বৃহস্পতিবার, ২৫ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

ফুসফুসের সিটি স্ক্যান খালেদা জিয়ার

নিজস্ব প্রতিবেদক

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ফুসফুসের সিটি স্ক্যান করানো হয়েছে। তাঁর নিয়মিত চিকিৎসা ও স্বাস্থ্য পরীক্ষার অংশ হিসেবে গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এ পরীক্ষা করানো হয়। তার আগে দুপুর আড়াইটার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এফ ব্লকে নেওয়া হয় সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে। সেখানে আধা ঘণ্টারও বেশি সময় ধরে তাঁর স্বাস্থ্য পরীক্ষা চলে। সিটি স্ক্যান শেষে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল হারুন জানান, এটি বেগম খালেদা জিয়ার নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার অংশ এবং তাঁর স্বাস্থ্যের অবস্থা বর্তমানে স্থিতিশীল রয়েছে। তিনি জানান, তাঁর চিকিৎসার জন্য যে মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে তারা যে ধরনের পরীক্ষা-নিরীক্ষা করাতে চায়— সে ধরনের সব সুবিধা তাদের দেওয়া হবে।

অর্থের উৎস প্রশ্নে আবেদনের শুনানি রবিবার : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় অর্থের উৎস-সংক্রান্ত আবেদন নথিভুক্ত করার আদেশের বিষয়ে আপিল বিভাগে আবেদন করেছেন বেগম খালেদা জিয়ার আইনজীবীরা। ওই আবেদনের ওপর পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য আগামী রবিবার দিন ঠিক করেছে আপিল বিভাগের চেম্বার আদালত। গতকাল চেম্বার আদালতের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন। আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী। এর আগে ২২ অক্টোবর জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় অর্থের উৎসের বিষয়ে একটি প্রতিবেদন হাই কোর্টে জমা দিয়ে এ বিষয়ে আদেশ চান খালেদা জিয়ার আইনজীবীরা। কিন্তু আদালত জানায়, এ মামলায় যুক্তি উপস্থাপন শেষে ওই আবেদনটির ওপর আদেশ দেওয়া হবে। তবে এর পরও প্রতিবেদনটির বিষয়ে আদেশ চান তারা। তখন আদালত আবেদনটি নথিভুক্ত রাখার আদেশ দেয়।

এর পরদিন ২৩ অক্টোবর জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার আপিল শুনানির আগে ট্রাস্টের অর্থের উৎসের বিষয়ে দেওয়া প্রতিবেদনের ওপর আদালতের কাছে আদেশ প্রার্থনা করেন খালেদা জিয়ার আইনজীবী এ জে মোহাম্মদ আলী। কিন্তু আদালত আদেশ না দেওয়ায় এ বিষয়ে আপিল বিভাগে যাওয়া হবে বলে আদালতকে জানানো হয়। সে কারণে মামলাটির মূল আপিল শুনানি এক দিনের জন্য মুলতবি করতে আদালতের কাছে আরজি জানানো হয়। কিন্তু আদালত মামলাটির আপিল শুনানি মুলতবি না করায় খালেদা জিয়ার আইনজীবীরা আদালত বর্জন করে মামলার শুনানি না করেই বেরিয়ে আসেন।

মামলা-সংক্রান্ত অর্থের উৎস সম্পর্কে খালেদা জিয়ার পক্ষে দাখিল করা আবেদনের ওপর শুনানি না নিয়ে তা শুধু নথিভুক্ত রাখায় ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগের চেম্বার আদালতে যান তার আইনজীবীরা। কিন্তু ওই আবেদনটির বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য আগামী রবিবার দিন নির্ধারণ করে চেম্বার আদালত।

দুই মামলার অভিযোগ গঠন পিছিয়েছে : ভুয়া জন্মদিন পালন ও মুক্তিযুদ্ধকে ‘কলঙ্কিত’ করার অভিযোগে মানহানির দুই মামলায় কারাবন্দী খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির জন্য আগামী ১৩ নভেম্বর দিন ধার্য করেছে আদালত। গতকাল দুই মামলার অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য ছিল। আসামিপক্ষের সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে বকশীবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত ঢাকার মুখ্য মহানগর হাকিম আসাদুজ্জামান নূর এই দিন ধার্য করেন। খালেদা জিয়ার পক্ষে ছিলেন আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার।

সর্বশেষ খবর