বৃহস্পতিবার, ২৯ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
হাই কোর্টের আদেশ আপিলে বহাল

খালেদা জিয়াসহ দণ্ডিতদের ভোটের পথ বন্ধই থাকল

নিজস্ব প্রতিবেদক

বিচারিক আদালতের দেওয়া দণ্ড বা সাজার বিরুদ্ধে আপিল বিচারাধীন থাকা অবস্থায় কেউ নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে হাই কোর্টের দেওয়া আদেশ আপিল বিভাগেও বহাল রয়েছে। হাই কোর্টের আদেশের বিরুদ্ধে বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন গতকাল আপিল বিভাগে গেলে তার আবেদনে ‘নো অর্ডার’ দেয় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ। আইনজীবীরা জানান, এর ফলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ দুই বছরের বেশি দণ্ড বা সাজাপ্রাপ্তদের ভোটে দাঁড়ানোর পথ বন্ধই থাকল।

এর আগে দুর্নীতির দায়ে বিচারিক আদালতের দেওয়া দণ্ড ও সাজা স্থগিত চেয়ে বিএনপির পাঁচ নেতার করা আবেদন খারিজ করে মঙ্গলবার আদেশ দেন বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ। আদেশের সঙ্গে দেওয়া পর্যবেক্ষণে আদালত বলেছে, সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী কারও দুই বছরের বেশি সাজা বা দণ্ড হলে সেই দণ্ড বা সাজার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল বিচারাধীন থাকা অবস্থায় তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না, যতক্ষণ না আপিলে ওই দণ্ড চূড়ান্তভাবে বাতিল বা স্থগিত হয়। আবেদনকারী পাঁচ নেতা হলেন— বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, ঝিনাইদহ-২ আসনের সাবেক সংসদ সদস্য ও ঝিনাইদহ বিএনপির সভাপতি মো. মশিউর রহমান, বিএনপি সমর্থিত চিকিৎসকদের নেতা ও বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন, খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি ওয়াদুদ ভূঁইয়া এবং ঝিনাইদহ-১ আসনের সাবেক সংসদ সদস্য ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য মো. আবদুল ওহ্হাব। তাদের মধ্যে ডা. জাহিদ আপিল বিভাগে গিয়েছিলেন।

কেন পাঁচ বছর অপেক্ষা : খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে হলে মুক্তি পাওয়ার পরও তাকে কেন পাঁচ বছর অপেক্ষা করতে হবে, তার ব্যাখ্যা দিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেন, ‘নৈতিক স্খলনজনিত কারণে যদি অন্যূন দুই বছর কারও সাজা হয় তবে তিনি নির্বাচন করতে পারবেন না— এটা সোজা কথা। তিনি যদি মুক্তিলাভ করেন, তারপরও। মুক্তি লাভের পরও তাকে পাঁচ বছর অপেক্ষা করতে হবে পরবর্তী নির্বাচনের জন্য।’ গতকাল আপিল বিভাগের আদেশের পর নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নে জবাবে এসব কথা বলেন মাহবুবে আলম।

সর্বশেষ খবর