শুক্রবার, ১ মার্চ, ২০১৯ ০০:০০ টা

তিন প্রশ্নের উত্তরের খোঁজে গোয়েন্দারা

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

বাংলাদেশ বিমানের ফ্লাইট ‘ময়ূরপঙ্খী’ ছিনতাই চেষ্টার রহস্য উন্মোচনে চলছে চট্টগ্রাম মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের বিরামহীন প্রচেষ্টা। ছিনতাই চেষ্টার ক্লু উন্মোচনে তিনটি প্রশ্নের উত্তর খুঁজছেন তদন্ত দলের সদস্যরা। মামলার তদন্তকারী কর্মকর্তা ও চট্টগ্রাম মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক রাজেশ বড়ুয়া বলেন, কয়েকটি প্রশ্নের উত্তর পাওয়া গেলে এ ঘটনার আসল রহস্য উন্মোচন করা যাবে।

মামলার তদন্ত-সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রাথমিকভাবে পারিবারিক কারণে ‘ময়ূরপঙ্খী’ ছিনতাই চেষ্টা হয়েছে বলে মনে করা হলেও পেছনে অন্য কোনো ‘বড় কারণ’ থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। তাই রহস্য উন্মোচনে তিন প্রশ্নের উত্তর খুঁজছে তদন্ত টিম। এ তিন প্রশ্নের মধ্যে রয়েছে কীভাবে পলাশ আহমেদ ওরফে মাহাদী নি-িদ্র নিরাপত্তা বেষ্টনী পেরিয়ে বিমানবন্দর ও বিমানে প্রবেশ করল, পলাশের পেছনে নেপথ্যে কোনো ব্যক্তি কিংবা সংগঠন রয়েছে কি না এবং ছিনতাইয়ের পরবর্তী কী পরিকল্পনা ছিল তার। তিন প্রশ্নের উত্তর পেলে ছিনতাই চেষ্টার রহস্য জানা যাবে।

 

তদন্ত সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, ঢাকা বিমানবন্দরের একটি ভিডিও তদন্ত দলের হাতে এসেছে। এ ভিডিওতে দেখা যায়, পলাশ বিমান ছাড়ার নির্ধারিত সময়ের অনেক আগেই বিমানবন্দরে আসেন। বোর্ডিং পাস নেওয়ার আগে বিমানবন্দরের বাইরে কিছুক্ষণ ঘোরাঘুরি করেন। এরপর দুই নিরাপত্তা গেট অনেকটা স্বাভাবিকভাবেই অতিক্রম করেন। বিমানে ওঠার আগে তিনি ওয়েটিং রুম-সংলগ্ন টয়লেটে ছিলেন ২০ মিনিট। বিমানবন্দরের সব ভিডিও ফুটেজ দেখে পলাশকে স্বাভাবিক মনে হয়েছে। সাধারণ কোনো অপরাধীর পক্ষে এত বড় পরিকল্পনা বাস্তবায়নের আগে অতটা স্বাভাবিক থাকার কথা নয়। পলাশ মোটিভেটেড হয়ে এ কাজ করেছে বলে ধারণা করা হচ্ছে। আকাশে উড়ল ‘ময়ূরপঙ্খী’ : ছিনতাই চেষ্টার চার দিন পর অবশেষে আকাশে উড়ল বাংলাদেশ বিমানের ফ্লাইট ময়ূরপঙ্খী। বুধবার ৯টা ২২ মিনিটে বিমানটি চট্টগ্রাম  থেকে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে উড়ে গেছে। শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার সরওয়ার-ই-জাহান বলেন, ছিনতাই প্রচেষ্টার সময় বিমানের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

এর আগে বিমান ছিনতাই চেষ্টা মামলার তদন্তকারী কর্মকর্তার অনুমতি নেওয়া হয়।

সর্বশেষ খবর