শুক্রবার, ৭ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
কক্সবাজারে মার্কিন রাষ্ট্রদূত

রোহিঙ্গা ফেরাতে পরিবেশ নিশ্চিত করতে হবে মিয়ানমারকেই

কক্সবাজার প্রতিনিধি

রোহিঙ্গা ফেরাতে পরিবেশ নিশ্চিত করতে হবে মিয়ানমারকেই

বাংলাদেশে নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকেই নিজ দেশে নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে হবে। রোহিঙ্গাদের অধিকার ফিরিয়ে দিতে হবে। রোহিঙ্গাদের প্রত্যাবাসন হতে হবে নিরাপদ ও স্বেচ্ছামূলক। এ লক্ষ্যে যুক্তরাষ্ট্র সরকার আন্তর্জাতিক সম্প্রদায়কে নিয়ে কাজ করছে।

গতকাল কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, দ্রুততম সময়ে বিপুলসংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দিতে গিয়ে কক্সবাজারের পরিবেশসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক ক্ষতি হয়েছে। পরিবেশের অপূরণীয় ক্ষতি পুনরুদ্ধারে যুক্তরাষ্ট্র সরকার সহায়তা করবে। শুধু রোহিঙ্গাদের জন্য নয়, কক্সবাজারের স্থানীয় জনগণের জন্যও যুক্তরাষ্ট্র সরকার সহায়তা অব্যাহত রাখবে। বিপুলসংখ্যক রোহিঙ্গা আশ্রয় দিয়ে মানবিকতার পরিচয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকার ও স্থানীয় জনগণের প্রশংসা করেন তিনি।

 তিন দিনের সফরের শেষ দিন গতকাল সকালে মার্কিন রাষ্ট্রদূত কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে যান। সেখানে আরআরআরসি কর্মকর্তাদের সঙ্গে দেড় ঘণ্টা বৈঠক করেন। এরপর কক্সবাজারের জেলা প্রশাসক, প্রশাসনিক কর্মকর্তা ও পুলিশ প্রশাসনের সঙ্গেও বৈঠক করেন তিনি। এর আগে তিনি বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম-তুমব্রু সীমান্তের শূন্যরেখার কোনারপাড়া রোহিঙ্গা ক্যাম্প, বালুখালী ট্রানজিট ক্যাম্প, কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

সর্বশেষ খবর