Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৩ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২২ জানুয়ারি, ২০১৯ ২৩:১২

প্রকল্পে বাড়াতে হবে নজরদারি : প্রধানমন্ত্রী

একনেকে আট প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

প্রকল্পে বাড়াতে হবে নজরদারি : প্রধানমন্ত্রী

প্রকল্প বাস্তবায়নে গতি আনা ও যথাযথভাবে কাজ শেষ করতে নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, নজরদারি বাড়ালে কাজের গতি বাড়বে।

গতকাল শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে  জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশ দেন তিনি। আওয়ামী লীগ টানা তৃতীয়বারের মতো সরকার গঠনের পর এটাই ছিল প্রথম একনেক সভা। গতকালের সভায় আটটি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

সভার শুরুতে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি চাই, যে প্রকল্পগুলো আমরা গ্রহণ করেছি, সেগুলো দ্রুত বাস্তবায়ন শুরু করতে এবং তা যেন যথাযথভাবে হয় সে ব্যাপারে নজরদারিও বাড়াতে হবে। যত বেশি নজরদারি বাড়ানো হবে কাজের তত বেশি গতি বাড়বে ও মান ভালো হবে।’ তিনি বলেন, ‘যে গুরুদায়িত্ব জনগণ আমাদের দিয়েছে, জনগণের যে আস্থা ও বিশ্বাস, তাদের সেই বিশ্বাসের মর্যাদা যেমন আমাদের দিতে হবে, তেমনি তাদের জীবনমান যেন উন্নত হয় বিশেষ করে একেবারে তৃণমূল পর্যায়ে সাধারণ মানুষের ভাগ্য যেন পরিবর্তন হয় সেদিকে লক্ষ্য রেখেই কাজ করতে হবে।’ সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এক ব্রিফিংয়ে বৈঠকের বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, মোট আট প্রকল্পে ১ হাজার ৮৯৩ কোটি টাকা ব্যয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ‘পিপিআর রোগ নির্মূল এবং ক্ষুরারোগ নিয়ন্ত্রণ’ প্রকল্প। এর জন্য ব্যয় হবে ৩৪৫ কোটি ৩ হাজার টাকা। ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে তা বাস্তবায়ন করা হবে। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ‘দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে পুষ্টিসমৃদ্ধ খাদ্যের অপ্রধান শস্য উৎপাদন ও বাজারজাতকরণ কর্মসূচি’ প্রকল্প। এর জন্য ব্যয় হবে ২০৬ কোটি ৩৫ লাখ টাকা। প্রকল্পের বাস্তবায়নকাল জানুয়ারি, ২০১৯ থেকে ডিসেম্বর, ২০২২। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ‘বিদ্যমান সাতটি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটের উন্নয়ন ও নতুন ছয়টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট স্থাপন’ প্রকল্প। এর জন্য ব্যয় হবে ৩৫৩ কোটি ৯০ লাখ টাকা। প্রকল্পের মেয়াদ জানুয়ারি, ২০১৯ থেকে ডিসেম্বর, ২০২১। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ‘বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের জাদুঘর ভবন সম্প্রসারণ এবং অন্যান্য ভৌত অবকাঠামো নির্মাণ’ প্রকল্প। এর জন্য ১৪৭ কোটি ২৬ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩০ ডিসেম্বরের মধ্যে তা বাস্তবায়ন করা হবে। এ ছাড়া সভায় শিল্প মন্ত্রণালয়ের গোপালগঞ্জ বিসিক শিল্পনগরী সম্প্রসারণ (তৃতীয় সংশোধিত)’ প্রকল্পের জন্য ১০২ কোটি ৮৩ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। প্রকল্পের প্রথম পর্যায়ে বাস্তবায়নের মেয়াদ ছিল ২০১০ সালের জুলাই থেকে ২০১৩ সালের জুন পর্যন্ত। দ্বিতীয় পর্যায়ে মেয়াদ বৃদ্ধি করে ২০২০ সালের জুন পর্যন্ত করা হয়।

জার্মান চ্যান্সেলর ও গ্রিক প্রধানমন্ত্রীর অভিনন্দন : চতুর্থবারের মতো এবং টানা তৃতীয়বার বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করায় শেখ হাসিনাকে জার্মান চ্যান্সেলর ড. অ্যাঙ্গেলা মেরকেল ও গ্রিক প্রধানমন্ত্রী আলেক্সিস টিসিপ্রাস অভিনন্দন জানিয়েছেন। এক অভিনন্দন বার্তায় মেরকেল বলেন, ‘প্রধানমন্ত্রী হিসেবে আপনার নতুন মেয়াদে আমি আপনার সর্বাত্মক সাফল্য কামনা করছি।’ মেরকেল অর্থনৈতিক, সামাজিক উন্নয়নসহ প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশের সাফল্য কামনা করেন। তিনি বলেন, অংশীদারিত্বের চেতনায় জার্মানি বাংলাদেশের পাশে তার অবস্থান অব্যাহত রাখতে অঙ্গীকারবদ্ধ। জার্মান চ্যান্সেলর প্রতিটি ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাফল্য কামনা করেন।

জার্মান রাষ্ট্রদূতের সাক্ষাৎ : এদিকে গতকাল সন্ধ্যায় জার্মান রাষ্ট্রদূত পিটার ফাহরেনহোল্টজ প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী রাষ্ট্রদূতকে বলেন, আমাদের লক্ষ্য তৃণমূল পর্যায় থেকে দেশের উন্নয়ন নিশ্চিত করা। এ লক্ষ্যে বিভিন্ন প্রান্তিক জনগোষ্ঠীর জন্য তাঁর সরকারের গৃহীত সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচিসমূহের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। সরকার ভবিষ্যতে এ কর্মসূচি আরও জোরদার করবে বলে তিনি উল্লেখ করেন।


আপনার মন্তব্য