শনিবার, ২০ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

২৪ অক্টোবর সিলেটে মাজার জিয়ারতে যাবে ঐক্যফ্রন্ট

নিজস্ব প্রতিবেদক

আগামী ২৩ অক্টোবর জনসভার অনুমতি না পাওয়ায় এক দিন পর ২৪ অক্টোবর সিলেটে হজরত শাহজাহাল (রহ.) ও হজরত শাহপরান (রহ.)-এর মাজার জিয়ারতে যাবে জাতীয় ঐক্যফ্রন্ট। তবে অনুমতি দিলে ওইদিন জনসভাও করবে। গতকাল বিকালে ধানমন্ডিতে নাগরিক ঐক্যের নেতা মোবারক হোসেন খানের বাসায় জাতীয় ঐক্যফ্রন্টের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়। এ ছাড়া ১৩ সদস্যের কো-অর্ডিনেশন কমিটি ছাড়াও বৈঠকে জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ পর্যায়ের নেতাদের নিয়ে একটি ‘স্টিয়ারিং’ কমিটিও গঠন করা হয়। সেখানে বিএনপি, গণফোরাম, জেএসডি ও নাগরিক ঐক্যের শীর্ষ নেতারা সেই স্টিয়ারিং কমিটির সদস্য রয়েছেন। এর বাইরে বিগত তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী ও ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ স্টিয়ারিং কমিটির সদস্য থাকবেন বলে বৈঠক সূত্রে জানা গেছে। 

বিকাল ৪টা থেকে প্রায় আড়াই ঘণ্টা এ বৈঠক চলে। বৈঠকে বিএনপির পক্ষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও ব্যারিস্টার মওদুদ আহমদ, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু ও কার্যকরী সভাপতি সুব্রত চৌধুরী, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, সহসভাপতি তানিয়া রব, শহীদউদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, কমিটির সদস্য মমিমুল ইসলাম, আতিকুল ইসলাম ও শহীদুল্লাহ কায়সার ও ডা. জাহেদুর রহমান, ডা. জাফরুল্লাহ চৌধুরী ও সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ উপস্থিত ছিলেন। বৈঠক সূত্র জানায়, ২৬ অক্টোবর রাজধানীর একটি হোটেলে দেশের শীর্ষস্থানীয় বুদ্ধিজীবী ও পেশাজীবীদের সঙ্গে মতবিনিময় করবে জাতীয় ঐক্যফ্রন্ট। সেখানে তাদের মতামত নেওয়া হবে। সংশ্লিষ্ট সবার মতামত নিয়ে পথ চলতে চায় ঐক্যফ্রন্ট। বৈঠকে রাজশাহীতে ৩০ অক্টোবর আলিয়া মাদ্রাসা মাঠে জনসভা করারও দিনক্ষণ চূড়ান্ত হয়। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু। তিনি জানান, ২৩ অক্টোবর সিলেটে আমাদের জনসভার অনুমতি মেলেনি। প্রশাসন জানিয়েছে, ওইদিন স্বেচ্ছাসেবক লীগের কর্মসূচি রয়েছে, তাই দেওয়া হয়নি। যদিও আমরা অনেক আগেই অনুমতি চেয়েছি। তারপরও আমরা ২৪ অক্টোবর সিলেটে জনসভা করতে চাই। যদি এতেও অনুমতি না দেয় তাহলে হজরত শাহ জালাল (রহ.) ও হজরত শাহ পরান (রহ.) মাজার জিয়ারত কর্মসূচি অক্ষুণ্ন থাকবে। এ ছাড়া ২৭ অক্টোবর আমরা চট্টগ্রামে জনসভা করব। সেখানেও আবেদন করা হয়েছে। এ সময় তিনি কো-অর্ডিনেশন কমিটি ও স্টিয়ারিং কমিটি গঠনের কথাও জানান।

১৩ সদস্যের কো-অর্ডিনেশন কমিটি : ১৩ সদস্যের কো-অর্ডিটেশন কমিটিতে বিএনপির সদস্য চারজন। এ ছাড়া গণফোরাম, জেএসডি ও নাগরিক ঐক্যের তিনজন করে সদস্য রয়েছেন। বিএনপির প্রতিনিধির মধ্যে রয়েছেন দলের ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, মো. শাহজাহান, চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব ও মনিরুল হক চৌধুরী। এ ছাড়া গণফোরামের আ ও ম শফিকুল্লাহ, মোস্তাক আহমেদ ও জগলুল হায়দার আফ্রিক, জেএসডির আবদুল মালেক রতন, তানিয়া রব ও শহীদউদ্দিন মাহমুদ স্বপন এবং নাগরিক ঐক্যের মমিনুল ইসলাম, শহীদুল্লাহ কায়সার ও ডা. জাহেদুর রহমান।

সর্বশেষ খবর