শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা
কেকা ফেরদৌসি

রেসিপি

রন্ধন তারকা কেকা ফেরদৌসি। রান্নার খ্যাতিতে দেশের গণ্ডি পেরিয়ে যার সুনাম ছড়িয়েছে বিদেশেও। ফ্রাইডের জন্য তিনি নিয়মিত রেসিপি প্রদান করছেন।

রেসিপি

লাউ দিয়ে কই মাছ

 

উপকরণ

লাউ পাতলা করে কাটা ৫০০ গ্রাম, কই মাছ ৪টি, পিয়াজ কুচি আধা কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লবণ ১ চা চামচ, কাঁচামরিচ ফালি ৫টি, সরিষার তেল ২ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি সামান্য ভেজে মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, লবণ, কই মাছ ও অল্প পানি দিয়ে কষিয়ে কই মাছগুলো মসলা থেকে তুলে নিন।

এবার কড়াইয়ে বাকি মসলায় লাউ ও পানি দিয়ে নাড়াচাড়া করে ঢেকে ১০ মিনিট রান্না করুন। ঢাকনা খুলে ভাজা কই মাছ ও কাঁচামরিচ দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে চুলা থেকে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে লাউ দিয়ে কই মাছ। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

মিষ্টি কুমড়া দিয়ে কুঁচো চিংড়ি

 

উপকরণ

মিষ্টি কুমড়া কিউব করে কাটা ৫০০ গ্রাম, কুঁচো চিংড়ি ১ কাপ, পিয়াজ কুচি আধা কাপ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ ১ চা চামচ, কাঁচামরিচ ফালি ৪টি, সরিষার তেল ২ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হল চিংড়ি ও পিয়াজ কুচি সামান্য ভেজে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ ও অল্প পানি দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে মিষ্টি কুমড়া দিয়ে ঢেকে ৫ মিনিট রান্না করুন। এবার কাঁচামরিচ দিয়ে নাড়াচাড়া করে চুলা থেকে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে মিষ্টি কুমড়া দিয়ে কুঁচো চিংড়ি। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

লেবুপাতা দিয়ে মসুর ডাল

উপকরণ

মসুর ডাল ২৫০ গ্রাম, সরিষার তেল ২ টেবিল চামচ, পিয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি ২ টেবিল চামচ, আস্ত শুকনা মরিচ ৪টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, লেবুপাতা ৩টি, কাঁচামরিচ ফালি ৫টি।

প্রণালি

প্রথমে একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে রসুন কুচি, পিয়াজ কুচি, আস্ত শুকনা মরিচ দিয়ে একটু ভেজে ডাল দিয়ে নাড়াচাড়া করে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া দিয়ে নাড়াচাড়া করে ঢেকে ১০ মিনিট রান্না করুন। ঢাকনা খুলে লেবুপাতা ও কাঁচামরিচ ফালি দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে লেবুপাতা দিয়ে মসুর ডাল। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর