Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:১১

আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীতে প্রধানমন্ত্রী

আমিরাতের সঙ্গে চার সমঝোতা স্মারক স্বাক্ষর

প্রতিদিন ডেস্ক

আমিরাতের সঙ্গে চার সমঝোতা স্মারক স্বাক্ষর

আবুধাবি সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও অর্থনৈতিক অঞ্চল নিয়ে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে চারটি সমঝোতা স্মারক সই হয়েছে। গতকাল স্থানীয় সময় বিকালে আবুধাবির  সেন্ট রেগিজ হোটেলে এ সমঝোতা স্মারক সই হয়। বাসস।

পররাষ্ট্র সচিব শহীদুল হক জানান, এর মধ্য দিয়ে দেশে বড় ধরনের বিনিয়োগের আশা করা হচ্ছে। তিনি বলেন, এর ভিতর দিয়ে বাংলাদেশ ও ইউএইর মধ্যে ব্যবসার একটা নতুন দ্বার উন্মোচিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে, যা আমরা আগে কখনো দেখিনি। আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনী : সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনী-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল আমিরাতের স্থানীয় সময় দুপুর ১২টায় এ প্রদর্শনী শুরু হয়। এ সময় সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও উপ-রাষ্ট্রপতি, দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, আবুধাবির ক্রাউন প্রিন্স, সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান এবং দেশ-বিদেশের সিনিয়র সরকারি-বেসরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আবুধাবির ন্যাশনাল এক্সিবিশন সেন্টারে ৫ দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এতে সামরিক কর্মকর্তা এবং সরকারি সংস্থার জন্য সামরিক কাজে ব্যবহৃত যন্ত্রাংশ এবং সামগ্রী প্রদর্শিত হচ্ছে। প্রদর্শনীতে ১৩শ’র অধিক প্রতিরক্ষা ফার্ম এবং সংস্থাগুলো অংশগ্রহণ করছে। এ অঞ্চলের বৃহত্তম বিশেষায়িত প্রতিরক্ষা প্রদর্শনী (আইডিইএক্স) এ বছর তার রজতজয়ন্তী উদযাপন করছে এবং এতে ৬০টির অধিক দেশের প্রতিনিধি অংশগ্রহণ করছেন। আমিরাতে অবস্থানকালে প্রধানমন্ত্রী আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সঙ্গে সাক্ষাৎ এবং সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাই আমিরাতের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এ ছাড়া অন্য নেতাদের সঙ্গেও  বৈঠক করবেন। শেখ হাসিনা আল বাহার প্রাসাদে সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা ও প্রথম প্রেসিডেন্ট এবং দুবাইয়ের শাসক মরহুম শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের পতœী শেখ ফাতিমা বিনতে মোবারক আল কেতবির সঙ্গে সাক্ষাৎ করবেন।

এ ছাড়া প্রধানমন্ত্রী সেন্ট রেজিস আবুধাবি হোটেলে একটি কমিউনিটি অনুষ্ঠানে যোগ দেবেন। তিনি এখানে প্রবাসী বাংলাদেশি আয়োজিত এক সংবর্ধনায় অংশগ্রহণ করবেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী এ আন্তর্জাতিক প্রতিরক্ষা মেলায় যোগ দিতে গতকাল সকালে আবুধাবি পৌঁছান। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে ইতিহাদ এয়ারলাইনসের একটি ফ্লাইট স্থানীয় সময় সকাল ৬টা ৪০ মিনিটে আবুধাবি ইন্টারন্যাশনাল বিমানবন্দরে অবতরণ করে। আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে অভ্যর্থনা জানান। তিনি আগামী বুধবার ভোরে ঢাকার উদ্দেশে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন। সেদিন সকাল ৭টায় ঢাকা পৌঁছাবেন প্রধানমন্ত্রী।


আপনার মন্তব্য