শুক্রবার, ৩০ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

পোশাকেই রঙিন

ফেরদৌস আরা

পোশাকেই রঙিন

মডেল : মৌমি ছবি : শিশির জাহাঙ্গীর

লাল, নীল রঙিন পোশাকে ফুলের মতো সাজতে কার না মন চায়! নিজেকে নতুনভাবে উপস্থাপন করতে রঙিন পোশাকের জুড়ি নেই। সময়ের ব্যবধানে পরিবর্তন হচ্ছে পোশাকের। একটা সময় ফ্যাশনের খুব প্রচলন ছিল না। তখন নিজেকে তুলে ধরতে করা হতো সামান্য সাজ। সেক্ষেত্রে প্রাধান্য দেওয়া হতো পোশাকের রং। শাড়ি, সালোয়ার কামিজ, লং কামিজ, শর্ট কামিজ, শার্ট, টি-শার্ট, যাই হোক না কেন, আপনার পছন্দের পোশাকটি যদি রঙিন হয় তাহলে নিজেকে আলাদাভাবে উপস্থাপন করা যায়। বিচিত্র রঙের ব্যবহারই ফ্যাশনের নতুনত্ব আনে। পরিবর্তনের এ ফ্যাশন জগতে রঙের বিষয়টি যেন সবার কাছেই সমানতালে প্রাধান্য পাচ্ছে। তাই তো! এখন প্রতিটি উৎসবেও পোশাকে প্রাধান্য পাচ্ছে রঙের চাকচিক্য। লিখেছেন- ফেরদৌস আরা

 

 

সময়ের ব্যবধানে পোশাকের ফ্যাশন সর্বদাই পরিবর্তনশীল। এই পরিবর্তনের ধারায় পোশাকের সঙ্গে সঙ্গে তারুণ্যের চাহিদা ও রুচিতে পরিবর্তন আসে। একটা সময় ছিল ফ্যাশনের খুব প্রচলন ছিল না। তখন নিজেকে তুলে ধরা হতো একেবারেই সাদামাটাভাবে। আর পোশাকের বৈচিত্র্যের সঙ্গে নিজেকে সাজিয়ে নিত সাধারণ সাজে। সময় এখন পাল্টে গেছে। এখন নিজেকে আকর্ষণীয় করে উপস্থাপন করার জন্য পোশাকের সঙ্গে সঙ্গে পোশাকের রং-বৈচিত্র্যেও আসছে বাহারি রঙের ব্যবহার। সাধারণভাবে সবার মাঝে নিজেকে আলাদা রঙে উপস্থাপন করতে ভালোবাসে সবাই। পরিবর্তনের এ ফ্যাশন জগতে রঙের বিষয়টি এখন সবার কাছে সমান প্রসিদ্ধ। উৎসব কিংবা সাধারণ সময়ে, সব কিছুতেই প্রাধান্য পায় রঙের চাকচিক্য।

 

 

রঙিন পোশাকে রঙিন মন : মন খারাপ! ভালো লাগা যেন হারিয়ে যাচ্ছে মনের মাঝ থেকে। চিন্তার কিছু নেই। মনকে ধীর-স্থির হতে দিন। যদি খানিকটা উৎফুল­তা আনতে চান তাহলে একটু চাকচিক্য রঙিন পোশাক পড়ুন। আমরা নানাভাবে মানসিক অবস্থার সঙ্গে রংকে মেলাই। ভালোবাসার রং নীল, শোকের রং কালো, শুভ্রতার রং সাদা, উত্তেজক রং লাল। এবার ভেবে দেখুন ঝলমলে পোশাকের কথা ভাবলে আপনার কেমন লাগে। মনটা চনমনে হয়ে যাবে। তাই নিজের ব্যক্তিত্বের সঙ্গে মানিয়ে রঙিন পোশাক পরুন। এড়িয়ে চলুন সাদা-কালো পোশাক। কিছু রং আছে সাধারণত লিঙ্গভেদে এড়িয়ে চলা হয়। ফ্যাশনে রঙের কিছু ভেরিয়েশন আছে, যা দিব্যি আপনাকে মানিয়ে যাবে। তাই আপনার পছন্দের রঙের পোশাকটিই পরুন। নতুন পোশাকে দারুণ জাদু আছে। দেখবেন মনের মেঘ অনেকটা কেটে গেছে।

 

 

