রবিবার, ২৭ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
প্রতিষ্ঠাবার্ষিকীতে তোফায়েল

ডাকসুর নেতৃত্ব দেবে ছাত্রলীগ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ডাকসুর নেতৃত্ব দেবে ছাত্রলীগ

আগামী ১১ মার্চ অনুষ্ঠিতব্য ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে বাংলাদেশ ছাত্রলীগ বিজয় অর্জন করে নেতৃত্ব দেবে বলে আশা প্রকাশ করেছেন ডাকসুর সাবেক ভিপি তোফায়েল আহমেদ। তিনি বলেছেন, ‘ছাত্রলীগের মধ্যে যে ঐক্য স্থাপিত হয়েছে, আবারও সেই ‘৬৭-৬৮-এর মতো ছাত্রলীগ বিজয়ী হয়ে ডাকসুতে নেতৃত্ব দেবে।’ গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ছাত্রলীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালি পূর্ববর্তী সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্যে তিনি এ কথা বলেন। তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু ছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, যিনি স্বপ্ন দেখতেন, স্বপ্ন দেখাতেন। তারই হাত ধরে ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠা হয়। মূলত ছাত্রলীগ প্রতিষ্ঠার মধ্য দিয়েই বঙ্গবন্ধু স্বাধীনতার বীজ বপন করেছেন। এই ছাত্রলীগই বঙ্গবন্ধুকে কারামুক্ত করে সোহরাওয়ার্দী উদ্যানে ‘জাতির জনক’ উপাধি দিয়েছিল। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত হবে। শেখ হাসিনা শুধু বাংলাদেশের নেতা না, তিনি পুরো বিশ্বের নেতা। ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সংস্কৃতি বিষয়ক সম্পাদক ও ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক অসীম কুমার উকিল, ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত শিকদার, এইচ এম বদিউজ্জামান সোহাগ ও সাইফুর রহমান সোহাগ, সাবেক সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন, ঢাবি শাখার সাবেক সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স, ঢাবি শাখা সভাপতি সঞ্জিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন প্রমুখ। সমাবেশ শেষে চারুকলা অনুষদের সামনে থেকে আনন্দ র‌্যালি বের হয়। কবুতর ও বেলুন উড়িয়ে র‌্যালির উদ্বোধন করেন তোফায়েল আহমেদ। র‌্যালিটি শাহবাগ, টিএসসি, দোয়েল চত্বর, কেন্দ্রীয় শহীদ মিনার, ফুলার রোড, ভিসি চত্বর ঘুরে টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে এসে শেষ হয়। এর আগে, জাতীয় সংগীত ও ছাত্রলীগের দলীয় সংগীতের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন শুরু হয়। প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনের অংশ হিসেবে ২৮ জানুয়ারি রক্তদান কর্মসূচি এবং ৩০ জানুয়ারি শীতবস্ত্র ও শিশুদের মধ্যে শিক্ষাসামগ্রী বিতরণ করবে ছাত্রলীগ।

র‌্যালিতে সংঘর্ষ : ছাত্রলীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালিতে সামনে যাওয়াকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষ হয়েছে। এতে পাঁচজন আহত হয়। আহতরা হলেন আমিনুল ইসলাম (২১), আজিজুল (২০), তুষার (২০), নয়ন (২১), আজিম (২১)। তারা ঢাকা মেডিকেল থেকে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানান, ছাত্রলীগের র‌্যালিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন নেতার মাজার অতিক্রম করার সময় সামনে যাওয়াকে কেন্দ্র করে ঢাবির জগন্নাথ হল এবং ঢাকা কলেজ ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়।

পরে একপক্ষ অন্যপক্ষকে ইটপাটকেল নিক্ষেপ করতে শুরু করলে উত্তেজনা সৃষ্টি হয়। একপর্যায়ে জগন্নাথ হলের সঙ্গে এসএম হল ও সূর্যসেন হল শাখার নেতা-কর্মীরা যোগ দিয়ে ঢাকা কলেজ ছাত্রলীগ নেতা-কর্মীদের ধাওয়া দিয়ে হাই কোর্ট মোড় পর্যন্ত নিয়ে যায়। পরে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রব্বানী রিকশা নিয়ে ঘটনাস্থলে গিয়ে দুই পক্ষকে নিবৃত্ত করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর