মঙ্গলবার, ৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

শেষ কর্মদিবস যেমন কাটল বিদায়ী মন্ত্রীদের

সচিবালয়ে অন্যরকম পরিবেশ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সচিবালয়ে গতকাল ছিল বিদায়ের সুর। টানা পাঁচ বছর মন্ত্রণালয় চালানোর পর গতকাল বিদায় নিয়েছেন বিদায়ী মন্ত্রিসভার অধিকাংশ সদস্য, যারা নতুন মন্ত্রিসভায় ঠাঁই পাননি। নতুনদের জায়গা দিতে বেশ কয়েকজন মন্ত্রী সচিবালয়ে নিজ দফতরে গিয়ে আনুষ্ঠানিক বিদায় নিয়েছেন মন্ত্রণালয়ের কর্মকর্তা কর্মচারীদের কাছ থেকে। এ সময় তারা সাংবাদিকদের সঙ্গে কথাও বলেন।

বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ সোমবার শপথ করিয়েছেন টানা তৃতীয় মেয়াদে শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভার সদস্যদের। নতুন মন্ত্রিসভা শপথের সঙ্গে সঙ্গে পুরনো মন্ত্রিসভা কার্যত বিলুপ্ত হয়ে গেছে। তাই নতুন মন্ত্রীরা আজ সচিবালয়ে নিজ নিজ দফতরে যাবেন। বিদায়ী মন্ত্রীদের মধ্যে গতকাল সচিবালয়ে গিয়েছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরসহ বেশ কয়েকজন মন্ত্রী। আনুষ্ঠানিকভাবে নিজ নিজ মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে বিদায় নেন।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, টানা দায়িত্ব পালনের পর নতুনদের জন্য জায়গা ছেড়ে দিতে পেরে তিনি নিজেকে ‘সৌভাগ্যবান’ মনে করছেন। তিনি বলেন, নতুনদের জায়গা দিতে হয়, এটাই স্বাভাবিক, এটাই নিয়ম। আমি সৌভাগ্যবান। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য নতুন সরকারের সাফল্য কামনা করে তিনি বলেন, যারা মন্ত্রী হচ্ছেন তারা সবাই চমৎকার মানুষ, সৎ, পরীক্ষিত এবং দীর্ঘদিনের রাজনীতিক, এটা তাদের প্রাপ্য। তিনি নতুন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সফলতা কামনা করে বলেন, ‘উনি বিনয়ী মানুষ’। খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন, নতুনদের জন্য পুরাতনদের জায়গা ছেড়ে দিতে হয়। তিনি বলেন, ভালো মন্ত্রিসভা হয়েছে। আশা করছি, উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত থাকবে। নতুন খাদ্যমন্ত্রী হয়েছেন সাধন চন্দ্র মজুমদার। যিনি একাদশ সংসদ নির্বাচনে নওগাঁ থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন দায়িত্ব পালনের শেষ দিনেও অটিজম আক্রান্তসহ প্রতিবন্ধীদের যেন কোনোভাবেই অবহেলা না করার ওপর জোর দিয়ে, এ ব্যাপারে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের একনিষ্ঠ থাকতে বলেছেন। এ সংক্রান্ত আইন যথাযথভাবে অনুসরণ করতেও নির্দেশনা দেন তিনি। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বে থাকা নুরুজ্জামান আহমেদ পদোন্নতি পেয়ে নতুন সরকারে সমাজকল্যাণমন্ত্রী হলেন। আর প্রতিমন্ত্রী করা হয়েছে ময়মনসিংহের সংসদ সদস্য শরীফ আহমেদকে। বিদায়ী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আশা করছি নতুন মন্ত্রীরা ধারাবাহিকতা বজায় রেখে মন্ত্রণালয়কে আরও উচ্চস্তরে নিয়ে যাবেন। মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বিদায়ী অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনসহ বিভিন্ন দফতরের অন্তত ২৫ জন কর্মকর্তা-কর্মচারী বক্তব্য রাখেন। এ সময় শিক্ষামন্ত্রী ছিলেন একেবারেই চুপ। নতুন সরকারে শিক্ষামন্ত্রী নিযুক্ত হন ডা. দীপু মনি এবং উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

সর্বশেষ খবর