শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

শীতের মেকআপ টিপস

নূরজাহান জেবিন

শীতের  মেকআপ  টিপস

সাজের জন্য শীতকালই উত্তম। সময়ের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে মেকআপ ট্রেন্ড। সবাই এখন মেকআপে উজ্জ্বল রঙের ব্যবহার করছে। শুরু হয়েছে ডার্ক, গ্লিটার, গ্লসি ও স্মোকি মেকআপ ট্রেন্ড। শীতকালে মেকআপ অনেকক্ষণ স্থায়ী হয়। কারণ এই মৌসুমে ঘাম বা অতিরিক্ত তেলের কারণে মেকআপ নষ্ট হওয়ার ভয় থাকে না। তবে সব সময় পোশাকের সঙ্গে ত্বকের বিষয়টি খেয়াল রাখা উচিত।

ঠাণ্ডা মৌসুমে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। এ কারণেই মেকআপ দীর্ঘস্থায়ী হয় না। সেই সঙ্গে ত্বক পর্যাপ্ত আর্দ্রতা না পেলে মেকআপ বসতেও চায় না। এই সময় ত্বকের সৌন্দর্য ধরে রাখতে ক্লিনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজিং খুবই জরুরি।

 

০. ময়েশ্চারাইজার : মেকআপ শুরুর আগে ত্বকে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। শুষ্ক ত্বকে অয়েল বেসড ময়েশ্চারাইজার, তৈলাক্ত ত্বকে অয়েল ফ্রি ময়েশ্চারাইজার ও কম্বিনেশন ত্বকের টি জোনে অয়েল ফ্রি ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এ ছাড়া বাকি অংশে অয়েল বেসড লাগাতে পারেন।

০. সানস্ক্রিন : আপনি ফাউন্ডেশনের বিষয়টি না বুঝলে লাগিয়ে নিন সানস্ক্রিন। শীতের শুষ্ক আবগাওয়ার রোদে পোড়া থেকে রক্ষা পেতে সানস্ক্রিন ব্যবহার করা ভালো।

০. ফাউন্ডেশন : শীতে ম্যাট ফিনিশের না দিয়ে কেবল শাইন ফিনিশ ফাউন্ডেশনই ব্যবহার করুন। ফাউন্ডেশনটা মূলত ত্বক বুঝে ব্যবহার করতে হয়। ফাউন্ডেশন বাফারিং ব্রাশ দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে মুখের ত্বকের সঙ্গে মিশিয়ে দিলে স্বাভাবিক ত্বকের সঙ্গে ভালোভাবে মিশে যাবে। এই শীতে স্কিন টোনের সঙ্গে শেড মিলিয়ে নেওয়া জরুরি।

০. কন্সিলার : ডার্ক সার্কেল, ব্রণের দাগ ও ডার্ক স্পট ঢাকতে বেছে নিন লিকুইড বা ক্রিম কন্সিলার।

০. কমপ্যাক্ট পাউডার : শীতে একটু ভারী ক্রিম কমপ্যাক্ট পাউডার বেছে নিন, যাতে অয়েল কনটেন্ট বেশি থাকে। এটি ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। অতিরিক্ত শুষ্ক হবে না।

০. আইশ্যাডো : শীতে চোখের সাজটি ফ্রস্টি, শিমারি আইশ্যাডো করুন। স্মোকি লুক মানাবে রাতের পার্টিতে। আইশ্যাডোর আগে লাগান ক্রিম কন্সিলার ও আইপ্রাইমার। স্মোকি মেকআপের জন্য ব্ল্যাক বা ব্রাউনের বেড়াজাল ভেঙে আইব্রো কালারও দিতে পারেন। এ ছাড়া ডার্ক অলিভ, হেজেল অথবা ডিপ অ্যাশও মানাবে।

০. ব্লাশঅন : ব্লাশ শীতের মেকআপে প্রধান উপাদান। ফ্যাকাশে ত্বককে রঙিন করে তুলে ব্লাশঅন। ফর্সা ও আন্ডারটোন পিংক ত্বকের জন্য গোলাপি বা কোরাল শেড তারা বেছে নিন। এ ছাড়া ত্বক যদি হলুদ আন্ডারটোন ও চাপা রং হয় তবে, টেরাকোটা শেড ভালো মানাবে। পাউডার ব্লাশঅনের বদলে বেছে নিন ক্রিম ব্লাশ।

০. ঠোঁটের সাজ : ঠোঁটের সাজে অপূর্ণতা থাকবে তা কি করে হয়! এ জন্য লিপস্টিক দেওয়ার আগে ঠোঁটে ভালো মানের লিপবাম দিয়ে নিন। এ ছাড়া লিপস্টিকের বদলে টিডেন্ট লিপবাম ও লিপগ্লস ব্যবহার করতে পারেন। গাঢ়, হালকা, কালচে লালের সব ধরনের শেডই মানাবে। পাশাপাশি কফি, পার্পল ও অরেঞ্জও করতে পারেন। তবে, শীতে ঠোঁটের রং হওয়া চাই প্রকৃত রেড, রুবি ও বারগ্যান্ডি।

০. পোশাকের রং : শীতে পোশাকের জন্য পারফেক্ট রংগুলো হচ্ছে ব্ল্যাক, পিউর হোয়াইট, ডার্ক চারকোল, ডিপ রেড, গ্রিন, ব্লু, বারগ্যান্ডি, আইসি পিঙ্ক ও ব্রাউন ব্ল্যাক। মেকআপের গাঢ় কালারের সঙ্গে পোশাকের কম্বিনেশন যেন ঠিক থাকে সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর