সোমবার, ১৮ মার্চ, ২০১৯ ০০:০০ টা

আজ ১১৬ উপজেলায় ভোট

জয়পুরহাটে সংঘর্ষে নিহত ২

নিজস্ব প্রতিবেদক ও জয়পুরহাট প্রতিনিধি

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ আজ। দেশের তিন পার্বত্য জেলার সব উপজেলাসহ ১১৬ উপজেলায় সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। গতকাল ভোট কেন্দ্রে ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

জানা গেছে, উপজেলা পরিষদ নির্বাচনে লড়াই হবে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের মধ্যে। সব দল উপজেলা নির্বাচনে অংশ না নেওয়ায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা নির্বাচনী মাঠে রয়েছেন। এ ধাপের নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৩৭, ভাইস চেয়ারম্যান পদে ৫৪৮ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪০০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ভোট নিয়ে প্রার্থী ও ভোটারদের উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে। টানটান উত্তেজনা বিরাজ করছে নির্বাচনী এলাকায়। পক্ষপাতিত্ব ও অনিয়মের অভিযোগে এক ওসিকে প্রত্যাহার এবং চার ওসিকে নির্বাচনী দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি পার্বত্য এলাকায় সেনা থাকছে। সংশ্লিষ্ট নির্বাচনী (উপজেলায়) এলাকায় আজ সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ভোটের কারণে পর্যটন এলাকাগুলোয় পর্যটকদের নিরুৎসাহিত করা হয়েছে। নির্বাচনী আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ইতিমধ্যে মাঠে নেমেছেন। ভোটের পরও তারা দুই দিন থাকবেন। নিয়মিত বাহিনীর সঙ্গে খাগড়াছড়ির আট উপজেলা, বান্দরবানের সাত উপজেলা ও রাঙামাটির ১০ উপজেলায় সেনাসদস্যরাও দায়িত্ব পালন করবেন। দ্বিতীয় ধাপে ২৩ জন চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান সাধারণ ১৩ জন ও সংরক্ষিত ১২ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ইসির কর্মকর্তারা জানান, ১২৯ উপজেলায় আজ ভোট হওয়ার কথা ছিল। বিনা প্রতিদ্বন্দ্বিতার কারণে ছয় উপজেলায় ভোটের দরকার পড়ছে না। এ ছাড়া ছয় উপজেলার ভোট পিছিয়েছে এবং গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় নির্বাচন স্থগিত রয়েছে।

পক্ষপাতের অভিযোগে এক ওসি প্রত্যাহার, চার ওসিকে অব্যাহতি : অনিয়ম ও পক্ষপাতিত্বের অভিযোগে মৌলভীবাজারের কুলাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রত্যাহার করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া দিনাজপুরের বীরগঞ্জ, বগুড়ার শিবগঞ্জ, নওগাঁর মান্দা ও বান্দরবানের আলীকদম থানার ওসিকে নির্বাচনী দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তাদের পরিবর্তে অতিরিক্ত পুলিশ সুপার পর্যায়ের কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে। গতকাল ইসি থেকে এ তথ্য জানানো হয়। এদিকে গতকাল বিকালে দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচন বিষয়ক এক সংবাদ সম্মেলনে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান, পক্ষপাতিত্ব ও অনিয়মের অভিযোগে বেশ কিছু ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রত্যাহার করে নেওয়ার নির্দেশ দিয়েছে কমিশন। তিনি জানান, দ্বিতীয় ধাপে আজ ১৬ জেলার ১১৬টি উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এ ধাপে চেয়ারম্যান পদে ২৩, ভাইস চেয়ারম্যান পদে ১৩ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১২ জন এরই মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। সচিব জানান, চেয়ারম্যান পদে ৩৩৭, ভাইস চেয়ারম্যান পদে ৫৪৮ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪০০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি জানান, ১১৬ উপজেলায় ৭ হাজার ৩৯টি কেন্দ্রে  এক কোটি ৭৯ লাখ ৯ হাজার ৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

জয়পুরহাটে দুই গ্রুপে সংঘর্ষে নিহত ২ : জয়পুরহাটের কালাই উপজেলার মোসলেমগঞ্জ বাজারে আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে দফায় দফায় সংঘর্ষে ২ জন নিহত ও ১৫ জন আহত হয়েছেন। আধিপত্য বিস্তার এবং উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে শনিবার রাতে শুরু হওয়া এ সংঘর্ষে নিহতরা হলেন কালাই পুনট বাজারের মোন্নাপাড়া গ্রামের আফতাফ সরদার (৫০) এবং মহিষ্যাপাড়ার চারু মোহন্তের ছেলে রতন মোহন্ত (৩৮)। শনিবার রাতেই তাদের মৃত্যু হয়। আহতদের কালাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। স্থানীয়রা জানান, গত ১০ মার্চ নির্বাচিত কালাই উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিনফুজুল রহমান মিলনের সমর্থকদের সঙ্গে শনিবার সন্ধ্যায় উদয়পুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ওয়াজেদ আলী জাদার সমর্থকদের বাকবিত া এবং রাতে তা সংঘর্ষে রূপ নেয়। শনিবার রাত ৮টা থেকে শুরু হওয়া এই সংঘর্ষ চলে গভীর রাত পর্যন্ত। এ সময় আওয়ামী লীগ কর্মী আফতাফ সরদার, রতন  মোহন্ত, রানা, মুছা, বায়েজিদ, সোবহান, মহসীন, নাসিরসহ ১৫ জন আহত হন।  হাসপাতালে নেওয়ার পথে আফতাফ সরদার এবং ভোরে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে রতন মোহন্ত মারা যান। স্থানীয় আওয়ামী লীগ নেতারা জানান, স্থানীয় সংসদ সদস্য ও হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন সমর্থিত এই বিবদমান গ্রুপ দুটি মূলত মোসলেমগঞ্জ বাজার এবং পুনট বাজার ইজারা নিয়ে আধিপত্য বিস্তারের চেষ্টা করছিল। কালাই থানার অফিসার ইনচার্জ আবদুল লতিফ জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে বিবদমান দুই পক্ষকে ছত্রভঙ্গ করতে ১১৩ রাউন্ড গুলি ছোড়া হয়েছে এবং অতিরিক্ত পুলিশ মোতায়েন আছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর