বৃহস্পতিবার, ১০ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

হামলা নৈরাজ্যের প্রতিচ্ছবি : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সাভারে গার্মেন্ট শ্রমিকদের ন্যায্য দাবি-দাওয়া আদায়ের মিছিলে পুলিশের গুলিতে সুমন নামে এক শ্রমিক নিহত হওয়ার ঘটনা দেশে বিরাজমান নৈরাজ্যেরই প্রতিচ্ছবি। অধিকার আদায়ের জন্য প্রতিবাদী মানুষের নিরাপত্তা এখন সংকটাপন্ন। ভোটাধিকার হরণের পর এখন শ্রমিকদের রুটি-রুজির অধিকারও কেড়ে নিতে চায় সরকার। মহাভোট জালিয়াতির নির্বাচনের পর সরকার আরও বেশি বেপরোয়া হয়ে উঠেছে। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে মির্জা ফখরুল এ কথা বলেন। বিএনপি মহাসচিব বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও দলীয় সন্ত্রাসীদের দিয়ে দেশ শাসন করাটাই এখন লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

এই আন্দোলনে শ্রমিকের প্রাণ হরণের ঘটনায় মনে হয়- দেশে প্রতিবাদ-সভা-সমাবেশের মতো গণতান্ত্রিক অধিকারকে আর কোনোভাবেই সহ্য করা হবে না। 

তিনি বলেন, মজুরি কাঠামো বৃদ্ধি ও তা বাস্তবায়নের দাবিতে সাভার, উত্তরা, মিরপুরে শ্রমিকরা আন্দোলন করছেন। সরকার জনবিচ্ছিন্ন বলেই এ আন্দোলনকে ভয়ের চোখে দেখছে। তিনি বলেন, যে শ্রমিকরা দেশের অর্থনীতির মূলচালিকা শক্তি তাদের যৌক্তিক দাবি দাওয়ার প্রতি তাচ্ছিল্য ও অবহেলাই নয়, এখন তাদের ন্যায্য দাবিকে দমাতে নিষ্ঠুর দমননীতি অবলম্বন করা হচ্ছে। আওয়ামী দুঃশাসনের প্রকোপ ক্রমে বিপজ্জনক রূপ ধারণ করছে। সর্বব্যাপী নিপীড়নের যে ছবি আমরা দেখতে পাচ্ছি তাতে জনজীবন নিরাপদ ও নির্বিঘ্ন থাকাটা আরও কঠিন হয়ে উঠছে। দেশ শোক সংকটে নিমজ্জমান, এই অরাজক পরিস্থিতির অবসান ঘটাতে হবে। জনগণের ঐক্যই আমাদের একমাত্র ভরসা। এ ঐক্যের ওপর ভর করেই আমরা গণতন্ত্র, ভোটাধিকার পুনরুদ্ধার করব। তিনি গার্মেন্ট শ্রমিকদের ন্যায্য দাবি মেনে নেওয়ার আহ্বান জানান।

সর্বশেষ খবর