শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা
কেকা ফেরদৌসির

রেসিপি

রেসিপি

রন্ধন তারকা কেকা ফেরদৌসি। রান্নার খ্যাতিতে দেশের গণ্ডি পেরিয়ে যার সুনাম ছড়িয়েছে বিদেশেও। ফ্রাইডের জন্য তিনি নিয়মিত রেসিপি প্রদান করছেন।

পেঁপের ঘণ্ট

উপকরণ

কাঁচা পেঁপে পাতলা করে কাটা ২৫০ গ্রাম, আলু পাতলা করে কাটা ২টি, পিয়াজ কুচি আধা কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লবণ ১ চা চামচ, আটা (পানি দিয়ে গোলানো) ২ টেবিল চামচ, কাঁচামরিচ ফালি ৫টি, সরিষার তেল ২ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি সামান্য ভেজে মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, লবণ ও সামান্য পানি দিয়ে মসলা কষিয়ে নিন।

মসলা কাষানো হলে পেঁপে, আলু ও পানি দিয়ে নাড়াচাড়া করে ১০ মিটিন রান্না করুন। এবার ঢাকনা খুলে পানি দিয়ে গোলানো আটা ও কাঁচামরিচ দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে পেঁপে ঘণ্ট। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

বাঁধাকপি ও আলুর ঘণ্ট

উপকরণ

বাঁধাকপি কুচি ৫০০ গ্রাম, আলু কুচি ২টি, সরিষার তেল ২ টেবিল চামচ, পিয়াজ কুচি আধা কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, পানি ১ কাপ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি সামান্য ভেজে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও অল্প পানি দিয়ে মসলা কষিয়ে আলু কুচি, বাঁধাকপি দিয়ে নাড়াচাড়া করে ঢেকে ১০ মিনিট রান্না করুন। ১০ মিনিট পর ঢাকনা খুলে পানি ও কাঁচামরিচ ফালি দিয়ে নাড়াচাড়া করে কিছুক্ষণ রান্না করে নামিয়ে নিন।

 তৈরি হয়ে যাবে বাঁধাকপি ও আলুর ঘণ্ট। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

পুঁইশাকের চচ্চড়ি

উপকরণ

পুঁইশাক ৫০০ গ্রাম, মিষ্টি কুমড়া কিউব করে কাটা ১০০ গ্রাম, মুলা কিউব করে কাটা ১০০ গ্রাম, লাউ কিউব করে কাটা ১০০ গ্রাম, আলু কিউব করে কাটা ১টি, সরিষার তেল ২ টেবিল চামচ, আস্ত শুকনা মরিচ ৫টি, রসুন কুচি ১ টেবিল চামচ, পিয়াজ কুচি আধা কাপ, হলুদ গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ ফালি ৫টি।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে শুকনা মরিচ, রসুন কুচি, পিয়াজ কুচি একটু ভেজে মিষ্টি কুমড়া, মুলা, লাউ, আলু দিয়ে নাড়াচাড়া করে কষিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করুন। এবার ঢাকনা খুলে পুঁইশাক দিয়ে নাড়াচাড়া করে আরও ৫ মিনিট রান্না করুন। ঢাকনা খুলে কাঁচামরিচ ফালি দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে পুঁইশাকের চচ্চড়ি। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর