শুক্রবার, ২৬ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা
নিরাপত্তা পরিষদে সভা

রোহিঙ্গা ফেরাতে পরিবেশ সৃষ্টির তাগিদ মিয়ানমারকে

প্রতিদিন ডেস্ক

মিয়ানমার পরিস্থিতি নিয়ে বুধবার নিরাপত্তা পরিষদে এক বিশেষ সভা অনুষ্ঠিত হয়। নিরাপত্তা পরিষদের সদস্য আইভরিকোস্ট, ফ্রান্স, কুয়েত, নেদারল্যান্ডস, পেরু, পোল্যান্ড, সুইডেন, ও যুক্তরাষ্ট্রের অনুরোধে পরিষদের চলতি মাসের সভাপতি বলিভিয়া এ সভা আহ্বান করে।   সভায় জাতিসংঘ মানবাধিকার  কাউন্সিলের মিয়ানমার সংক্রান্ত স্বাধীন ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের চেয়ারপারসন মারজুকি দারুসমান ২০১১ সাল থেকে মিয়ানমারের রাখাইন, কাচিন ও সান প্রদেশে সংঘটিত সহিংসতার ঘটনাবলির বিবিধ প্রমাণ ও তথ্য-উপাত্ত নিয়ে প্রকাশিত রিপোর্টের সংক্ষিপ্তসার তুলে ধরেন। নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য রাষ্ট্র ছাড়াও বাংলাদেশ ও মিয়ানমার এ সভায় বক্তব্য দেয়। সভায় বক্তারা রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকার ও জনগণের উদার মানবিক সহায়তার ভূয়সী প্রশংসা করেন। খবর এনআরবি নিউজের। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন তার বক্তব্যে সম্প্রতি ৭৩তম সাধারণ পরিষদের হাই-লেভেল সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমার সংকটের সমাধানে যে তিন দফা প্রস্তাবনা তুলে ধরেছিলেন তা পুনরুল্লেখ করেন। তিনি বলেন, আস্থা বিনির্মাণ; সুরক্ষা ও অধিকারের নিশ্চয়তা এবং সব রোহিঙ্গার জন্য নাগরিকত্বের পথ সুগম করার মাধ্যমে মিয়ানমারকে অবশ্যই একটি সহায়ক পরিবেশ সৃষ্টি করতে হবে।

প্রয়োজনে সব বেসামরিক নাগরিককে সুরক্ষা প্রদানের জন্য মিয়ানমারের অভ্যন্তরে একটি ‘সেফ জোন’ তৈরি করতে হবে। তৃতীয়ত : রোহিঙ্গাদের ওপর সহিংস অপরাধ প্রতিরোধে দায়বদ্ধতা ও ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিশেষ করে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের সুপারিশমালার আলোকে।’

 একই সঙ্গে রাষ্ট্রদূত মাসুদ দৃঢ়ভাবে বলেন, বাংলাদেশের সর্বোচ্চ অগ্রাধিকার হচ্ছে যত দ্রুত সম্ভব রোহিঙ্গাদের নিজ বাসভূমে প্রত্যাবাসন। এই লক্ষ্য পূরণে তিনি ফ্যাক্ট ফাইন্ডিং মিশন বর্ণিত অপরাধের সুষ্ঠু তদন্ত ও বিচার সাপেক্ষে রোহিঙ্গাদের মধ্যে আস্থা পুনঃস্থাপনের বিষয়ে গুরুত্ব দেন।

সর্বশেষ খবর