বৃহস্পতিবার, ৩ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
অংশগ্রহণমূলক নির্বাচন

প্রশংসায় যুক্তরাষ্ট্র স্বাগত যুক্তরাজ্যের

নিজস্ব প্রতিবেদক

ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সফল করায় বাংলাদেশি জনগণের ভূয়সী প্রশংসা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। একই সঙ্গে কোটি কোটি ভোটারের উপস্থিতি ও সব বিরোধী দলের অংশগ্রহণে সন্তোষ প্রকাশ করেছে দেশটি। ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচন বয়কটের পর একাদশ নির্বাচনে প্রধান বিরোধীদের এই অংশগ্রহণ ইতিবাচক বলেও মনে করছে দেশটি।

মার্কিন পররাষ্ট্র দফতরের উপ-মুখপাত্র রবার্ট পালাদিনো মঙ্গলবার বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে এসব কথা বলেন। ৩০ ডিসেম্বরের নির্বাচনে অংশ নেওয়ায় সব দলকে ধন্যবাদ জানান তিনি। এ সময় তিনি নির্বাচন নিয়ে ওঠা অভিযোগগুলো খতিয়ে দেখতেও নির্বাচন কমিশনকে আহ্বান জানান। নির্বাচনে অনিয়মের বিষয়ে পালাদিনো বলেন, ‘নির্বাচনের আগে আমরা হয়রানি, ভয়ভীতি প্রদর্শন ও সহিংসতার খবর পেয়েছি। যার ফলে বিরোধী প্রার্থী ও তাদের সমর্থকরা র‌্যালি ও প্রচারণা ঠিকভাবে চালাতে পারেননি। নির্বাচনের দিন কিছু অনিয়ম ও ভোটারদের ভোটদান থেকে বিরত রাখার খবরেও আমরা উদ্বিগ্ন। আমরা সব পক্ষকে সহিংসতা থেকে দূরে থাকার আহ্বান জানাই এবং নির্বাচন কমিশনকে অনুরোধ করি, যেন সবাইকে নিয়ে অনিয়মের দাবিগুলো খতিয়ে দেখা হয়।’ বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের গভীর সম্পর্কের বিষয় তুলে ধরে পালাদিনো বলেন, ‘অনেক বাংলাদেশি মার্কিন নাগরিকত্ব পেয়ে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। যুক্তরাষ্ট্র বাংলাদেশের সবচেয়ে বড় বিদেশি বিনিয়োগকারী। অর্থনৈতিক উন্নতি, গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে বাংলাদেশের অভূতপূর্ব রেকর্ড রয়েছে। বাংলাদেশের ভবিষ্যৎ ও গণতান্ত্রিক উন্নয়নে যুক্তরাষ্ট্র বিনিয়োগ করতে আগ্রহী। আমরা ক্ষমতাসীন সরকার ও বিরোধী দলকে সঙ্গে নিয়েই কাক্সিক্ষত লক্ষ্য অর্জন করতে চাই।’

নির্বাচনে অংশ নেওয়ায় বিরোধী পক্ষকে স্বাগত জানাল যুক্তরাজ্য : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিরোধী সব রাজনৈতিক দল অংশ  নেওয়ায় তাদের স্বাগত জানিয়েছে যুক্তরাজ্য। যুক্তরাজ্যের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড এক বিবৃতিতে এ আহ্বান জানান। গতকাল ঢাকার যুক্তরাজ্য হাইকমিশন  থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিবৃতিতে মার্ক ফিল্ড বলেন, বাংলাদেশ ১১তম সংসদীয় নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করেছে। আমি এই নির্বাচনে সব বিরোধী দলের অংশগ্রহণকে স্বাগত জানাই। তবে নির্বাচনকালে বিরোধী দলের পক্ষ থেকে প্রচারণা নিষিদ্ধ করা বা প্রতিরোধ করা, নির্বাচনের দিন কিছু লোককে ভোটদানে বাধা দেওয়া, গ্রেফতার করার অভিযোগ উঠেছে। এসব অভিযোগের পূর্ণ, বিশ্বাসযোগ্য ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানান তিনি। মার্ক ফিল্ড বলেন, নিরপেক্ষ, ন্যায্য, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন কোনো দেশের কার্যকরী গণতন্ত্রের জন্য অপরিহার্য। এখন সরকার ও সব রাজনৈতিক দলগুলোকে বাংলাদেশের জনগণের স্বার্থে একযোগে সামনের দিকে এগিয়ে যেতে হবে।

সর্বশেষ খবর