শুক্রবার, ১ মার্চ, ২০১৯ ০০:০০ টা

সীমান্তজুড়ে উত্তেজনা

আলোচনা পাইলটকে ফেরত দেওয়া নিয়ে, আবারও যুদ্ধের কথা বললেন মোদি

নয়াদিল্লি ও কলকাতা প্রতিনিধি

সীমান্তজুড়ে উত্তেজনা

পাঞ্জাবে প্রহরায় ভারতীয় বাহিনী। কাশ্মীর সীমান্তে নির্মাণ করা হচ্ছে বাংকার (ওপরে)। পাকিস্তানে যুদ্ধবিরোধী বিক্ষোভ। পাইলটের মুক্তি চেয়ে গতকাল ভারতে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। ছবি হাতে এক কিশোরী।

অবশেষে আটক ভারতীয় পাইলট উইং কমান্ডার অভিনন্দনকে ফেরত দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছে পাকিস্তান। ওয়াগা সীমান্ত দিয়ে আজ ফেরানো হতে পারে তাকে। অবশ্য এর আগে উইং কমান্ডার অভিনন্দনকে দেশে ফেরানোর শর্তে পাকিস্তানের সঙ্গে কোনো সমঝোতায় যাবে না বলে  স্পষ্ট বার্তা দেয় ভারত। এর পরই পাকিস্তানের সুর পাল্টে যায়। প্রধানমন্ত্রী ইমরান খান জাতীয় পরিষদে (সংসদ) বলেছেন, শান্তির বার্তা দিতেই ভারতীয় পাইলটকে ফেরানো হচ্ছে। অন্যদিকে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ভারত এক হয়ে বাঁচবে, এক হয়ে কাজ করবে, এক হয়ে সামনের দিকে অগ্রসর হবে, এক হয়ে লড়াই করবে এবং এক হয়েই জিতবে। গতকাল দুই দেশের মধ্যে বড় কোনো সংঘর্ষের ঘটনা না ঘটলেও সীমান্তজুড়ে ছিল উত্তেজনা। উভয় পক্ষেরই কোনো কমতি ছিল না রণসাজের।

সূত্রে খবর, মিগ ফাইটার জেট বিমানের পাইলট অভিনন্দন পাকিস্তানে আটক হওয়ার পরপরই দফায় দফায় বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিন বাহিনীর প্রধানের সঙ্গেও বৈঠক করেন। এর পরই স্থির হয় আটক পাইলটকে ফেরানোর ব্যাপারে পাকিস্তানের কোনোরকমের শর্ত মেনে নেওয়া হবে না। মনে করা হয় কান্দাহার বিমান অপহরণ ঘটনার মতো ওই পাইলটকে জিম্মি করে ভারতের ওপর চাপ সৃষ্টি করার পরিকল্পনা নিয়েছে পাকিস্তান। কিন্তু পাকিস্তানের কোনো চাপের কাছে যে নতিস্বীকার করা হবে না ভারত তা স্পষ্ট জানিয়ে দেয়। ভারতের তরফে বার্তা দেওয়া হয় যে, ওই পাইলটকে জিম্মি করে পাকিস্তান চাপ সৃষ্টি করতে চাইলে তা বড় ভুল করবে। তার ফলও মারাত্মক হবে। ওই পাইলটের সঙ্গে মানবিক আচরণ করার কথাও বলা হয় পাকিস্তানকে। ভারতের তরফে পাকিস্তানকে পরিষ্কার করে জানিয়ে দেওয়া হয়, দ্রুত ও সুস্থ অবস্থায় যেন ওই ভারতীয় পাইলটকে ফেরানো হয়। এমন এক পরিস্থিতির মধ্যে গতকাল ইমরান খান সংসদের যৌথ অধিবেশনে জানান, ‘গতকাল ভারতীয় বিমানবাহিনীর এক পাইলটকে পাকিস্তান আটক করে। কিন্তু আমরা (পাকিস্তান) “শান্তির বার্তা” দিতেই তাকে মুক্তি দেব।’ পাকিস্তানের পক্ষ থেকে এই ঘোষণার পরই এদিন বিকালে দিল্লির বিজ্ঞান ভবনে ‘শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার’ প্রদান অনুষ্ঠান থেকে প্রথম প্রতিক্রিয়া ব্যক্ত করেন ভারতীয় প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে উপস্থিত সব বিজ্ঞানীর উদ্দেশে বক্তব্য দিতে গিয়ে কারও নাম না নিয়েই মোদি ‘পাইলট’-এর বিষয়টি উত্থাপন করেন। তিনি বলেন, ‘আপনাদের তো গবেষণাগারেই সারাটা দিন কাটাতে হয়। সেখানে গবেষণার শুরুতে আপনাদের পাইলট প্রকল্পের কাজ করার রীতি রয়েছে। সেই প্রকল্পের পর সেটিকে মাপঝোক করা হয়। কিছুক্ষণ আগেই এ রকম একটি পাইলট প্রকল্প হয়েছে। এবার এটাকে আসল করতে হবে। আগে তো এটা কেবল প্র্যাকটিস (অনুশীলন) ছিল।’ মোদির ওই বক্তব্যের পরই করতালিতে ফেটে পড়ে বিজ্ঞান ভবন।

