বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

জামায়াতের ক্ষমা চাওয়া উচিত

নিজস্ব প্রতিবেদক

জামায়াতের ক্ষমা চাওয়া উচিত

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, ১৯৭১ সালের ভূমিকা নিয়ে জামায়াতের ক্ষমা চাওয়ার দাবি যুক্তিসঙ্গত। জামায়াতের ক্ষমা চাওয়া উচিত। তবে যারা গণতন্ত্র হত্যা করেছে, তারাও আজ পর্যন্ত জনগণের কাছে ক্ষমা চায়নি। তাদেরও ক্ষমা চাওয়া জরুরি।

গতকাল রাজধানীর চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে  শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। জাতীয়তাবাদী তাঁতী দলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলটির নেতা-কর্মীরা জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানান। এ সময় তাঁতী দলের সভাপতি হুমায়ুন ইসলাম খান, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, সহসভাপতি মজিবুর রহমান, আবদুল মতিন চৌধুরী, যুগ্ম সম্পাদক গোলাপ মঞ্জু, সাংগঠনিক সম্পাদক জে এম আনিসসহ দলের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

১৯৭১ সালের ভূমিকা নিয়ে জামায়াতের ভিতর থেকে ক্ষমা চাওয়ার দাবি উঠেছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে নজরুল ইসলাম খান বলেন, ‘এই দাবি তো সবার। জামায়াত স্বাধীনতা যুদ্ধের বিরোধিতা করেছে। এ জন্য তাদের দুঃখ, লজ্জা ও ক্ষমা প্রার্থনা করা উচিত। এটা যেমন যুক্তিসঙ্গত দাবি, তেমনি আরও যুক্তিসঙ্গত দাবি আছে। স্বাধীনতার বিরোধিতা যারা করেছে, অবশ্যই তাদের শাস্তি ও বিচার চাই।’ নজরুল ইসলাম খান বলেন, ‘যারা অপরাধ করেছে, তাদের সবার ক্ষমা চাওয়া উচিত। আর তারা যদি  কোনো  দোষ করেন, তাহলে তাদেরও উচিত জনগণের কাছে ক্ষমা চাওয়া। কিন্তু এ দেশে  সেই রীতির প্রচলন নেই।’ জামায়াত বিলুপ্ত করে আলাদা দল গঠন করার বিষয়ে এক প্রশ্নের জবাবে নজরুল ইসলাম খান বলেন, ‘এটা তাদের নিজস্ব ব্যাপার।’

সর্বশেষ খবর