রঙিন পোশাক : সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে পোশাকের ধরন। মাথায় রাখতে হবে, পোশাকটি পরে যেন ভিন্ন এক অনুভূতি হয়। মনে যেন আনন্দের সৃষ্টি হয়। বাঙালি কালচারে উজ্জ্বল রংকে বেশি প্রাধান্য দেওয়া হয়। তাই যে কোনো উৎসবে এসব রঙের আধিক্য বেশি দেখা যায়। একটি কাপড়ে অনেক রঙের ব্যবহারে পোশাকের কাজকে উপস্থাপন করছে ভিন্নভাবে। সেই সঙ্গে ব্যবহার হচ্ছে বিভিন্ন রঙের শেড। রং বলতে আমরা সাধারণত উজ্জ্বলতাকেই বুঝি। এ রংগুলো আমাদের অনেক বেশি আনন্দিত করে। সেই ধারাবাহিকতায় কিছু দিন আগে থেকে লাল ও মেরুন কালারের ব্যবহার হয়ে আসছে। বর্তমান সময় তা যেন বৃদ্ধি পেয়েছে। তাই সব ধরনের উজ্জ্বল রং ব্যবহার হচ্ছে পোশাকে। যেমন- লাল, সাদা, মেরুন, পেস্ট, গ্রিন, অলিভ গ্রিন ইত্যাদি।’ তাই সময়োপযোগী পোশাক বলতে রঙিন কাপড় অনেকটাই জনপ্রিয় হয়ে উঠছে।

 

 

মনের আনন্দে রঙিন : সময়ের ব্যবধানে পরিবর্তন হচ্ছে পোশাকের। সাধারণভাবে একটু আলাদা রঙের পোশাক পরতে ভালোবাসত সবাই। বিচিত্র রঙের ব্যবহারই মূলত সে সময়ের ফ্যাশনকে তুলে ধরত। তাই এক সময় শুধু রঙের বিষয়টি হারিয়ে যায় পোশাকের ডিজাইনে। পরিবর্তনের এ ফ্যাশন জগতে রঙের বিষয়টি যেন আবার ফিরে এসেছে। প্রতিটি উৎসবে এখন প্রাধান্য পাচ্ছে রঙের চাকচিক্য। রঙিন পোশাকে সবার ভিতরেই কাজ করে অন্যরকম আনন্দ। মানুষের এ আগ্রহ ও আস্থার ওপর ভিত্তি করেই বিভিন্ন প্রতিষ্ঠানও রুচি, চাহিদা এবং সাধ্যের মধ্যে সমন্বয় করে নিয়ে আসে নতুন নতুন রঙিন পোশাক। বিভিন্ন ফ্যাশন হাউস, বুটিক শপের ডিজাইনাররা মানুষের চাহিদা এবং আগ্রহের কথা বিবেচনা করে নিত্যনতুন ডিজাইন তৈরিতে মনোযোগী হয়। উৎসবে থাকে কিছু নিজস্ব প্রস্তুতি ও পরিকল্পনা। ঘোরাঘুরি এর ভিতর অন্যতম। তার জন্য চায় পোশাকের ভিন্নতা। চায় মানানসই সাজ। নিজেকে ভিন্নভাবে তুলে ধরতে পোশাকের রং যেন অনেক বড় ভূমিকা পালন করে। ফ্যাশনের ধারণাকে কখনো নিয়মের শৃঙ্খলে বাঁধা যায় না। এর শুরুটা হয় ভালোলাগা থেকে। পোশাক পরে নিজের ভালোলাগা, পাশাপাশি অন্য কারও নজর কাড়ার মাধ্যমও মূলত ফ্যাশনের সৃষ্টি। তাই রংটা অনেক বেশি গুরুত্ব পায়। যে কোনো উৎসবে নিজেকে প্রকাশ করতে প্রাধান্য দিতে হবে নিজের পছন্দটি। তাই মনের আনন্দে রঙিন হওয়ার জন্য রঙিন পোশাকই সবাই বেছে নেন।

