শুক্রবার, ১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

ডাকসু নিয়ে মুখরিত ক্যাম্পাস মধুতে ব্যস্ত ছাত্রদল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ডাকসু নিয়ে মুখরিত ক্যাম্পাস মধুতে ব্যস্ত ছাত্রদল

মধুর ক্যান্টিনে দ্বিতীয় দিনের মতো গতকালও আসেন ছাত্রদল নেতা-কর্মীরা। ছিল ছাত্রলীগ নেতা-কর্মীদেরও সরব উপস্থিতি -বাংলাদেশ প্রতিদিন

আগামী ১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সরগরম হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। গতকাল দ্বিতীয় দিনের মতো মধুর ক্যান্টিনে অবস্থান করে জাতীয়তাবাদী ছাত্রদল। আর ছাত্র সংগ্রাম পরিষদ ও টিএসসিভিত্তিক সংগঠনগুলোকে নিয়ে প্যানেল গঠনের ইঙ্গিত দিয়েছে ক্ষমতাসীন ছাত্রলীগ।

অন্যদিকে, ডাকসু নির্বাচনের ভোটকেন্দ্র হলের বাইরে করার দাবিতে গতকাল উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে বামপন্থি ছাত্র সংগঠনগুলোর মোর্চা প্রগতিশীল ছাত্রজোট। এর আগে দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে টিএসসিভিত্তিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর জোট ‘ঢাকা বিশ্ববিদ্যালয় সম্মিলিত শিক্ষার্থী সংসদ’ ও ছাত্রলীগের যৌথ সংবাদ সম্মেলন হয়। এতে ডাকসু নির্বাচনে অংশ নিতে ছাত্র সংগ্রাম পরিষদ ও টিএসসিভিত্তিক সংগঠনগুলোকে নিয়ে ছাত্রলীগের প্যানেল গঠনের ইঙ্গিত দেওয়া হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চোধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রব্বানী ও ঢাবি শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, ডাকসুর কাজ হলো বিশ^বিদ্যালয়ে পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের মেধার বিকাশে কাজ করা। টিএসসিভিত্তিক সংগঠনগুলো মূলত এই কাজই করছে। তাই আমরা মনে করি, ডাকসু নির্বাচনে তাদেরও অংশগ্রহণ থাকা উচিত। আমরা যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, ক্রিয়াশীল, সৃষ্টিশীল ও  দেশের কল্যাণে কাজ করতে ইচ্ছুক, তাদের একটি প্যানেল দিয়ে কাজ করতে চাই। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা বিশ^বিদ্যালয় ডিবেটিং ক্লাবের সভাপতি এস এম রাকিব সিরাজী। তিনি বলেন, আমরা (ছাত্রলীগের সঙ্গে) একটা জায়গায় একমত। সেটা হলো মুক্তিযুদ্ধ ও একাত্তর এবং বাংলাদেশ প্রশ্নে। সে জায়গা থেকেই আমরা কাজ করতে চাই। এ সময় তিনি ভোটকেন্দ্র হলের বাইরে-ভিতরে এই দ্বিধাদ্বন্দ্বে যেন ডাকসু নির্বাচন ভেস্তে না যায়, এ বিষয়ে সচেতন থাকতে ছাত্র সংগঠনগুলোর প্রতি আহ্বান জানান। সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ঢাবি সায়েন্স সোসাইটির সভাপতি প্রত্যাশা সাহা, চলচ্চিত্র সংসদের সভাপতি কাইয়ুম জয়, গবেষণা সংসদের সভাপতি সাইফুল্লাহ সাদেক প্রমুখ। 

দ্বিতীয় দিনের মতো মধুতে ছাত্রদল : ডাকসু নির্বাচনকে সামনে রেখে গতকাল দ্বিতীয় দিনের মতো মধুর ক্যান্টিনে আসেন ছাত্রদলের নেতা-কর্মীরা। এর আগে বুধবার প্রায় ৯ বছর পর সেখানে এসেছিলেন তারা। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে ঢাবি ছাত্রদল সভাপতি আল মেহেদী তালুকদার ও সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকীর নেতৃত্বে ১৫-২০ জন নেতা-কর্মী মধুর ক্যান্টিনে আসেন। পরে তাদের সঙ্গে যোগ দেন কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক আকরামুল হাসান। পরে দুপুর দেড়টার দিকে মধুর ক্যান্টিন ত্যাগ করেন তারা।  এদিনও মধুর ক্যান্টিনে আগে থেকেই অবস্থান করছিলেন ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়নসহ বামপন্থি ছাত্র সংগঠনগুলোর নেতা-কর্মীরা। তবে কাউকে স্লোগান দিতে দেখা যায়নি। পরে সেখানে একটি সংবাদ সম্মেলন করে ছাত্রদল। এতে শুধু ডাকসু নির্বাচনকে কেন্দ্র করে নয়, বরং ক্যাম্পাসে ‘স্থায়ী সহাবস্থান’ নিশ্চিতের দাবি জানায় সংগঠনটি। সংবাদ সম্মেলনে রাজিব আহসান বলেন, আমরা সবসময় ক্যাম্পাসে আসতে চাই। আমাদের কর্মীরা যেন বিনা বাধায় হলে অবস্থান করতে পারে সেটির নিশ্চয়তা চাই। আমরা সব সময় ক্যাম্পাসে আমাদের রাজনৈতিক কার্যক্রম চালিয়ে যেতে চাই।

উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের ভোটকেন্দ্র হলের বাইরে একাডেমিক ভবনে স্থাপনের দাবিতে গতকাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করে বামপন্থি প্রগতিশীল ছাত্রজোট।

সর্বশেষ খবর