শনিবার, ৯ মার্চ, ২০১৯ ০০:০০ টা

যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারত-পাকিস্তান!

আকাশে কঠোর নজরদারি

প্রতিদিন ডেস্ক

ভারত এবং পাকিস্তান উভয়েই ঘোষণা করেছে তারা যুদ্ধের জন্য প্রস্তুত। পরস্পরের পক্ষ থেকে চালানো যে কোনো আগ্রাসন মোকাবিলার জন্য তারা সব রকম চরম প্রস্তুতি নিয়ে আছে। খবর : পার্সটুডে, টাইমস অব ইন্ডিয়া। গতকাল ভারতীয় বিমানবাহিনীর (আইএএফ) বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তানি যে কোনো আগ্রাসন শনাক্ত করা এবং ঠেকিয়ে দেওয়ার জন্য আকাশে কঠোর নজর রাখা হয়েছে। অন্যদিকে পাকিস্তানের তরফ থেকে আবারও বলা হয়েছে, যে কোনো আগ্রাসন বা হঠকারিতার মুখে দেশকে রক্ষার লক্ষ্যে পাক সেনাবাহিনী দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। পাক বাহিনীকে যে কোনো হুমকি মোকাবিলায় অব্যাহতভাবে সতর্ক এবং প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়া পাকিস্তানের এক বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তান তার আকাশসীমা ওমান, ইরান, আফগানিস্তান এবং চীনের জন্য খুলে দিয়েছে। পাক-ভারত আকাশ সীমান্তে ঢোকার এবং বের হওয়ার ১১টি স্থান এখনো ভারতের জন্য খুলে দেওয়া হয়নি।

ভারতীয় বিমান বিধ্বস্ত : এদিকে গতকাল উড্ডয়নের পর ভারতের একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। খবরে বলা হয়েছে, পাখির সঙ্গে ধাক্কা লেগে এ ঘটনা ঘটেছে। সামরিক বাহিনীর এক মুখপাত্র জানান, ভারতীয় বিমানবাহিনীর একটি মিগ-২১ মডেলের যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। গতকাল বিকালে রাজস্থান প্রদেশের বিকেনার জেলার শোভাসর কি ধানি নামক স্থানে এটি বিধ্বস্ত হয়। তবে পাইলট সফলভাবে বিমান থেকে বের হতে সক্ষম হয়েছেন। রুটিন মিশনের অংশ হিসেবে বিমানটি আকাশে উড্ডয়ন করে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, পাখির কারণে বিমানটি স্বাভাবিকভাবে চলতে না পেরে বিধ্বস্ত হয়েছে।

পাকিস্তানে জঙ্গিগোষ্ঠী থাকবে না : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল দক্ষিণ পাকিস্তানে আয়োজিত এক জনসভায় বলেছেন, পাকিস্তানের মাটিতে কোনো জঙ্গিগোষ্ঠী তাদের কার্যক্রম পরিচালনা করতে এবং বিদেশে হামলা চালাতে পারবে না। বহির্বিশ্বে হামলা চালানো কোনো সন্ত্রাসী দলকে পাকিস্তানের মাটিতে থাকতে দেওয়া হবে না। উল্লেখ্য, গত বৃহস্পতিবার থেকে পাকিস্তান ইসলামী জঙ্গিদের বিভিন্ন সংগঠনের বিরুদ্ধে অভিযান শুরু করেছে।

 কারণ ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় পাকিস্তানি জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের হামলার পর আন্তর্জাতিকভাবে চাপের মুখে রয়েছে পাকিস্তান। এরই জেরে দেশটিতে জঙ্গিদের বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান চালানো হচ্ছে।

সর্বশেষ খবর