বৃহস্পতিবার, ৮ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

প্রতিনিধি পরিষদ হারাল ট্রাম্পের রিপাবলিকান

কংগ্রেসে প্রথম মুসলিম দুই নারী

প্রতিদিন ডেস্ক

প্রতিনিধি পরিষদ হারাল ট্রাম্পের রিপাবলিকান

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে হেরে গেছে ক্ষমতাসীন রিপাবলিকান পার্টি। এই জয়ের মধ্য দিয়ে দীর্ঘ আট বছর পর নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসের নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে ডেমোক্র্যাটরা। তবে নিম্নকক্ষ হারলেও উচ্চকক্ষ সিনেটে জয় পেয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টি।

রয়টার্সের খবরে প্রকাশ, তবে সিনেটের নিয়ন্ত্রণ নিতে ব্যর্থ হলেও নিম্নকক্ষ হাউসের নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটরাই পেতে যাচ্ছে। সর্বশেষ প্রাপ্ত ফলাফলে নিম্নকক্ষের ২১৮টি আসন নিশ্চিত করেছে তারা। অন্যদিকে রিপাবলিকানরা জয় পেয়েছে ১৯২টি আসনে। হাউসে সংখ্যাগরিষ্ঠতার জন্য ২১৮টি আসন প্রয়োজন। এই কক্ষে ডেমোক্র্যাটরাই জয় পেতে যাচ্ছে বলে সব পূর্বাভাসে বলা হচ্ছে। এ পর্যন্ত পাওয়া ফলাফলে সিনেটের ৫১টি আসনে জয় পেয়েছে রিপাবলিকানরা, এর মাধ্যমে তারা উচ্চকক্ষে তাদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছে। অন্যদিকে ডেমোক্র্যাটরা এ পর্যন্ত সিনেটে জয় পেয়েছে ৪৪টি আসনে। এর মধ্যে দুজন আবার স্বতন্ত্র প্রার্থী। ফলাফল বাকি আছে আর পাঁচটি আসনের। সিনেটে আধিপত্য ধরে রাখার মাধ্যমে রিপাবলিকানরা প্রেসিডেন্ট ট্রাম্পের বেশ কিছু এজেন্ডা বাস্তবায়ন করতে সফল হবে, যার মধ্যে বিচারক নিয়োগ অন্যতম। ইন্ডিয়ানা, মিজৌরি ও নর্থ ডাকোটায় রিপাবলিকান প্রতিদ্বন্দ্বীদের কাছে ধরাশায়ী হয়েছেন তিন ডেমোক্র্যাট সিনেটর। ফ্লোরিডার ডেমোক্র্যাট সিনেটর বিল নেলসনও পরাজিত হতে যাচ্ছেন বলে বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে। এতে মধ্যবর্তী নির্বাচনের ফলাফলে সিনেটে ডেমোক্র্যাটদের আসন আরও কমবে বলে ধারণা করা হচ্ছে। এনবিসি নিউজ সম্ভাব্য ফলাফলের পূর্বাভাসে জানিয়েছে, ডেমোক্র্যাটরা হাউস অব রিপ্রেজেনটেটিভে ২২৯টি আসনে জয়ী হবে। অন্যদিকে রিপাবলিকানরা পাবে ২০৬টি আসন। কংগ্রেসে এই প্রথম দুই মুসলিম নারী : প্রথমবারের মতো দুজন মুসলিম নারী প্রতিনিধি সদস্য পেল মার্কিন কংগ্রেস। মঙ্গলবারের ভোটে মিনেসোটা ও মিশিগানের ভোটাররা তাদের প্রতিনিধি হিসেবে ইলহান ওমর ও রাশিদা তালিবকে নির্বাচিত করেছেন। গৃহযুদ্ধের কারণে সোমালিয়া থেকে পালিয়ে আসা ইলহান একজন সাবেক শরণার্থী ও রাশিদা ডেট্রয়িটে জন্মগ্রহণকারী ফিলিস্তিন-আমেরিকান বাবা-মার সন্তান। তারা দুজনই ডেমোক্র্যাট প্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়েছেন। মিনেসোটা থেকে নির্বাচিত ইলহান ওমর সোমালিয়া থেকে আসার পর যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পান। তিনি মিনিসোটা অঙ্গরাজ্যের আইন পরিষদেরও সদস্য ছিলেন। শিশু বয়সে তিনি চার বছর কেনিয়ার একটি শরণার্থী শিবিরে ছিলেন। মার্কিন কংগ্রেসে প্রথম দুই আদিবাসী নারী : যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবার কংগ্রেসের সদস্য হতে যাচ্ছেন আদিবাসী দুই আমেরিকান নারী। মঙ্গলবারের মধ্যবর্তী নির্বাচনে জিতে কানসাসের শারিস ডেভিডস ও নিউ মেক্সিকোর ডেবরা হালান্ড এ ইতিহাস সৃষ্টি করেছেন। আদিবাসী আমেরিকান এ দুই নারীই ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী ছিলেন। সিএনএন জানায়, শারিস আমেরিকার আদিবাসী হো-চাঙ্ক জাতির সদস্য, আর ডেবরা এসেছেন পুয়েবলো অব লাগুনা থেকে।

 তাদের আসন দুটিতে ডেমোক্র্যাটরা বিজয়ী হবে আগেই এমন ধারণা করা হচ্ছিল। এর মধ্যে কানসাসের ভোটাররা সাম্প্রতিক সময়ে ডেমোক্র্যাটদের দিকে ঝুঁকেছেন। অন্যদিকে নিউ মেক্সিকোর আসনটি আগে থেকেই ডেমোক্র্যাটদের ঘাঁটি হিসেবে পরিচিত। নিউ মেক্সিকোর ডেবরা মঙ্গলবারের নির্বাচনে রিপাবলিকান জেনিস আরনল্ড জোনসের মুখোমুখি হয়েছিলেন। অন্যদিকে কানসাসে আইনজীবী ও মিক্সড মার্শাল আর্ট খেলোয়াড় শারিস লড়াই করেছেন রিপাবলিকান সাবেক কংগ্রেস সদস্য কেভিন ইয়োদেরের বিরুদ্ধে। আদিবাসী এ আমেরিকান কানসাস থেকে কংগ্রেসে যাওয়া প্রথম সমকামী প্রতিনিধি বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর