শুক্রবার, ২৫ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

উত্তর সিটিতে আওয়ামী লীগের প্রার্থী কে, যাচ্ছে না বিএনপি

সিটি-উপজেলাসহ এ সরকারের অধীনে কোনো ভোটেই না যাওয়ার সিদ্ধান্ত বিএনপি স্থায়ী কমিটির

নিজস্ব প্রতিবেদক

উত্তর সিটিতে আওয়ামী লীগের প্রার্থী কে, যাচ্ছে না বিএনপি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনসহ এ সরকারের অধীনে কোন নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। গতরাতে দলের স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এদিকে সদ্য সমাপ্ত জাতীয় নির্বাচনের মতো ঢাকা উত্তর সিটি নির্বাচনেও জয় চায় আওয়ামী লীগ। এরই মধ্যে দলটি সিটি মেয়র ও কাউন্সিলর মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে। এর বাইরে জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশসহ কয়েকটি বাম দলেও আলোচনা শুরু হয়েছে সিটি ভোট নিয়ে। গতকাল রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত দলের স্থায়ী কমিটির বৈঠকে বর্তমান সরকারের অধীনে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনসহ কোনো নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। বৈঠক শেষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের দলের এ সিদ্ধান্ত জানিয়ে বলেন, এ সরকার ও নির্বাচন কমিশনের অধীনে দেশে কোনো সুষ্ঠু নির্বাচন হবে না-এটা প্রমাণিত হয়েছে। তাই আমরা উপজেলা ও সিটি নির্বাচনসহ কোন নির্বাচনে অংশ নেব না। কারণ, তাদের অধীনে নির্বাচনের অংশ নেয়া মানে প্রহসন। তার আগে বাদ মাগরিব এক দোয়া মাহফিল শেষে সেখানে স্থায়ী কমিটির সদস্যরা বিএনপিপন্থি আইনজীবী নেতাদের সঙ্গে খালেদা জিয়ার মুক্তির বিষয় নিয়ে বৈঠক করেন। বৈঠকে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ  হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ড. আবদুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে আওয়ামী লীগ ঢাকা উত্তর সিটিতে তাদের পূর্ব ঘোষিত প্রার্থী বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলামের পাশাপাশি আরও কয়েকজনকে নিয়ে ভাবছে। এরই মধ্যে আতিকসহ কয়েকজন মনোনয়নপত্র সংগ্রহও করেছেন। আজ আতিকুল ইসলাম মনোনয়নপত্র জমা দেবেন। তবে খুব শিগগিরই আওয়ামী লীগ দলীয় মেয়র প্রার্থী চূড়ান্ত করবে। এ প্রসঙ্গে আতিকুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে জানান, তিনি দলের সবুজ সংকেত পেয়ে কাজ শুরু করেছেন। সুযোগ পেলে তিনি সবাইকে নিয়েই কাজ করতে চান। অন্যদিকে সাবেক এমপি ডা. এইচ বিএম ইকবালও সিটি ভোটের ঘোষণা দিয়ে নির্বাচনের মাঠে নেমেছেন। এরই মধ্যে তিনিও বনানীতে একটি নির্বাচনী অফিস নিয়েছেন।  আওয়ামী লীগ সূত্রে জানা যায়, গত দুই দিনে ঢাকা উত্তর সিটিতে আওয়ামী লীগ থেকে মেয়র পদে সাতজন মনোনয়নপত্র নিয়েছেন। তারা হলেন, বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম, ব্যবসায়ী আদম তমিজি হক, সাবেক সেনা কর্মকর্তা ইয়াদ আলী ফকির, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপকমিটির সদস্য রাশেল আশেকী, আওয়ামী লীগ নেতা মো. কুতুব উদ্দিন, মোহাম্মদ আরিফ মোল্লা (আরেফিন মোল্লা) ও বঙ্গবন্ধু পরিষদের কুয়েত শাখার সাবেক প্রচার সম্পাদক শহিদুল্লাহ ওসমানী। আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এই মনোনয়ন বিক্রি ও জমাদান কার্যক্রম শেষ হচ্ছে আজ শুক্রবার। বিকাল ৫টা পর্যন্ত দলের আগ্রহী প্রার্থীরা মনোনয়ন ক্রয় ও জমা দিতে পারবেন। জানা যায়, বিএনপি নির্বাচনে অংশ না নিলে উত্তর সিটি নির্বাচন উম্মুক্ত করে দিতে পারে আওয়ামী লীগ। এদিকে জাতীয় পার্টি সিটি নির্বাচনে প্রার্থী দেবে কি না তা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। দলের চেয়ারম্যান এইচ এম এরশাদ অসুস্থ হয়ে সিঙ্গাপুরে চিকিৎসাধীন। দলটি আশা করছে, শিগগিরই এরশাদ সুস্থ হয়ে দেশে ফিরবেন। এরপর দলীয় ফোরামে আলোচনা করে সিটি নির্বাচনে যাওয়া না যাওয়ার সিদ্ধান্ত হবে। 

২০১৭ সালের ৩০ নভেম্বর ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক মারা গেলে ওই পদটি শূন্য হয়। তখন মেয়র পদে উপনির্বাচনসহ দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ড এবং সংরক্ষিত নারী কাউন্সিলর নির্বাচনের তফসিল দেয় ইসি। ২০১৮ সালের ২৬ ফেব্রুয়ারি নির্বাচনের দিন নির্ধারণ করা হয়েছিল। কিন্তু এর বিরুদ্ধে রিট করলে আদালত নির্বাচন স্থগিত ঘোষণা করেন। গত ১৬ জানুয়ারি উচ্চ আদালত রিট খারিজ করে দিলে নির্বাচনের সুযোগ তৈরি হয়। এরপর ২২ জানুয়ারি নির্বাচন কমিশন ফের তফসিল ঘোষণা করে।

সর্বশেষ খবর