বুধবার, ১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আনসার ভিডিপিকে প্রধানমন্ত্রী

মাদক সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে সজাগ থাকুন

খায়রুল ইসলাম, গাজীপুর

মাদক সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে সজাগ থাকুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল আনসার ভিডিপির ৩৯তম জাতীয় সমাবেশ অনুষ্ঠানে কেক কাটেন -বাসস

জাতীয় সংকটে ও জরুরি মুহূর্তে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর (ভিডিপি) ভূমিকার প্রশংসা করে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে তাদের সজাগ থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গাজীপুরের সফিপুরে আনসার-ভিডিপি একাডেমিতে গতকাল এ বাহিনীর ৩৯তম জাতীয় সমাবেশ ও কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী অনুষ্ঠানে আনসার ও ভিডিপি সদস্যদের কুচকাওয়াজ পরিদর্শন এবং সালাম গ্রহণ করেন। বক্তব্যের শুরুতেই ভাষা আন্দোলনে শহীদ আনসার সদস্য আবদুল জব্বারসহ সব ভাষাশহীদের প্রতি শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। মুক্তিযুদ্ধে শহীদ আনসার বাহিনীর সদস্যদের কথাও তিনি স্মরণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনসার সদস্যদের উদ্দেশে বলেন, ‘জাতীয় সংকটকালে এবং জরুরি মুহূর্তে আপনারা কর্মদক্ষতা ও সফলতার পরিচয় দিয়ে আসছেন। প্রতি বছর দেশের জাতীয়, সামাজিক ও ধর্মীয় বিভিন্ন উৎসবে ব্যাটালিয়ন ও অঙ্গীভূত আনসার সদস্যরা আইনশৃঙ্খলা ও জননিরাপত্তা রক্ষা, জঙ্গিবাদ এবং মাদক প্রতিরোধে আন্তরিকভাবে কাজ করছেন।’ তিনি বলেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দেশের সর্ববৃহৎ জনসম্পৃক্ত সুশৃঙ্খল বাহিনী। এ বাহিনীর প্রায় ৫৫ হাজার পুরুষ ও মহিলা সদস্য সরকারি-বেসরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় জনসম্পদ রক্ষা ও নিরাপত্তার দায়িত্ব পালন করে আসছেন। অন্যদিকে একটি পূর্ণাঙ্গ মহিলা ব্যাটালিয়নসহ ৪১টি ব্যাটালিয়নের প্রায় ১৭ হাজার সদস্য পার্বত্যাঞ্চল ও সমতলে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করছেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী একটি খোলা জিপে চড়ে প্যারেড কমান্ডার এবং আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রধানকে সঙ্গে নিয়ে প্যারেড পরিদর্শন করেন। এর আগে বাংলাদেশ আনসার ও ভিডিপি একাডেমিতে আনুষ্ঠানিক কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন প্রধানমন্ত্রী। আনসারের বিভিন্ন কনটিনজেন্টের চৌকস সদস্যরা প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করেন। এবারের সমাবেশে প্যারেড কমান্ডার ছিলেন মো. আইয়ুব আলী। সমাবেশে ৬০০ নারী আনসার সদস্যের অংশগ্রহণে গ্যালারি ডিসপ্লে উপস্থিত সবার দৃষ্টি কাড়ে।

পরে বিভিন্ন ক্ষেত্রে সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজে অবদানের জন্য বাহিনীর ১৫৩ জন সদস্যকে পদক প্রদান করেন প্রধানমন্ত্রী। একাদশ সংসদ নির্বাচনে দায়িত্ব পালনের সময় পাঁচ আনসার সদস্য নিহত হন। তাদের পরিবারের কাছে মরণোত্তর সাহসিকতা পদক তুলে দেন শেখ হাসিনা। এর আগে প্রধানমন্ত্রী একাডেমির প্যারেড গ্রাউন্ডে পৌঁছলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন এবং বাংলাদেশ আনসার ও ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ তাঁকে স্বাগত জানান। পরে বাহিনীর সদস্যদের অংশগ্রহণে একাডেমির ছাতালেকে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন প্রধানমন্ত্রী ও আমন্ত্রিত অতিথিরা। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া, গাজীপুর-৫ আসনের সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি, গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম, তিন বাহিনীর প্রধানগণ, বিভিন্ন দেশের কূটনীতিক এবং উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর