মঙ্গলবার, ৩০ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

দুদকের আইনজীবীর স্বস্তি, একতরফা বললেন খালেদার আইনজীবী

নিজস্ব প্রতিবেদক

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ চার আসামির সর্বোচ্চ শাস্তি হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। অন্যদিকে রায় ঘোষণার সময় আদালতে না থাকলেও পরে সংবাদ সম্মেলন করে এ রায়কে ফরমায়েশি আখ্যায়িত করেছেন খালেদা জিয়ার আইনজীবীরা।

গতকাল রায়ের পর তাত্ক্ষণিক প্রতিক্রিয়ায় কাজল বলেন, ‘এই মামলায় আদালত খালেদা জিয়াকে সর্বোচ্চ শাস্তি দিয়েছে। আমরা আইন অনুযায়ী সর্বোচ্চ সাজা চেয়েছিলাম। আদালত সর্বোচ্চ সাজাই দিয়েছে। এতে সন্তোষ প্রকাশ করছি। কারণ, মামলা পরিচালনাকারী হিসেবে আমি অনেক বাধার সম্মুখীন হয়েছি। রায়ের পর মনে হয়েছে যেন প্রখর রোদের মধ্যে গোবি মরুভূমি পার হয়েছি।’ কাজল বলেন, ‘আজকের (গতকাল) রায় ঘোষণার দিন খালেদা জিয়ার আইনজীবীরা আদালতে উপস্থিত ছিলেন না। এর মাধ্যমে উচ্চতর ও বিচারিক আদালতের নির্দেশের প্রতি তারা অবজ্ঞা প্রদর্শন করেছেন।’ তিনি বলেন, প্রসিকিউশন পক্ষের ৩২টি দাখিলকৃত সাক্ষ্যের আলোকে ১৯৪৭ সালের আইনের ৫(২) এবং দণ্ডবিধির ১০৯ ধারার আলোকে আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছিল। সাক্ষ্য প্রমাণের আলোকে আদালত ১৫টি পর্যবেক্ষণের মাধ্যমে বলেছেন, রাষ্ট্রের সর্বোচ্চ পদে থেকে এ ধরনের অবৈধ অর্থ উপার্জন, ক্ষমতার অপব্যবহার করে দলীয় ফান্ড ও বিভিন্ন ব্যক্তির থেকে টাকা নিয়ে এবং বিভিন্ন আসামির সহায়তা নিয়ে এমন কাজ আর কেউ যাতে না করে। আদালত এ সময় বার্তা দিয়ে বলেছে, যারা ক্ষতায় আছেন তাদের জন্য এবং যারা ক্ষমতায় ছিলেন তাদের জন্যও আইন তার নিজস্ব গতিতে চলবে। এ জন্য এই ধরনের অপরাধ থেকে তাদের দূরে থাকার জন্য আদালত নির্দেশ দিয়েছে।

ফরমায়েশি রায় : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ৭ বছরের সাজার রায়কে ফরমায়েশি আখ্যায়িত করে তা প্রত্যাখ্যানের কথা জানিয়েছেন তার আইনজীবীরা। রায় ঘোষণার পর গতকাল দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের ব্যানারে সংবাদ সম্মেলনে আসেন তারা। এ সময় সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, খালেদা জিয়া হাই কোর্টে বিচার পাননি। আপিল বিভাগেও বিচার পেলাম না। আজকের (গতকাল) রায় ফরমায়েশি। সারা দেশের মানুষও ঘৃণাভরে এ রায় প্রত্যাখ্যান করছে। নির্বাচনের তফসিল ঘোষণার আগেই খালেদা জিয়ার মুক্তি দাবি জানান তিনি। তিনি বলেন, আপিল বিভাগ খালেদা জিয়ার আবেদন খারিজ করে দিয়েছে। খারিজ হলেও রায়ে অনেক বিষয় থাকে। কিন্তু সেটা না দেখেই আজকে আদালত খালেদা জিয়াকে ৭ বছর সাজা দিয়েছে। এটা দুঃখজনক। আইনজীবী সমিতির সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, দুদক, সরকার ও আওয়ামী লীগের অধীনস্থ সংগঠন। আজকে দুদক এবং আওয়ামী লীগ এক হয়ে গেছে। খোকন বলেন, আমরা হতবাক হয়েছি। সুপ্রিম কোর্টে খারিজ হওয়ার কিছুক্ষণ পরই রায় শুরু হয়ে গেল। কী যোগাযোগ! বিচার বিভাগে এটা নজিরবিহীন। এ রায়ের মাধ্যমে পৃথিবীর ইতিহাসে নতুন নজির স্থাপন হয়েছে। উল্লেখ্য, গত ১৬ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার বিচারকাজ শেষ করে রায় ঘোষণার জন্য ২৯ অক্টোবর দিন ঠিক করেন বিচারক।

সর্বশেষ খবর