সাদামাটা পোশাকে জমকালো রঙিন সাজ : রঙিন পোশাকেই যে কেবল রঙিন হওয়া যায় তা কিন্তু নয়। সাদামাটা সাদা পোশাকেও নিজেকে নতুন করে সাজানো যায়। কেউ হয়তো একটি রঙের সঙ্গে মিলিয়েই ঠোঁট রাঙাতে পছন্দ করেন, আবার কেউ কেউ তখন চোখ সাজিয়ে রাখতে চান একেবারে বিপরীত কোনো রঙে। কিন্তু পোশাক যদি হয় সাদা রঙের তখন কী করবেন? শুভ্র পোশাকের সাজের ক্ষেত্রে আগে রং বেছে নেওয়াটা জরুরি। সাদা খুব অভিজাত একটি রং আর এটির বড় সুবিধা হলো এর সঙ্গে যে কোনো রংই খুব সহজেই মানিয়ে যায়। তবে কখন কোন রং বেছে নেবেন তা নির্ভর করে ঋতু, সময় ও পরিবেশের ওপর। প্রকৃতিতে রঙের উপস্থিতি কম, এ সময়ে সাদামাটা পোশাকের সঙ্গে সাজটা তাই হওয়া চাই একটু বেশি উজ্জ্বল। এ সময়ে দিনের বেলায় কোনো দাওয়াতে অথবা যে কোনো সময়েই আনুষ্ঠানিক পরিবেশে সাদা পোশাক পরলে তার সঙ্গে মেরুন, বাদামি, গোলাপি অথবা কফি রঙের লিপস্টিক ব্যবহার করতে পারেন। রাতের আনুষ্ঠানিকতায় সাজে জমকালো ভাব আনতে লাল, ম্যাজেন্টা, কমলার মতো গাঢ় রং বেছে নিতে পারেন। নিজের চোখটি আকর্ষণীয় করে তুলতে চোখে নীল, আকাশি ও সবুজ রঙের শেড ব্যবহার করতে পারেন। এ ছাড়া শুধু লাইনার, কাজল, ঘন মাশকারা এবং ন্যুড রঙের আইশ্যাডো দিয়েও আকর্ষণীয় করে তোলা সম্ভব। হোয়াইট স্মোকি মেকআপেও ভালো লাগবে। চোখের নিচে সাদা, গোলাপি, সবুজ এ ধরনের রংগুলো ব্লেন্ড করে দিলেও দেখতে সুন্দর লাগবে।

চোখে কালো ও সাদাটে দুই ধরনের স্মোকি মেকআপেই মানাবে, তবে ইদানীং অনেকেই খুব উজ্জ্বল সাজে নিজেকে রাঙাতে চান। নীল, ময়ূরকণ্ঠী, বেগুনি, সবুজ ইত্যাদি রং দিয়েই সাধারণত চোখের সাজে আকর্ষণীয়তা আনা যায়। ব্লাশনের ক্ষেত্রে পিচ, মভ, গোলাপি রং ব্যবহার করা যেতে পারে। ভারী মেকআপের ক্ষেত্রে বাদামি, মেরুন এই গাঢ় রংগুলো বেছে নিতে পারেন। তবে মেকআপ ভারী হোক আর হালকা, যে রং বেছে নেবেন তা অবশ্যই ত্বকের সঙ্গে মানাতে হবে।

পোশাকে ম্যাচিং গহনা : রঙের বৈচিত্র্যের কারণে গহনাগুলো ফ্যাশনের সঙ্গে মিলে গেছে খুব তাড়াতাড়ি। তাই পোশাকের সঙ্গে রং মিলিয়ে অনায়াসে পরতে পারবেন এসব গহনা। কোন পোশাকের সঙ্গে কেমন গহনা পরবেন তা আগে থেকে ঠিক করে নিন। প্রতিদিনকার সাজ-পোশাক আর যে কোনো উৎসবের সাজ-পোশাক কেমন হবে, সেটা আসলে নির্ভর করে ব্যক্তির রুচিবোধের ওপর। অবশ্যই জমকালো পোশাকের সঙ্গে সাজটাও জমকালো হবে। মাথায় রাখতে হবে, পোশাকের কাজ জমকালো হলে হালকা গহনা বেছে নিতে হবে। কামিজের গলায় হালকা কাজ করা হলে বেছে নিতে পারেন কয়েক লহরের মালা। পরতে পারেন কানে ঝুলন্ত বড় দুল। আঙ্গুলে পরতে পারেন পাথরের আংটি। আর কামিজের কাজ যদি বেশি ভারী হয় সে ক্ষেত্রে গলায় ছোট্ট একটি মালা পরলেই বেশি ভালো লাগবে। সঙ্গে কানে একটা মাঝারি আকৃতির দুল বেছে নিতে পারেন। ফুলহাতা কামিজের সঙ্গে পরতে পারেন মোটা বালা। আর হাফহাতা কিংবা থ্রি-কোয়ার্টার হাতার কামিজের সঙ্গে একমুঠো চুড়ি পরলেই বেশি ভালো লাগবে। শাড়ির সঙ্গে কন্ট্রাস্ট করেও আপনি বেছে নিতে পারেন আপনার পছন্দের গহনাটি। শাড়ির কাজ যদি ভারী হয় তাহলে অবশ্যই হালকা ডিজাইনের গহনা বেছে নিতে হবে আপনাকে। শাড়ি পরলে ব্লাউজের গলা যদি বড় হয় তাহলে গলার সঙ্গে বিছানো মালা পরা যেতে পারে। তা ছাড়া বড় লকেটসহ মালাও পরতে পারেন। তাঁতের শাড়ির সঙ্গে লম্বা পুঁতির মালা ভালো মানাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর