বুধবার, ৭ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

মধ্যবর্তী নির্বাচনের পরীক্ষায় ট্রাম্প

প্রতিদিন ডেস্ক

মধ্যবর্তী নির্বাচনের পরীক্ষায় ট্রাম্প

যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। এ নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতার কোনো পালাবদল না হলেও আইনসভার দুই কক্ষেই সংখ্যাগরিষ্ঠতার হিসাব বদলে যেতে পারে। রিপাবলিকান দল নিয়ন্ত্রিত বর্তমান কংগ্রেসের দুই কক্ষেরই নিয়ন্ত্রণ নিয়ে নেওয়ার সম্ভাবনা রয়েছে বিরোধী ডেমোক্র্যাটিক দলের।

এ নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতার পালাবদল না হলেও ট্রাম্প প্রশাসনের প্রতি মানুষের মনোভাব জানা যাবে। আর এই জনমতের ওপরই নির্ভর করছে বর্তমান প্রশাসনের গৃহীত বিভিন্ন আলোচিত-সমালোচিত পদক্ষেপের ধারাবাহিকতার বিষয়টি। ৫ নভেম্বর ইন্ডিয়ানার ফোর্ট ওয়েনে দেওয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যে এ অনিশ্চয়তার বিষয়টি স্পষ্ট হয় আরও ভালোভাবে। ওই বক্তব্যে ট্রাম্প বলেন, ‘আমাদের এত দিনের সব অর্জন আজ ঝুঁকির মুখে রয়েছে।’

বিবিসির খবরে বলা হয়, এবারের মধ্যবর্তী নির্বাচনে ব্যাপক ভোটার উপস্থিতি হবে বলে আশা করা হচ্ছে। গতকাল প্রথম ভোট গ্রহণ শুরু হয় পূর্ব উপকূলের  অঙ্গরাজ্য মেইন, নিউ হ্যাম্পশায়ার, নিউজার্সি, নিউইয়র্ক ও ভার্জিনিয়ায়। অগ্রিম ভোটের হিসাব এরই মধ্যে ২০১৪ সালকে ছাড়িয়ে গেছে। এবারের নির্বাচনে আগাম ভোট পড়েছে ৩ কোটি ৪৩ লাখ। ২০১৪ সালে এ সংখ্যা ছিল ২ কোটি ৭৫ লাখ। বিভিন্ন জনমত জরিপের তথ্য বলছে, ডেমোক্র্যাটদের এবার প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ২৩টি আসনে জয়ের সম্ভাবনা অনেক। এমনকি তারা বাড়তি ১০-১৫টি আসনও পেয়ে যেতে পারে। তবে সিনেটে তাদের সংখ্যাগরিষ্ঠতা অর্জন নিয়ে সংশয় রয়েছে।

সর্বশেষ খবর