মঙ্গলবার, ৪ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

প্রার্থিতা ফিরে পেতে ইসিতে ৮৪ জন

আওয়ামী লীগের ৩ বিএনপির ১৪১ জনের মনোনয়নপত্র বাতিল, ন্যায়বিচারের আশা রনির উদ্দেশ্যপ্রণোদিত মনে করছেন ইমরান এইচ সরকার আর গভীর ষড়যন্ত্র দেখছেন হিরো আলম

নিজস্ব প্রতিবেদক

প্রার্থিতা ফিরে পেতে ইসিতে ৮৪ জন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারীদের মধ্যে মনোনয়ন বাছাইয়ে বাদ পড়া সংক্ষুব্ধ প্রার্থীরা নির্বাচন কমিশনে (ইসি) আপিল করতে শুরু করেছেন। গতকাল পর্যন্ত ৮৪ জন আপিল করেছেন। বাতিল হওয়া প্রার্থীরা আজ ও কাল আপিল করতে পারবেন। নির্বাচন কমিশন ৬, ৭ ও ৮ ডিসেম্বর আপিলের শুনানি করে নিষ্পত্তি করবে। গত ২ ডিসেম্বর ছিল মনোনয়নপত্র বাছাইয়ের দিন। সারা দেশে দাখিল করা ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র বাছাইয়ের পর ২ হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ এবং ৭৮৬টি মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা। জানা গেছে, বিএনপির ১৪১ জন ও আওয়ামী লীগের তিনজন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। বর্তমানে সারা দেশে ৩০০ আসনের মধ্যে আওয়ামী লীগের ২৭৮ জন প্রার্থী এবং বিএনপির ৫৫৫ জন বৈধ প্রার্থী রয়েছেন। আর মনোনয়নপত্র জমা দিয়েছিল আওয়ামী লীগের ২৮১ জন এবং বিএনপির ৬৯৬ জন, ৪৯৮ স্বতন্ত্র প্রার্থীর মধ্যে ১১৪ জনের বৈধ হয়েছে। আর বাতিল হয়েছে ৩৮৪ জন। এ বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, যেসব মনোনয়নপত্র অবৈধ ঘোষিত হয়েছে, সেসব প্রার্থীরা তাদের প্রার্থিতা ফিরে পেতে ৫ ডিসেম্বর পর্যন্ত কমিশনে আপিলের সুযোগ পাবেন। ৬, ৭ ও ৮ ডিসেম্বর আপিল শুনানি করে নিষ্পত্তি করবে কমিশন।

ইসিতে যারা আপিল করলেন : নির্বাচন কমিশনে আপিল করেছেন বিএনপির মীর মোহাম্মদ নাছির উদ্দিন, গোলাম মাওলা রনি, ফরহাদ হোসেন আজাদ, শফিকুল আলম মনা, ঐক্যফ্রন্টের রেজা কিবরিয়া ও স্বতন্ত্র প্রার্থী হিরো আলমসহ ৮৪ জন। তিন আসনে মনোনয়নপত্র বাতিল হওয়া বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে কোনো আপিল আবেদন হয়নি। ইমরান এইচ সরকার গতকাল কমিশনে গেলেও আজ মঙ্গলবার আপিল করার কথা জানিয়েছেন। নির্বাচন কমিশন জানিয়েছে আপিলকারীদের মধ্যে আরও রয়েছেন— ঢাকা-১ আসনের খন্দকার আবু আশফাক, চাঁপাইনবাবগঞ্জ-১ থেকে নবাব মোহাম্মদ শামছুল হুদা, বগুড়া-৭ থেকে খোরশেদ মিলটন, খাগড়াছড়ি থেকে আবদুল ওয়াদুদ ভূঁইয়া, ঝিনাইদাহ-১ থেকে আবদুল ওয়াহাব, ঢাকা-২০ থেকে তমিজউদ্দিন, সাতক্ষীরা-২ থেকে মোহাম্মদ আফসার আলী, কিশোরগঞ্জ-২ থেকে মো. আখতারুজ্জামান, চাঁপাইনবাবগঞ্জ-২ মো. তৈয়ব আলী, মাদারীপুর-৩ থেকে মো. আবদুল খালেক, দিনাজপুর-২ থেকে মোকারম হোসেন, ঝিনাইদহ-২ আবদুল মজিদ, দিনাজপুর-৩ থেকে সৈয়দ জাহাঙ্গীর আলম, জামালপুর-৪ থেকে ফরিদুল কবির তালুকদার, পটুয়াখালী-৩ থেকে মো. শাহাজাহান, পটুয়াখালী-১ থেকে মো. সুমন সন্যামাত, দিনাজপুর-১ থেকে পারভেজ হোসেন, মাদারীপুর-১ থেকে জহিরুল ইসলাম মিন্ট, সিলেট-৩ থেকে কাইয়ুম চৌধুরী, ঠাকুগাঁও-৩ থেকে এস এম খলিলুর রহমান ও জয়পুরট-১ থেকে মো. ফজলুর রহমান প্রমুখ।

‘ন্যায় বিচার’ পাওয়ার আশা রনির : মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করতে এসে গোলাম মাওলা রনি আশা করছেন তিনি কমিশনের কাছে ‘ন্যায় বিচার’ পাবেন। সাংবাদিকদের তিনি বলেন, আমি বিশ্বাস করি, এই কমিশনের মেরুদণ্ড আছে। তারা সরকারের তল্পিবাহক নন। নির্বাচন কমিশন জুডিশিয়ারি বোর্ড। আমি এখানে বিচারপ্রার্থী। আশা করছি সুবিচার পাব।

মনোনয়নপত্র বাতিল উদ্দেশ্যপ্রণোদিত— ইমরান এইচ সরকার : ভোটারদের এক শতাংশ সমর্থনে ত্রুটি থাকায় অভিযোগকে ‘অজুহাত’ হিসেবে বর্ণনা করে ইমরান এইচ সরকার বলেছেন, তার মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত ‘উদ্দেশ্যপ্রণোদিত’। তিনি বলেন, যে অজুহাতে আমার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে, তাতে আমার মনে হয় না কারও মনোনয়ন টিকবে। আমার আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে যারা মনোনয়ন দাখিল করেছিলেন, তাদের সবার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে বিভিন্ন অজুহাতে।

গভীর ষড়যন্ত্র দেখছেন হিরো আলম : নিজের মনোনয়নপত্র বাতিলে গভীর ষড়যন্ত্র দেখছেন হিরো আলম। মনোনয়ন ফিরে পেতে শেষ পর্যন্ত লড়াই করবেন বলেও জানান তিনি। নির্বাচন কমিশনে এসে আপিল দায়েরের পর সাংবাদিকদের তিনি বলেন, শেষ পর্যন্ত লড়ে যাব। অন্যায়ভাবে আমার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। আমার কোনো ভুল ছিল না। নির্বাচন কমিশনে ন্যায়বিচার না পেলে আদালতে যাব।

সর্বশেষ খবর