সোমবার, ৪ মার্চ, ২০১৯ ০০:০০ টা

কমছে কাশ্মীর উত্তেজনা

সন্ত্রাসবিরোধী ব্যাপক অভিযানে ভারত

নয়াদিল্লি ও কলকাতা প্রতিনিধি

কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের উত্তেজনা কমে আসছে। বন্ধ হয়েছে দুই দেশের গোলাগুলি। আস্তে আস্তে শান্ত হচ্ছে অন্যান্য পরিস্থিতিও। স্বাভাবিক হয়ে আসছে আকাশসীমা। গতকাল চারটি বিমানবন্দর খুলে দিয়েছে পাকিস্তান। এতদিন ধরে বন্ধ থাকা পাকিস্তানের অন্য বিমানবন্দরগুলো আজ খুলে দেওয়া হবে। তবে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিভিন্ন অংশে জঙ্গিদের ধরতে নিরাপত্তা তল্লাশি চালাচ্ছে ভারতের আইনশৃঙ্খলা বাহিনীগুলো। ইতিমধ্যেই কাশ্মীরে নিষিদ্ধ করা জামায়াতে ইসলামী সদস্যদের নেতা-কর্মীর সম্পদও বাজেয়াপ্ত করা শুরু করেছে ভারত। একই সঙ্গে কাশ্মীর ইস্যুতে ভারতের নীতি সমালোচনা করে ওআইসির প্রস্তাবনার বিষয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে নয়াদিল্লি।

জানা যায়, ইসলামী দেশগুলোর জোট ওআইসির সম্মেলনে কাশ্মীর ইস্যুতে প্রস্তাবনা পাস করে ভারতের কাশ্মীর নীতির কড়া সমালোচনা করা হয়েছে। অভিযোগ করা হয়েছে, ২০১৬ সাল থেকে কাশ্মীরে আরও বেশি বর্বর আচরণ করছে ভারত। এ ছাড়া নিজেদের বক্তব্যে ‘ভারতীয় জঙ্গিবাদ’-এর মতো শব্দও ব্যবহার করেছে ওআইসি। ভারতের সমালোচনার পাশাপাশি উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে দ্রুত ফিরিয়ে দেওয়ার জন্য পাকিস্তানের প্রশংসাও করা হয় ওই প্রস্তাবনায়। ওআইসির এমন বক্তব্যে ক্ষিপ্ত ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে প্রাথমিক প্রতিক্রিয়ায় সুষমা স্বরাজ বলেন, ‘কাশ্মীর নীতি ভারতের একান্ত নিজস্ব বিষয়। এ ব্যাপারে আমাদের অবস্থান আগের জায়গায়ই আছে আর এটা সবাই জানে। আমরা আবারও বলছি, জম্মু ও কাশ্মীর ভারতের একটি অবিচ্ছেদ্য অংশ এবং এর নিরাপত্তাও ভারতের একান্তই অভ্যন্তরীণ বিষয়।’ এবারই প্রথম ভারতকে ওআইসির এ সভায় ডাকা হয়েছিল। এরই মধ্যে জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার প্রতিশোধ হিসেবে পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরে বিমান হামলা চালায় ভারত। এ হামলার পর ভারতকে যেন এ অধিবেশনে ডাকা না হয় সে জন্য অনেক তদবির করেছিল ইসলামাবাদ। কিন্তু পাকিস্তানের সেই প্রস্তাব গৃহীত হয়নি। এর প্রতিবাদে অধিবেশনে অনুপস্থিত ছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মামুদ কুরেশি। ভারতের আইনশৃঙ্খলা কর্তৃপক্ষের তথ্য, ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের কুপওয়ারা জেলায় ৬০ ঘণ্টার অভিযানে এখন পর্যন্ত পাঁচ নিরাপত্তা কর্মীসহ নিহত হয়েছেন মোট ছয়জন। কুপওয়ারায় গতকাল তৃতীয় দিনের মতো সন্ত্রাসবিরোধী অভিযান চলছে। অভিযানে কুপওয়ারার বাবাগান্দ গ্রামে কতজন সন্ত্রাসী নিহত হয়েছেন কিংবা আরও কতজন সেখানে লুকিয়ে আছেন তা নিশ্চিত করেনি নিরাপত্তা বাহিনী। যদিও অভিযান এখনো চলছে, তবে শনিবার দিনগত রাত থেকে কোথাও কোনো ধরনের গোলাগুলির খবর পাওয়া যায়নি। কর্তৃপক্ষ জানায়, ৬০ ঘণ্টা ধরে চলা এই অভিযানে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) দুই সদস্য ও স্থানীয় পুলিশের দুই সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও প্রায় আটজন। স্থানীয়রা জানান, নিরাপত্তা বাহিনীর এই অভিযানে সেখানকার বহু ঘরবাড়ির ক্ষয়ক্ষতি হয়েছে। এতে বহু মানুষকে ঘর ছেড়ে চলে যেতে হয়েছে। ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের লাইন অব কন্ট্রোল (এলওসি) এবং ইন্টারন্যাশনাল বর্ডারের বর্তমান অবস্থা সম্পর্কে অবহিত রয়েছেন দেশটির সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। দেশটির নিরাপত্তার স্বার্থে ইতিমধ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে নিরাপত্তা বাহিনী। পাশাপাশি যে কোনো সময় যে কোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতও রয়েছেন তারা।

ঘৃণা উসকে না দেওয়ার আহ্বান : জম্মু-কাশ্মীরের বাদগামে গত সপ্তাহে নিহত ভারতীয় বিমান বাহিনীর এমআই-১৭ হেলিকপ্টারের পাইলটের স্ত্রী বিজেতা মান্দাভগান ‘সামাজিক যোগাযোগমাধ্যমের যোদ্ধাদের’ ঘৃণা উসকে না দিতে অনুরোধ করেছেন। তিনি বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ও টেলিভিশনে অনেক কিছু হয়। গণমাধ্যম কখনো কখনো দায়িত্বশীল আচরণ করে, কখনো করে না। আপনি স্লোগান দিতেই পারেন। তা না করে, যদি সত্যিই পরিবর্তন আনতে চান, হয় আপনি বাহিনীতে যোগ দেন, না হয় আপনার পরিবারের সদস্যদের যোগ দেওয়ার ব্যবস্থা করুন। যদি তা না পারেন, তাহলে আপনার আশপাশে এমন কোনো পরিবর্তন আনুন, যা দেশের উপকারে আসবে। আপনি আপনার চারপাশ পরিষ্কার রাখতে পারেন, রাস্তায় থুতু ফেলা বন্ধ করতে পারেন, জনসম্মুখে মূত্রত্যাগ না করতে পারেন, মেয়েদের হয়রানি বন্ধ করতে পারেন বলেন ভিজেতা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর