গান এদেশের চিরকালের সম্পদ হয়ে থাকবে। প্রজন্মের পর প্রজন্ম শুনবে সেই গান।

এক মিনিট নীরবতা পালন দিয়ে শেষ হয় শ্রদ্ধা নিবেদন পর্ব। এরপর তার মরদেহ নিয়ে যাওয়া হয় জাতীয় ঈদগাহ ময়দানে। বাদ জুমা সেখানে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এ জানাজায় শহীদ মিনারের সংস্কৃতিকর্মী ভক্ত-শুভানুধ্যায়ীদের সে াতের সঙ্গে যুক্ত হয় জুমার নামাজ আদায়কারী গণমানুষের ঢল। এরপর মরদেহ নিয়ে যাওয়া হয় আইযুব বাচ্চুর প্রাণপ্রিয় রেকর্ডিং স্টুডিও মগবাজারের ‘এবি কিচেন’এ। সেখানে দ্বিতীয় জানাজা শেষে মরদেহ নেওয়া হয় চ্যানেল আই ভবন প্রাঙ্গণে। সেখানে বাদ আসর অনুষ্ঠিত হয় তৃতীয় জানাজা। এর আগে শিল্পীকে শ্রদ্ধা জানায় শিল্পী, শুভানুধ্যায়ী ও সহকর্মীরা। এরপর স্কয়ার হাসপাতালের হিমঘরে রাখা হয় শিল্পীর মরদেহ। আজ শনিবার ভোরে তার দুই ছেলেমেয়ের ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। তারা আসার পর মরদেহ নিয়ে যাওয়া হবে জন্মভূমি চট্টগ্রামে। সেখানে চতুর্থ জানাজা শেষে এনায়েত বাজারের পারিবারিক কবরস্থানে মায়ের কবরের পাশে তাকে সমাহিত করা হবে। পারিবারিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। প্রসঙ্গত, গত বৃহস্পতিবার হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মাত্র ৫৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন দেশের ব্যান্ড সংগীতের জনপ্রিয় শিল্পী আইয়ুব বাচ্চু।

সর্বশেষ খবর