রবিবার, ২১ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

ঐক্যফ্রন্টের সমাবেশের জন্য ফের আবেদন ফের ‘না’, তবু প্রস্তুতি

আইনজীবী ঐক্যফ্রন্টের যাত্রা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও সিলেট

সিলেটে সমাবেশের অনুমতি চেয়ে ফের প্রত্যাখ্যাত হয়েছে নতুন রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্ট। প্রথমে ২৩ অক্টোবর সমাবেশের তারিখ নির্ধারণ করে পুলিশের অনুমতি চেয়ে প্রত্যাখ্যাত হয়েছিল তারা। পরে একদিন পিছিয়ে ২৪ অক্টোবর তারিখ নির্ধারণ করা হয়।

গতকাল  সমাবেশের অনুমতি চেয়ে ফের আবেদন করা হয়েছিল। কিন্তু এবারও তাদের সমাবেশের অনুমতি দেয়নি পুলিশ। এ বিষয়ে সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ বলেন, আমরা ২৪ অক্টোবর কোতোয়ালি থানার  রেজিস্ট্রারি মাঠে সমাবেশ করার অনুমতি চেয়ে পুলিশের কাছে গতকাল লিখিত আবেদন করেছিলাম। কিন্তু তারা আমাদের সমাবেশের অনুমতি দেয়নি। বিষয়টি কেন্দ্রীয় নেতাদের জানানো হয়েছে এবং পরবর্তী পদক্ষেপের জন্য আলোচনা চলছে। সমাবেশের অনুমতি না পেলেও জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা ২৪ অক্টোবর সিলেট সফর করবেন বলে জানিয়েছেন আলী আহমদ। তারা হযরত শাহজালাল (রহ.) ও হযরত শাহপরান (রহ.) এর মাজার জিয়ারত করবেন।

সমাবেশের অনুমতি না দেওয়া প্রসঙ্গে সিলেট নগর পুলিশের  কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ সেলিম মিয়া বলেন, ‘নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় অনুমতি দেওয়া হয়নি।’

অনুমতি না মিললেও সিলেটে ঐক্যফ্রন্টের সমাবেশের প্রস্তুতি : নবগঠিত জাতীয় ঐক্যফ্রন্ট আগামী বুধবার সিলেটে সমাবেশের ঘোষণা দিয়েছে। প্রথমে মঙ্গলবার সমাবেশের কথা বললেও পুলিশ অনুমতি না দেওয়ায় একদিন পেছানো হয়েছে। এই সমাবেশকে কেন্দ্র করে গতকাল বিকালে নগর বিএনপির অস্থায়ী কার্যালয়ে প্রস্তুতি সভা করেছে সিলেট মহানগর বিএনপি।

সিলেট মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবদুল কাইয়ুম জালালী পংকীর সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আজমল বখৎ চৌধুরী সাদেকের পরিচালনায় সভায় ঐক্যফ্রন্টের সমাবেশের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। এ ছাড়া আগামী ২৯ অক্টোবর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ‘ফরমায়েশি’ রায় না দেওয়ার আহ্বান জানানো হয়।

সভায় মহানগর বিএনপির সহ-সভাপতি কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম, জিয়াউল গণি আরেফিন জিল্লুুর, কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী, জিয়াউল হক জিয়া, সামিয়া বেগম চৌধুরী, নিহার রঞ্জন দে প্রমুখ উপস্থিত ছিলেন।

জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের আনুষ্ঠানিক যাত্রা ৩০১ সদস্যের কমিটি : গণতন্ত্র, স্বাধীন বিচারব্যবস্থা, আইনের শাসন ও ভোটাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে। ২৫ অক্টোবর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আইনজীবী ঐক্যফ্রন্টের প্রথম সভা অনুষ্ঠিত হবে। গতকাল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীনকে আহ্বায়ক ও সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে সদস্য সচিব করে এ সংগঠনের ৩০১ সদস্য বিশিষ্ট একটি কার্যকরী কমিটিও গঠন করা হয়েছে। জয়নুল আবেদীন বিএনপির ভাইস চেয়ারম্যান ও মাহবুব উদ্দিন খোকন যুগ্ম মহাসচিব।

এর আগে বিকালে সমিতির সম্মেলন কক্ষে আইনজীবীদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী, সুব্রত চৌধুরী, সানাউল্লাহ মিয়া, সাইদুর রহমান, জগলুল হায়দার আফ্রিক প্রমুখ উপস্থিত ছিলেন।

জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট প্রবীণ রাজনীতিবিদ ড. কামাল হোসেনের নেতৃত্বে গণতন্ত্র, আইনের শাসন ও ভোটের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে জাতীয় পর্যায়ে গঠিত ‘জাতীয় যুক্তফ্রন্ট’-এর প্রতি পূর্ণ সমর্থন ও সংহতি প্রকাশ করেছে বলে জানিয়েছেন সংগঠনের মুখপাত্র ব্যারিস্টার এহসানুর রহমান। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দীর মুক্তি, দেশে আইনের শাসন ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ২৫ সেপ্টেম্বর বৃহত্তর ঐক্যের সিদ্ধান্ত নেন আইনজীবীরা। সেদিন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে অনুষ্ঠিত এক বৈঠকে এ বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এরই ধারাবাহিকতায় গতকাল জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো।

সর্বশেষ খবর