সোমবার, ১২ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ভোটে যাওয়ার ঘোষণা

বিএনপির মনোনয়ন ফরম বিক্রি আজ

নিজস্ব প্রতিবেদক

ভোটে যাওয়ার ঘোষণা

সংবাদ সম্মেলনে গতকাল ড. কামাল হোসেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও আ স ম আবদুর রব —বাংলাদেশ প্রতিদিন

আন্দোলনের অংশ হিসেবে ভোটে যাওয়ার ঘোষণা দিল বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট। গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব ও ফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ ঘোষণা দেন। জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন স্বাক্ষরিত লিখিত বক্তব্য পড়ে শোনান তিনি। এতে বলা হয়, ‘ভীষণ প্রতিকূল পরিস্থিতিতে দেশের গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনের অংশ হিসেবে জাতীয় ঐক্যফ্রন্ট আগামী জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে। তবে বর্তমান তফসিল এক মাস পেছানোর দাবি জানাচ্ছে ঐক্যফ্রন্ট।’ পৃথকভাবে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলন করে ভোটে যাওয়ার ঘোষণা দেয় বিএনপির নেতৃত্বাধীন ২৩-দলীয় জোট। জোটের পক্ষে এলডিপি চেয়ারম্যান কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রম এই ঘোষণা দেন। বিকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে আজ থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রির ঘোষণা দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। লিখিত বক্তব্যে ড. কামাল হোসেন বলেন, ‘আমরা নির্বাচনের বর্তমান তফসিল বাতিল করে এক মাস পিছিয়ে নতুন তফসিল ঘোষণার দাবি করছি। সে ক্ষেত্রেও বর্তমান সংসদের মেয়াদকালেই নির্বাচন করা সম্ভব হবে। ২০০৮ সালের নির্বাচনে তৎকালীন চার-দলীয় জোটের অংশগ্রহণ নিশ্চিত করার স্বার্থে নির্বাচনের তফসিল দুই দফা পিছিয়ে দেওয়া হয়েছিল। এসব দাবি আদায়ের সংগ্রাম জাতীয় ঐক্যফ্রন্ট অব্যাহত রাখবে। সেই আন্দোলন-সংগ্রামের পথে নির্বাচনে অংশগ্রহণকেও আন্দোলনের অংশ হিসেবেই বিবেচনা করবে ফ্রন্ট।’ তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘একটা অংশগ্রহণমূলক এবং গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের যাবতীয় দায়িত্ব সরকার ও নির্বাচন কমিশনের। নির্বাচনে অংশ নেওয়ার প্রস্তুতির পাশাপাশি জাতীয় ঐক্যফ্রন্ট কড়া নজর রাখবে সরকার এবং নির্বাচন কমিশনের আচরণের প্রতি। আমরা বলে দিতে চাই, জনগণের দাবি মানা না হলে উদ্ভূত পরিস্থিতির দায়-দায়িত্ব সরকার ও নির্বাচন কমিশনকেই নিতে হবে।’ তিনি বলেন, ‘২০১৪ সালের ৫ জানুয়ারির তথাকথিত নির্বাচন মানুষের ন্যূনতম গণতান্ত্রিক অধিকার, স্বাধীন ভোটাধিকার হরণ করেছে। নিশ্চিতভাবে আগামী নির্বাচনটি দেশের মানুষের ভোটাধিকার পুনরুদ্ধারের নির্বাচন হবে। সেই লক্ষ্যে মানুষ তার নিজের ভোটাধিকার প্রয়োগ করার জন্য ভোটের ময়দানে থাকবে। আমরা বিশ্বাস করি দশম সংসদ নির্বাচনের পর দেশে গণতন্ত্রের যে গভীর সংকট তৈরি হয়েছে, সেই সংকট দূর করে আমাদের ঘোষিত ১১ দফা লক্ষ্যের ভিত্তিতে একটা সুখী, সুন্দর, আগামীর বাংলাদেশ গড়ে তোলার সংগ্রামে দেশের জনগণ জাতীয় ঐক্যফ্রন্টের পাশে থাকবে। সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, কৃষক-শ্রমিক-জনতা লীগের বঙ্গবীর কাদের সিদ্দিকী, গণফোরামের মোস্তফা মহসিন মন্টু, সুব্রত চৌধুরী, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সুলতান মোহাম্মদ মনসুর আহমদ, মোস্তফা আমিন, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

২৩-দলীয় জোটের সংবাদ সম্মেলন : গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয় থেকে পৃথক সংবাদ সম্মেলনে ভোটে যাওয়ার ঘোষণা দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২৩-দলীয় জোট। একই সঙ্গে বর্তমান সংসদ ভেঙে তফসিল এক মাস পিছিয়ে দেওয়ারও দাবি জানিয়েছে দলটি। জোটের পক্ষে এ ঘোষণা দেন এলডিপি চেয়ারম্যান কর্নেল (অব.) ড. অলি আহমদ। তিনি বলেন, ‘আমরা গণতন্ত্রের ধারাবাহিকতা ও দেশের শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে জোটবদ্ধভাবে অংশগ্রহণে সর্বসম্মত সিদ্ধান্ত নিয়েছি। নির্বাচনের একদিন পর খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব। বিদেশি কূটনীতিকরা নিজ দেশে ছুটিতে যাবেন। তাই এ সময় নির্বাচন না করে তফসিল এক মাস পিছিয়ে দিন।’

আজ থেকে বিএনপির মনোনয়নপত্র বিক্রি শুরু : আজ থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রির ঘোষণা দিয়েছে বিএনপি। গতকাল বিকালে সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই ঘোষণা দেন। ঘোষণা অনুযায়ী আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার দুই দিন মনোনয়ন ফরম বিক্রি ও মঙ্গল এবং বুধবার দুই দিন মনোনয়ন ফরম জমা দেওয়া যাবে। পাঁচ হাজার টাকার বিনিময়ে মনোনয়ন পেতে ইচ্ছুক প্রার্থীরা দলের মনোনয়নপত্র কিনতে পারবেন এবং ২৫ হাজার টাকা জামানতসহ ওই ফরম জমা দিতে পারবেন। রিজভী আহমেদ বলেন, ১২ ও ১৩ নভেম্বর ঢাকার নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই ফরম উত্তোলন করা যাবে। মনোনয়ন ফরম পূরণ করে আগামী ১৩ ও ১৪ নভেম্বর সকাল ১০টা থেকে বিকাল ৪টার মধ্যে এই কার্যালয় জমা দিতে হবে। ২৩ দল জোটবদ্ধভাবে নির্বাচন করার ঘোষণা দিয়েছে সেক্ষেত্রে তারা কি ফরম কিনতে পারবে কিনা প্রশ্ন করা হলে জবাবে রিজভী আহমেদ বলেন, ‘সেই সিদ্ধান্ত এখনো আমরা পাইনি।’ সংবাদ সম্মেলনে দলের আবদুস সালাম আজাদ, মুনির হোসেন, কাজী রওনকুল ইসলাম টিপু, আবদুল খালেক, হারুনুর রশীদ, আবদুস সাত্তার পাটোয়ারী প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রার্থীদের সাক্ষাৎকার নিচ্ছে গণফোরাম : দলের মনোনয়নপ্রত্যাশী প্রার্থীদের সাক্ষাৎকার শুরু করেছে গণফোরাম। গত রাতে বেইলি রোডে ড. কামাল হোসেনের বাসায় পার্লামেন্টারি বোর্ড এই সাক্ষাৎকার নেয় বলে জানিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের মিডিয়া উইংয়ের সমন্বয়কারী লুত্ফুল বারী হামিম। তিনি বলেন, ‘গণফোরামে যারা মনোনয়ন পেতে ইচ্ছুক তারা সাদা কাগজে আবেদন করেছেন। সেই আবেদনে প্রার্থীদের সাক্ষাৎকার শুরু হয়েছে। আজ ও কাল দুই দিন এই সাক্ষাৎকার চলবে।’ পার্লামেন্টারি বোর্ডের সদস্যরা হলেন— মোস্তফা মহসিন মন্টু, সুব্রত চৌধুরী, মফিজুল ইসলাম কামাল, মোকাব্বির খান, জগলুল হায়দার আফ্রিক, আওম শফিক উল্লাহ ও মোশতাক আহমেদ। গণফোরাম নির্বাচন কমিশনের নিবন্ধিত দল। দলটির নির্বাচনী প্রতীক ‘উদীয়মান সূর্য’।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর