বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

বেপরোয়া গতিতে সর্বনাশ

ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১৪ ॥ একই পরিবারের পাঁচজন

প্রতিদিন ডেস্ক

বেপরোয়া গতিতে সর্বনাশ

ঢাকা-খুলনা মহাসড়কের তেঁতুলতলায় বাস-পিকআপের মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের পাঁচজনসহ ১৪ জন নিহত হয়েছেন। গতকাল সকাল পৌনে ৮টার দিকে এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৫ জন। প্রত্যক্ষদর্শীরা জানান, গাড়ির বেপরোয়া গতির কারণে এই দুর্ঘটনা ঘটেছে।

নিহতদের মধ্যে সাতজন নারী, চারজন পুরুষ ও তিন শিশু রয়েছে। দুর্ঘটনার খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মীরা উদ্ধার অভিযানে অংশ নেয়। আহতদের ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুর্ঘটনা তদন্তে জেলা প্রশাসনের পক্ষ থেকে পাঁচ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। হাইওয়ে পুলিশের পক্ষ থেকে আরেকটি তদন্ত কমিটি গঠন করা হবে বলেও জানিয়েছেন হাইওয়ে পুলিশ সুপার শাহিনূর আলম খান। এ ছাড়া সড়ক দুর্ঘটনায় বিভিন্ন এলাকায় আরও সাতজনের মৃত্যু হয়েছে। পুলিশ, ফায়ার সার্ভিস ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে ফরিদপুর প্রতিনিধি জানান, আলফাডাঙ্গা থেকে সকালে সিয়াম-সিনমুন (যশোর ন-১১-১৩৩৯) নামের একটি পিকআপে করে ১৭ জন যাত্রী ফরিদপুরে আসছিলেন। পথিমধ্যে ঢাকা-খুলনা মহাসড়কের ফরিদপুর শহরতলির কানাইপুরের তেঁতুলতলা নামক এলাকায় ঢাকা থেকে মাগুরাগামী উত্তরা ইউনিক পরিবহনের (ঢাকা-মেট্রো-হ-১১-১৭৫১) একটি বাসের সঙ্গে সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই ১১ জন নিহত হয়। পরে হাসপাতালে নেওয়ার পর মারা যায় আরও তিনজন। নিহতদের মধ্যে একই পরিবারের পাঁচজন রয়েছেন। এরা হলেন- বোয়ালমারী উপজেলার বেজিডাঙ্গা গ্রামের রাকিবুল ইসলাম মিলন (৩৮), তার স্ত্রী সুমি বেগম (৩৫), দুই ছেলে রুহান (৮) ও হাবিব সিনান (৩) এবং মিলনের মা মর্জিনা বেগম (৭০)। অন্যান্য নিহতরা হলেন- আলফাডাঙ্গার হিদাডাঙ্গা গ্রামের মৃত আলেক সরদারের স্ত্রী শুকুরুন্নেছা (৯৫), চর সরাইল গ্রামের তবিবুর খান (৫৫), বেজিডাঙ্গা গ্রামের সোনিয়া বেগম (৩৫), জাহানারা বেগম (৪৫), শিশু নুরানী (৮), হিদাডাঙ্গা গ্রামের কোহিনুর বেগম (৬০), বোয়ালমারীর কুমড়াইল গ্রামের ইকবাল শেখ (৩০), শেখর ইউনিয়নের কুমড়াইল গ্রামের সূর্য বেগম (৪৫) এবং পিকআপের ড্রাইভার আলফাডাঙ্গার কুসুমদি গ্রামের নজরুল ইসলাম (৪০)। দুর্ঘটনার পর বাসের চালক ও হেলপার পালিয়ে যায়। দুর্ঘটনাস্থলে থাকা কয়েক ব্যক্তি জানান, পিকআপের ড্রাইভার গাড়ির গতি নিয়ন্ত্রণ না করতে পেরে বাসটির সামনের অংশে আঘাত করে। এতে পিকআপটির সামনের অংশ বাসের নিচে চলে যায়। পিকআপে থাকা যাত্রীদের কয়েকজন ছিটকে সড়কে পড়ে গিয়ে নিহত হয়। নিহত রাকিব হোসেন মিলনের মামাতো ভাই নুরুজ্জামান খসরু জানান, নিহত রাকিব হোসেন মিলন ঢাকায় একটি মন্ত্রণালয়ে লিফটম্যান হিসেবে কাজ করতেন। সে ঝড়ে ক্ষতিগ্রস্ত তার পরিবারসহ এলাকার দরিদ্র কয়েকজনের জন্য ত্রাণের ঢেউটিন বরাদ্দ করায়। সেই টিন আনতে গিয়েই তারা এ মর্মান্তিক দুর্ঘটনার শিকার হন। ফরিদপুর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার সুভাষ বাড়ই জানান, দুর্ঘটনার খবর পেয়ে তারা দুর্ঘটনাস্থলে গিয়ে স্থানীয়দের সহায়তায় উদ্ধারকাজে অংশ নেন। এ সময় ঘটনাস্থল থেকে ১১ জনের লাশ এবং কয়েকজনকে আহত অবস্থায় উদ্ধার করে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান। পুলিশ সুপার মোর্শেদ আলম জানান, দুর্ঘটনার খবর পেয়ে জেলা ও হাইওয়ে পুলিশ উদ্ধারকাজে অংশ নেয়। দুর্ঘটনার কারণ খতিয়ে দেখে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার জানান, দুর্ঘটনার কারণ অনুসন্ধানে পাঁচ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী তিন কার্যদিবসরে মধ্যে তদন্ত কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছে। রিপোর্ট পাওয়ার পরই আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি জানান, নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা আর্থিক সহায়তা এবং আহতদের ৩ লাখ টাকা দেওয়া হবে। এর পাশাপাশি লাশ দাফনের জন্য নগদ ২০ হাজার টাকা করে প্রদান করা হয়েছে।

ত্রাণ নিয়ে ফেরা হলো না মিলনের, স্ত্রী-ছেলেসহ নিহত সপরিবারে : বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি জানান, উপজেলার শেখর ইউনিয়নের ছত্রকান্দা গ্রামের বীর মুক্তিযোদ্ধা তারা মিয়ার ছেলে রাকিবুল ইসলাম মিলন (৪০)। চাকরি করতেন অর্থ মন্ত্রণালয়ে লিফটম্যান হিসেবে। চাকরির সুবাদে পরিচিতদের মাধ্যমে সম্প্রতি ঝড়ে ক্ষতিগ্রস্ত কয়েকটি পরিবারের জন্য ত্রাণ হিসেবে কয়েক বান্ডিল টিন বরাদ্দ পান তিনি। গতকাল সকালে একটি পিকআপে করে নিজের পরিবারের সদস্যদের সঙ্গে আশপাশের গ্রামের কয়েকজনকে নিয়ে সেই টিন আনতে যাচ্ছিলেন ফরিদপুরের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তার কার্যালয়ে। কিন্তু পথে বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে মিলনসহ তার পরিবারের পাঁচজন মারা যান। ঘটনার পর থেকে নিহতদের বাড়িতে চলছে শোকের মাতম। রাকিবুল ইসলাম মিলনের মামাতো ভাই নুরুজ্জামান খসরু বলেন, বীর মুক্তিযোদ্ধা তারা মিয়ার তিন ছেলের মধ্যে রাকিবুল ইসলাম মিলন মেজো। আট বছর আগে আলফাডাঙ্গার বানা ইউনিয়নের আড়পাড়া গ্রামের রোকায়েশ মোল্লার মেয়ে সুমির সঙ্গে তার বিয়ে হয়। রাকিবুলের ফুফাতো ভাই মকিবুল ইসলাম পিকআপে যাত্রী চলাচলের ঝুঁকির বিষয়টি তুলে ধরে বলেন, ‘এভাবে সবার সামনে পিকআপে ১৫-২০ জন মানুষ যাত্রা করল, অথচ কেউ কিছু বলল না!

মা-ছেলের মৃত্যু : নগরকান্দায় ট্রাকের চাপায় মোটর সাইকেল আরোহী মা ও ছেলের মৃত্যু হয়েছে। গতকাল সন্ধ্যায় নগরকান্দার বড় কুমারদিয়ায় এ ঘটনা ঘটে।

তারাকান্দায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ : ময়মনসিংহ প্রতিনিধি জানান, তারাকান্দায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষে এক নারীসহ দুই যাত্রী নিহত হয়েছেন। গতকাল সকাল সাড়ে ৭টার দিকে উপজেলার কোদলধর এলাকার হিমালয় পেট্রল পাম্পের পাশে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- শেরপুর সদর উপজেলার রাজভল্লবপুর গ্রামের আক্তার আলীর ছেলে শহিদ মিয়া (২৬) এবং একই জেলার নকলা উপজেলার মৃত আবদুর রশিদের মেয়ে সুইটি আক্তার (২০)। এ ঘটনায় আরও ২০ যাত্রী আহত হন। তারাকান্দা থানার ওসি ওয়াজেদ আলী জানান, কোদালধর এলাকায় ঢাকা থেকে আসা শেরপুরগামী রাজ সুপার পরিবহন ও শেরপুর থেকে ঢাকাগামী ইভা পরিবহনের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে যাত্রীবাহী দুটি বাস খাদে পড়ে যায়। ঘটনাস্থলেই নারীসহ দুই যাত্রী নিহত হন। থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে লাশ এবং খাদে পড়া বাস দুটি উদ্ধার করে।

ঝালকাঠিতে মাদরাসার খাদেমকে চাপা দিল ট্রাক : ঝালকাঠি প্রতিনিধি জানান, ঝালকাঠিতে ট্রাকচাপায় আবুল কালাম (৫০) নামে এনএস কামিল মাদরাসার এক খাদেম নিহত হয়েছেন। গতকাল সকালে বরিশাল-পিরোজপুর সড়কে বাসন্ডা ব্রিজের সামনে এ ঘটনা ঘটে। ঝালকাঠির অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. মহিতুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। আবুল কালাম জেলার রাজাপুর উপজেলার উত্তর তাড়াবুনিয়া এলাকার সেকেন্দার আলীর ছেলে।

মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত : গোপালগঞ্জ প্রতিনিধি জানান, গোপালগঞ্জের কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় আলিম বিশ্বাস (৬২) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। গতকাল সকালে গোপালগঞ্জ-কোটালীপাড়া সড়কের কোটালীপাড়া উপজেলার মাঝবাড়ি এলাকায় এ দুর্ঘটনা ঘটে। কোটালীপাড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ফিরোজ আলম দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন। নিহত আলিম বিশ্বাসের বাড়ি কোটালীপাড়ার বর্ষাপাড়া গ্রামে।

মেলান্দহে সড়ক দুর্ঘটনায় শিশুর মৃত্যু : মেলান্দহ (জামালপুর) প্রতিনিধি জানান, জামালপুরের মেলান্দহে সড়ক দুর্ঘটনায় আট বছরের শিশু আয়াত আলীর মৃত্যু হয়েছে। আয়াত আলী মালঞ্চ গ্রামের আমির হামজার ছেলে। গতকাল বেলা ১১টার দিকে জামালপুর-দেওয়ানগঞ্জ সড়কের মালঞ্চ বাজারে দুর্ঘটনাটি ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শিশুটি মালঞ্চ বাজারে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকাবস্থায় একটি চলন্ত অটোরিকশা ঘুরানোর সময় নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে শিশুকে ধাক্কা দেয়। দ্রুত শিশুকে উদ্ধার শেষে প্রথমে জামালপুর পরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে যাওয়ার পথে মারা যায়।

বগুড়ার ট্রাকচাপায় বৃদ্ধের মৃত্যু : নিজস্ব প্রতিবেদক বগুড়া জানান, বগুড়ার শেরপুরে মালবাহী ট্রাকের চাপায় আবদুল কুদ্দুস (৭০) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গত সোমবার রাত ৮টার দিকে শহরের উপজেলা পরিষদের সামনে ঢাকা-বগুড়া মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে। নিহত আবদুল কুদ্দুস শেরপুর শহরের জগন্নাথপাড়ার মৃত আবদুল জব্বারের ছেলে।

পাজেরোর ধাক্কায় বিদেশি শিক্ষার্থী নিহত : নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম জানান, নগরীর পতেঙ্গা আউটার লিংক রোডে সড়ক বিভাজকের সঙ্গে পাজেরো গাড়ির ধাক্কা লেগে এক বিদেশি শিক্ষার্থী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুজন। সোমবার রাত ১টার দিকে লিংক রোড এলাকার চরপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। ওই শিক্ষার্থী এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যানের শিক্ষার্থী ও লাওসের নাগরিক।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর