শুক্রবার, ৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
দিল্লিতে সাক্ষাৎ করলেন পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশের সঙ্গে কাজ করে যাওয়ার অঙ্গীকার মোদির

নয়াদিল্লি প্রতিনিধি

বাংলাদেশের সঙ্গে কাজ করে যাওয়ার অঙ্গীকার মোদির

দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের -বাংলাদেশ প্রতিদিন

বাংলাদেশ ও ভারতের সম্পর্ককে বিশ্বে প্রতিবেশীর সম্পর্কের ক্ষেত্রে মডেল বলে অভিহিত করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, বিশ্ববাসীকে আরও বেশি করে জানাতে দ্বিপক্ষীয় এই সম্পর্কের কথা তুলে ধরা প্রয়োজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার  নেতৃত্বাধীন বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে কাজ করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করে নরেন্দ্র মোদি বলেন, মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা শরণার্থীদের দ্রুত প্রত্যাবর্তনের বিষয়েও ভারত সহযোগিতা করবে। গতকাল নয়াদিল্লির সাউথ ব্লকে ভারত সফররত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাতে তিনি এসব কথা বলেন। ড. মোমেন এদিন নরেন্দ্র মোদি ছাড়াও ভারতের সাবেক প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং ও রাজ্যসভার বিরোধীদলীয় উপনেতা ড. আনন্দ শর্মার সঙ্গে বৈঠক করেন। আজ বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিশনে বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে যৌথভাবে সভাপতিত্ব করবেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। জানা যায়, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী গতকাল সকালে প্রধানমন্ত্রীর দফতর সাউথ ব্লকে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠক চলে প্রায় ৪০ মিনিট। বৈঠকে প্রধানমন্ত্রী মোদি ছাড়া পররাষ্ট্র সচিব বিজয় কৃষ্ণ গোখলে, বাংলাদেশে নিযুক্ত নয়া হাইকমিশনার রিভা দাস গাঙ্গুলি, যুগ্ম সচিব বিক্রম গোপাল স্বামী ও প্রধানমন্ত্রীর সচিব গোপাল ওয়াগলে ছিলেন। এ ছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী এবং ডেপুটি হাইকমিশনার রকিবুল হক। সাক্ষাতের পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর ড. মোমেন প্রথম বিদেশ সফরে ভারতকে বেছে নেওয়ায় তাকে ধন্যবাদ জানান মোদি। মোদি বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক গত কয়েক বছরে আরও উন্নত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে কাজ করে যাওয়ার বিষয়ে তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন মোদি। দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের অগ্রগতি ভারতের প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী মোদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা পৌঁছে দেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। এ ছাড়া বাংলাদেশের গত নির্বাচনের পর প্রথম বিদেশি নেতা হিসেবে অভিনন্দন জানানোয় শেখ হাসিনার পক্ষ থেকে ধন্যবাদ পৌঁছে দেন পররাষ্ট্রমন্ত্রী। 

মনমোহন সিংয়ের সঙ্গে সাক্ষাৎ : বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী দুপুরে সাবেক ইউপিএ প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের সঙ্গে মতিলাল নেহরু মার্গের সরকারি বাসভবনে গিয়ে সাক্ষাৎ করেন। এখানে সাবেক ইউপিএ পররাষ্ট্র প্রতিমন্ত্রী তথা রাজ্যসভায় কংগ্রেস সংসদীয় দলের উপনেতা আনন্দ শর্মা ছিলেন। এখানে রোহিঙ্গা প্রত্যাবর্তন বিষয়ে আলোচনা হলে সাবেক প্রধানমন্ত্রী বলেন, জাতীয় কংগ্রেসও চায় রোহিঙ্গাদের রাখাইনে প্রত্যাবর্তন। তিনি এও বলেন, ‘এই বিষয়ে মোদি সরকার কোনো পদক্ষেপ নিলে আমরা সমর্থন করব।

আজ যৌথ পরামর্শক কমিশনের বৈঠক : আজ পঞ্চম যৌথ পরামর্শক কমিশনের বৈঠকে যোগ দেবেন বাংলাদেশ ও ভারতের দুই পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকের আগে নিজেদের মধ্যে একান্ত বৈঠকও করবেন ড. মোমেন ও সুষমা স্বরাজ। এই বৈঠকে পাঁচটি সমঝোতাপত্র স্বাক্ষরিত হতে পারে। এর মধ্যে রয়েছে দুর্নীতি দমনে বাংলাদেশের দুর্নীতি দমন কমিশনের সঙ্গে ভারতের গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশনের সঙ্গে চুক্তি। এ ছাড়া রয়েছে ভেষজ ওষুধ প্রস্তুত নিয়ে দুই দেশের সংস্থার মধ্যে চুক্তি, বাংলাদেশ টেলিভিশন-ভারতের প্রসার ভারতীর মধ্যে চুক্তি, মোংলার কাছে একটি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলবিষয়ক চুক্তি ও বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ বিষয়ে একটি চুক্তি।

 চুক্তি স্বাক্ষরের পর সুষমা স্বরাজের আয়োজনে মধ্যাহ্ন ভোজে অংশ নেবেন এ কে মোমেন।

সর্বশেষ খবর