এর আগে ভারত-পাকিস্তানের মধ্যে সৃষ্ট উত্তেজনা কমতে পারে ইঙ্গিত দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-ও। গতকাল ভিয়েতনামের রাজধানী হ্যানয়-এ উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উনের সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘আমার মনে হচ্ছে ভারত-পাকিস্তান থেকে আমাদের কাছে কিছুটা ভালো খবর এসেছে। ওরা এটা নিয়ে চিন্তা করছে। আমরাও এতে জড়িয়ে পড়েছি, আরও ওদের প্রশমিত করার চেষ্টা করছি। আশা করছি এটা এবার শেষ হবে- যেটা কয়েক দশক ধরে চলে আসছে।’ অন্যদিকে অভিনন্দনের দ্রুত মুক্তির জন্য দেশজুড়ে উৎকণ্ঠা ছড়িয়ে পড়ে। সুস্থ ও অক্ষত অবস্থায় তাকে ফিরিয়ে আনার দাবিতে সরব হন অমিতাভ বচ্চন থেকে রণবীর সিংরাও। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও গতকাল টুইট করে জানান, ‘পরিবারের সদস্য ও দেশের মানুষের সঙ্গে আমরাও অভিনন্দনের নিরাপদ প্রত্যাবর্তনের জন্য অপেক্ষা করছি।’ বিমানবাহিনীর এই পাইলটকে ফেরানোর ঘটনা ভারতের কূটনৈতিক ক্ষেত্রে বড় সাফল্য বলে দেখছেন  দেশটির রাজনৈতিক বিশেষজ্ঞরা। গত ১৪ ফেব্রুয়ারি ভারতের জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় ৪০ জন সিআরপিএফ জওয়ানের মৃত্যুর ১২ দিন পর জবাব দেয় ভারত। গত ২৬ ফেব্রুয়ারি নিয়ন্ত্রণ রেখা (এলওসি) পেরিয়ে ভারতীয় বিমানবাহিনীর ১২টি ‘মিরাজ-২০০০’ যুদ্ধবিমান পাকিস্তানের জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দেয়। ওইদিন রাত থেকেই ভারতের দিকে লক্ষ্য করে ভারী গোলাবর্ষণ শুরু করতে থাকে পাকবাহিনী। পরদিন ২৭ ফেব্রুয়ারি পাকিস্তানের দুটি এফ-১৬ যুদ্ধবিমান ভারতের আকাশসীমা লঙ্ঘন করলে সেগুলোকে প্রতিরোধ গড়ে তোলে ভারতীয় বিমান। এ সময় একটি পাক যুদ্ধবিমানকে গুলি করে নামায় ভারত। পাক বায়ুসেনার বেশ কয়েকটি যুদ্ধবিমান বুধবার সকালে ভারতের আকাশসীমা লঙ্ঘন করেছিল। তাদের চ্যালেঞ্জ করতে গিয়েই পাক আকাশসীমায় ঢুকে পড়েছিলেন অভিনন্দন।

যেভাবে আটক হন পাইলট অভিনন্দন : আজাদ জম্মু-কাশ্মীরের ভীমবার জেলার নিয়ন্ত্রণ রেখা থেকে প্রায় ৭ কিলোমিটার দূরের গ্রাম হোরানে আটক হন পাইলট অভিনন্দন। স্থানীয় ৫৮ বছর বয়সী রাজনীতিক ও সমাজকর্মী রাজ্জাক চৌধুরী বর্ণনা দিয়েছেন সেই ঘটনার। পাকিস্তানের ডন পত্রিকার প্রতিবেদনের তথ্য, বুধবার স্থানীয় সময় সকাল পৌনে ৯টার দিকে বাড়ির বাইরে হাঁটাহাঁটি করছিলেন রাজ্জাক চৌধুরী। অকস্মাৎ শব্দ ও ধোঁয়া দেখতে পান আকাশে। দেখলেন, দুটি যুদ্ধবিমানে আগুন জ্বলছে। এর একটি জ্বলতে জ্বলতে নিয়ন্ত্রণ রেখার ওপরে ছড়িয়ে পড়ল। অন্যটি অগ্নিগোলকের আকার ধারণ করে দ্রুত মাটিতে নেমে এলো। তার ধ্বংসাবশেষ রাজ্জাক চৌধুরীর বাড়ি থেকে প্রায় এক কিলোমিটার দূরে ছড়িয়ে পড়ল। এ সময় তিনি দেখতে পেলেন একটি প্যারাসুট  নেমে আসছে মাটির দিকে। তাও তার বাড়ি থেকে এক  কিলোমিটার দূরে।

মধ্যস্থতার প্রস্তাব রাশিয়া ও ইরানের : ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা প্রশমনে মধ্যস্থতা করার আহ্বান জানিয়েছে রাশিয়া ও ইরান। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, যদি তারা চায় তাহলে এমন মধ্যস্থতা করবে মস্কো। দুই দেশের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে ইরানও।

পাকিস্তান সফরে সৌদি পররাষ্ট্রমন্ত্রী : সৌদি আরবের ক্রাউন প্রিন্স  মোহাম্মদ বিন সালমানের কাছ থেকে গুরুত্বপূর্ণ বার্তা নিয়ে পাকিস্তান সফরে যাচ্ছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি বলেছেন,  সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তান সফরের ইচ্ছা প্রকাশ করেছেন। তার এ ইচ্ছাকে আমি স্বাগত জানিয়েছি।

ব্যাংককে আটকা হাজারো বিমানযাত্রী : ভারত-পাকিস্তানের মধ্যকার উত্তেজনার ফলে পাকিস্তান তার আকাশসীমা বন্ধ করে  দেওয়ার পরদিন বৃহস্পতিবার থাইল্যান্ডের ব্যাংককে আটকা পড়েছেন কয়েক হাজার যাত্রী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর