মঙ্গলবার, ৬ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

সংবাদ সম্মেলন করে সংলাপের ফলাফল জানাবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে বিরোধপূর্ণ অবস্থানের মধ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শেষে সংবাদ সম্মেলন করে এর ফলাফল জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি জানান, এজন্য সংলাপের সারসংক্ষেপ তৈরি করা হচ্ছে। ডায়ালগগুলোর সামারি তৈরি করার জন্য তিনজনকে দায়িত্ব দেওয়া হয়েছে। তারা প্রথম দিন থেকেই প্রস্তুতি নিয়েছেন। এ বক্তব্য তৈরি হওয়ার পর প্রধানমন্ত্রী প্রেস কনফারেন্সে বক্তব্য দেবেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জানান, ৮ বা ৯ নভেম্বর এ সংবাদ সম্মেলন হবে। সেখানে জানানো হবে এত দলের সঙ্গে ডায়ালগের ফলাফল কী? জানানো হবে সরকারের সিদ্ধান্ত। যে যে বক্তব্য দিয়েছেন সব রেকর্ড রাখা হচ্ছে, কমপাইল করা হচ্ছে প্রতিদিন। সব মিলে সরকারপ্রধান সংবাদ সম্মেলন ডেকে সিদ্ধান্ত জানাবেন।

ওবায়দুল কাদের বলেন, ঐক্যফ্রন্টের সঙ্গে আগামী বুধবার দ্বিতীয় দফা সংলাপের সূচি ঠিক হয়েছে। আমরা তাদের জানিয়ে দিয়েছি। ছোট পরিসরে আলোচনা হবে। আমরা ১০ জন থাকব। আলোচনায় কত সময় লাগবে তা তো বলা যাচ্ছে না। ঐক্যফ্রন্টের সাত দফা দাবি মেনে নেওয়া হচ্ছে কিনা— জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ঐক্যফ্রন্টের দাবি তো কয়েকটি মেনে নেওয়া হয়েছে। কিছু কিছু বিষয় আছে শিডিউলের পর আমাদের এরিয়ায় থাকবে না, যেমন বিদেশি পর্যবেক্ষক বিষয়ে। এসব বিষয় ইলেকশন কমিশন করবে। তিনি বলেন, লেভেল প্লেয়িং ফিল্ড হচ্ছে আরেকটি বিষয়, সরকারি দল তা মেনে চলবে। মন্ত্রীরা তাদের এলাকায় সরকারি কোনো সুযোগ-সুবিধা নেবেন না, পতাকা ব্যবহার করবেন না, নিরাপত্তার বিষয়টিও ইলেকশন কমিশনের হাতে থাকবে। সড়ক পরিবহন মন্ত্রী বলেন, ৮ তারিখে শিডিউল হচ্ছে, এ সময় সংবিধানের বাইরে যাওয়ার বা দাবি মেনে নেওয়ার সুযোগ আছে বলে মনে করি না। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যুক্তফ্রন্ট থেকে দাবি করা হচ্ছে সংসদ ভেঙে দিতে হবে বা নিষ্ক্রিয় করতে হবে। আমরা বলেছি সংসদ নিষ্ক্রিয় থাকবে। আলোচনায় আসুক তারা, যদি সংবিধানের ভিতরে কোনো পরিবর্তনের পক্ষে যুক্তিসংগত প্রস্তাব করেন, গ্রহণ করার মতো হলে আলাপ-আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত হবে। খালেদা জিয়াকে প্যারোলে মুক্তি দেওয়াসংক্রান্ত এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, বিএনপি কি প্যারোলে মুক্তি চেয়েছে? প্যারোলে কি ইলেকশন করা যায়? স্বল্প সময়ের জন্য যেমন আত্মীয় মারা গেলে বা দেশে না হলে বিদেশে উন্নত চিকিৎসার জন্য— সে ধরনের দাবি তো বিএনপি করেনি। আমরা গায়ে পড়ে কেন প্যারোলে মুক্তি দেওয়ার কথা বলব? আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, খালেদা জিয়া আগামী নির্বাচন করতে পারবেন কিনা তা বিচার বিভাগের সিদ্ধান্ত, তারা জানাতে পারবে। জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের কঠোর আন্দোলনের হুঁশিয়ারি বিষয়ে কাদের বলেন, সংলাপ করে গিয়েও তো একেকজন একেক কথা বলছেন, তাদের নিজেরে মধ্যে তো কোনো মিল নেই। তারা নিজেরাই তো ঐক্যবদ্ধ নন। একেকজন একেকরকম কথা বলছেন। আমরা চাই তাদের ঐক্য থাকুক।

সর্বশেষ খবর