সোমবার, ১৮ মার্চ, ২০১৯ ০০:০০ টা

অসাধু প্রবণতা প্রশ্নবিদ্ধ করে উদ্যোগকে

নিজস্ব প্রতিবেদক

অসাধু প্রবণতা প্রশ্নবিদ্ধ করে উদ্যোগকে

সৈয়দ আবুল মকসুদ

বিশিষ্ট কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ বলেন, জনপ্রতিনিধিরা আন্তরিকতার সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিচ্ছেন। কিন্তু জনগণ প্রতিশ্রুতি নয় কাজ দেখতে চায়। রাস্তায় ময়লা পরিষ্কারের উদ্যোগটি প্রশংসনীয়। এসব উদ্যোগকে প্রশ্নবিদ্ধ করতে কিছু মানুষের অসাধু প্রবণতাই যথেষ্ট। ময়লা ফেলে ময়লা পরিষ্কারের মতো ঘটনা যাতে আর না ঘটে সে ব্যাপারে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নতুন মেয়র আতিকুল ইসলামকে কঠোর ব্যবস্থা নিতে হবে।

গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপচারিতায় তিনি আরও বলেন, নির্বাচিত জনপ্রতিনিধিদের দায়িত্ব হলো নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করা। জনগণের কষ্ট লাঘব করাই তাদের দায়িত্ব। কোনোরকম লোকদেখানো কাজ জনগণ ভালো চোখে দেখে না। ঢাকা নগরীর সমস্যা বিপুল। এই সমস্যা রাতারাতি দূর করা কোনো মেয়রের পক্ষেই সম্ভব নয়। প্রয়াত মেয়র আনিসুল হক অত্যন্ত নিষ্ঠার সঙ্গে তার এলাকার দীর্ঘদিনের কিছু সমস্যা ঝুঁকি নিয়েও সমাধান করেছিলেন। তার অকাল মৃত্যু অত্যন্ত বেদনাদায়ক। নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম যদি তার অসমাপ্ত কাজ সম্পূর্ণ করার চেষ্টা করেন তাহলে পূর্ববর্তী মেয়রের প্রতি সম্মান দেখানো হবে। শুধু তাই নয় নতুন মেয়রের প্রতি জনগণের আস্থাও বাড়বে।

প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ বলেন, আমাদের সমাজে এক শ্রেণির কর্মকর্তা জনগণকে ধোঁকা দিতে লজ্জা বোধ করে না। ঢাকা নগরীর রাস্তাঘাট অপরিচ্ছন্ন করার পেছনে জনগণের দায়িত্বহীনতাও দায়ী। যারা উদ্যোগকে প্রশ্নবিদ্ধ করতে ময়লা ছড়ানোর মতো কাজ করেছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। তাহলে নতুন মেয়রের প্রতি মানুষের আস্থা বাড়বে।

সর্বশেষ খবর