মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

নির্বাচন পিছিয়ে ৩০ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদেক

নির্বাচন পিছিয়ে ৩০ ডিসেম্বর

ভোটের তারিখ এক সপ্তাহ পিছিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল পুনর্নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। সে অনুযায়ী ভোট গ্রহণ হবে আগামী ৩০ ডিসেম্বর রবিবার। রিটার্নিং কর্মকর্তা/সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমার শেষ তারিখ ২৮ নভেম্বর বুধবার, মনোনয়নপত্র বাছাই ২ ডিসেম্বর রবিবার ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ ডিসেম্বর রবিবার। গতকাল এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে কমিশন। সংসদ নির্বাচনের প্রথম তফসিল ঘোষণার চার দিনের মাথায় তফসিল পুনর্নির্ধারণ করল কমিশন। জাতীয় ঐক্যফ্রন্টসহ বিভিন্ন জোট ও দলের দাবির পরিপ্রেক্ষিতে গতকাল সকালে কমিশনের সভা করে ভোট পিছিয়ে দেওয়ার এ সিদ্ধান্ত নেয় ইসি। পরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নির্বাচন কমিশনের ইভিএম প্রদর্শনীতে সিইসি কে এম নূরুল হুদা ভোটের নতুন তারিখ ঘোষণা করেন। বিকালে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদের স্বাক্ষরে পুনর্নির্ধারিত তফসিলের প্রজ্ঞাপন জারি করা হয়। এর আগে ৮ নভেম্বর সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দিয়ে নির্বাচনের প্রথম তফসিল ঘোষণা করেন সিইসি নূরুল হুদা। সেখানে ২৩ ডিসেম্বর ভোটের তারিখ ধরে ১৯ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র দাখিল, ২২ নভেম্বর বাছাই ও ২৯ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ রাখা হয়। বিএনপির ভোট বর্জনের মধ্যে গঠিত দশম সংসদের যাত্রা হয়েছিল ২০১৪ সালের ২৯ জানুয়ারি। সেই সংসদের মেয়াদ আগামী বছরের ২৮ জানুয়ারি শেষ হচ্ছে। ফলে তার আগের ৩০ দিনের মধ্যে নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে ইসির সামনে। রবিবার জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন ও মুখপাত্র বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জোটের এক সংবাদ সম্মেলন থেকে আসন্ন সংসদ নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দেন। পরে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলও ভোটে অংশ নেওয়ার সিদ্ধান্ত জানায়। তবে ঐক্যফ্রন্ট ও ২০-দলীয় জোটের পক্ষ থেকে নির্বাচন এক মাস পিছিয়ে দেওয়ার দাবি জানানো হয়। সেই সঙ্গে বিকল্পধারার প্রেসিডেন্ট ডা. বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট তফসিলের পরপরই নির্বাচন সাত দিন পেছানোর দাবি জানিয়েছিল।

৩০০ আসনে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ : জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ সংসদীয় আসনের নির্বাচনী এলাকায় ভোটের পরদিন পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল নির্বাচন কমিশনের যুগ্মসচিব ফরহাদ আহম্মদ খান স্বাক্ষরিত চিঠিতে এ নির্দেশ দেওয়া হয়। চিঠিতে বলা হয়, মোবাইল কোর্ট আইন অনুযায়ী ২০০৯-এর আওতায় আচরণবিধি প্রতিপালনের জন্য প্রতি নির্বাচনী এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে।

রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে আজ বসছে ইসি : জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক বিষয় নিয়ে রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে আজ বসছে ইসি। সকাল ১০টায় নির্বাচন কমিশনের অডিটোরিয়ামে দিনব্যাপী তাদের সঙ্গে মতবিনিময় করবে কমিশন। সিইসিসহ তিন নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন সচিব রিটার্নিং কর্মকর্তাদের দিকনির্দেশনা দেবেন।

মনোনয়ন ফরম সংগ্রহে শোডাউন নিষিদ্ধ, পুলিশকে চিঠি দিচ্ছে ইসি : রাজনৈতিক দল ও রিটার্নিং কর্মকর্তাদের কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহের সময় মিছিল ও শোডাউন নিষিদ্ধ করছে নির্বাচন কমিশন। এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে পুলিশকে চিঠি দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা।

জোটভুক্ত প্রতীক ব্যবহারে আরও তিন দিন সময় : জোটভুক্ত হয়ে নির্বাচন করার ক্ষেত্রে কোনো দল যদি শরিক দলের প্রতীক ব্যবহার করতে চায়, তা নির্বাচন কমিশনে জানাতে রবিবার পর্যন্ত সময় দিয়েছিল ইসি। এখন পুনঃ তফসিল হওয়ায় রাজনৈতিক দলগুলো ১৫ নভেম্বর পর্যন্ত প্রতীকের বিষয়ে নির্বাচন কমিশনকে নিজেদের সিদ্ধান্ত জানাতে পারবে।

প্রচার শুরু ১১ ডিসেম্বর : পুনঃ তফসিল অনুযায়ী ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের পরদিন ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ করবেন রিটার্নিং কর্মকর্তারা। সে ক্ষেত্রে প্রার্থীরা ১১ ডিসেম্বর থেকে প্রচারে নামতে পারবেন বলে জানিয়েছেন ইসির যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান।

ইভিএম থেকে পেছানোর কোনো সুযোগ নেই : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সীমিতভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত থেকে পিছিয়ে যাওয়ার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইভিএম প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সিইসি বলেন, রাজনৈতিক নেতৃবৃন্দের প্রতি আহ্বান করি আপনারা আসুন, আপনাদের মধ্যে যদি কোনো প্রযুক্তিসম্পন্ন ব্যক্তি থাকে তাকে নিয়ে আসুন। পরীক্ষা করুন এই আহ্বান করছি। আমাদের যদি কোনো ভুল-ভ্রান্তি থাকে তা শুধরে দিন। এটাকে নিয়ে আমাদের সামনে এগোতে হবে। আপনাদের সহযোগিতা কামনা করি।

সর্বশেষ খবর