বৃহস্পতিবার, ৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

বিশ্বজুড়েই পেছনে হাঁটছে গণতন্ত্র

ফ্রিডম হাউসের প্রতিবেদন বাংলাদেশ ‘আংশিক মুক্ত’

প্রতিদিন ডেস্ক

বিশ্ব রাজনীতিতে ক্ষমতার ভারসাম্যে নতুন মেরুকরণের ফলে আগের তুলনায় বেশি দেশ এখন কর্তৃত্ববাদী শাসনের পথে যাচ্ছে, আর তাতে গণতন্ত্র পিছু হটতে বাধ্য হচ্ছে। এ তথ্য উঠে এসেছে ফ্রিডম হাউসের এক প্রতিবেদনে। খবর : বিডিনিউজ।

যুক্তরাষ্ট্রভিত্তিক এই পর্যবেক্ষক ও গবেষণা সংস্থার বার্ষিক প্রতিবেদন বলছে, ২০০৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত ১৩ বছর ধরে বিশ্বজুড়ে রাজনৈতিক ও নাগরিক অধিকারের জায়গাগুলো ক্রমাগত সংকুচিত হচ্ছে। ফ্রিডম হাউসের গণতান্ত্রিক স্বাধীনতার সূচকে প্রতি বছরই বৈশ্বিক গড় স্কোর কমছে। তাদের বিচারে, ২০১৮ সালে ৫০টি দেশে গণতান্ত্রিক স্বাধীনতা বেড়েছে, তার বিপরীতে কমেছে ৬৮টি দেশে। বিশ্বের ১৯৫টি দেশ ও ১৪টি অঞ্চলের পরিস্থিতি বিবেচনা করে ‘ফ্রিডম অব দ্য ওয়ার্ল্ড’ শীর্ষক এ প্রতিবেদন প্রকাশ করেছে ফ্রিডম হাউস। এতে বলা হয়, ‘আগের চেয়ে বেশি দেশে এখন কর্তৃত্ববাদী শাসন চলছে। বিরোধী মত দমন করা হচ্ছে, তাদের নেতাদের বন্দী করে রাখা হচ্ছে। স্বাধীন গণমাধ্যমের ওপর নিয়ন্ত্রণও অব্যাহত রয়েছে।’বাংলাদেশ ‘আংশিক মুক্ত’ : একটি দেশের মানুষ কতটা রাজনৈতিক অধিকার ও কতটা নাগরিক স্বাধীনতা ভোগ করছে, তার ভিত্তিতে প্রতিটি দেশ ও অঞ্চলের ‘ফ্রিডম রেটিং’ ঠিক করা হয়েছে এ গবেষণায়। আর সেই রেটিংয়ের ভিত্তিতে দেশগুলোকে ভাগ করা হয়েছে ‘ফ্রি’, ‘পার্টলি ফ্রি’ ও ‘নট ফ্রি’- এ তিন ভাগে। ফ্রিডম হাউসের বিচারে এবারও এ তালিকায় বাংলাদেশের স্থান হয়েছে ‘আংশিক মুক্ত’ দেশের তালিকায়। এবারের ‘ফ্রিডম অব দ্য ওয়ার্ল্ড’ প্রতিবেদনে সব মিলিয়ে বাংলাদেশের স্কোর হয়েছে ১০০-এর মধ্যে ৪১। রাজনৈতিক অধিকার ও নাগরিক স্বাধীনতা- দুই মানদ-েই বাংলাদেশের রেটিং হয়েছে ৭-এর মধ্যে ৫। ফলে ফ্রিডম রেটিংয়েও বাংলাদেশ ৫ পেয়েছে। এ হিসাবে বাংলাদেশকে গণতান্ত্রিক স্বাধীনতার দিক দিয়ে ‘আংশিক মুক্ত’ দেশ বলছে ফ্রিডম হাউস। গত কয়েক বছর ধরেই বাংলাদেশকে তারা এই ক্যাটাগরিতে রাখছে।

কার কী অবস্থান : দক্ষিণ এশিয়ার মধ্যে একমাত্র ভারতকে গণতান্ত্রিকভাবে ‘মুক্ত’ দেশের তালিকায় রেখেছে ফ্রিডম হাউস। ভারতের মোট স্কোর ৭৫, ফ্রিডম রেটিং ২.৫। এ ছাড়া ৫৯ স্কোর ও ৩.৫ রেটিং নিয়ে ভুটান, ৫৬ স্কোর ও ৩.৫ রেটিং নিয়ে শ্রীলঙ্কা, ৫৪ স্কোর ও ৩.৫ রেটিং নিয়ে নেপাল, ৩৯ স্কোর ও ৫ রেটিং নিয়ে পাকিস্তান, ৩৫ স্কোর ও ৫ রেটিং নিয়ে মালদ্বীপ এবং ৩০ স্কোর ও ৫ রেটিং নিয়ে মিয়ানমার বাংলাদেশের মতো ‘আংশিক মুক্ত’ দেশের তালিকায় রয়েছে।

সর্বশেষ খবর