Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১ অক্টোবর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৩ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২ জুন, ২০১৬ ২২:৩২
মনোবিদের মুখোমুখি
অধ্যাপক ডা. মোহিত কামাল মনোরোগ বিশেষজ্ঞ
মনোবিদের মুখোমুখি

বিয়ের ক্ষেত্রে বোঝাপড়াটা খুব জরুরি। পছন্দ-অপছন্দ, আর্থিক অবস্থা, সামাজিক সম্মান ইত্যাদি ভাবলে সুখী হওয়া কষ্টসাধ্য। ছেলের পছন্দকে প্রাধান্য দেওয়াটাই মঙ্গল হবে।

 

সমস্যা

আমার ছেলের বয়স ২৮ বছর। এমবিএ শেষ করে চাকরি করছে। ওর বিয়ে দিতে চাই। কিন্তু যে মেয়ের সঙ্গে ওর সম্পর্ক, তাকে আমার মোটেও পছন্দ নয়। এক কথায়, ওদের বিয়েতে আমার মত নেই। আমার মনে হয় না এই মেয়েটি ওকে খুশি রাখতে পারবে। যদিও আমরা ওর জন্য আরও একটি মেয়ে পছন্দ করে রেখেছি। মেয়েটি আমাদের পরিবারের জন্য একেবারে উপযুক্ত। কিন্তু আমার ছেলে তো বুঝতে চাইছে না; আর আমরাও সিদ্ধান্তহীনতায় ভুগছি। কি করে আমার ছেলেকে বোঝাবো?

— রওশন আরা, লালবাগ।

সমাধান

এক কাজ করুন কয়েক লাখ টাকা দিয়ে ছেলের প্রেমিকাকে কিনে নিন। তারপর ছেলেকে বলে দিন যে মেয়েটি আপনার সব টাকা নিয়ে পালিয়ে গেছে। একটু ফিল্মি স্টাইল হলেও এর চেয়ে সহজ সমাধান আর হয় না! সত্যি অবাক হচ্ছি এই ভেবে যে, আপনি এখনো পুরনো আমলে পড়ে আছেন। ছেলের পছন্দ করা মেয়ে মানেই আপনার ডিকশনারিতে খারাপ। কেন খারাপ, সে কারণটি কিন্তু আপনি উল্লেখ করেননি। হয়তো তেমন কিছু খুঁজে পাননি। ছেলেকে মতপ্রকাশের স্বাধীনতা দিন। কারণ, আপনার ছেলে এখন আর সেই ছোট্ট ছেলে নয়। সে এখন যথেষ্ট বড় হয়েছে। ওকে ওর নিজের সিদ্ধান্তে থাকতে দিন। আপনার মেয়েটিকে পছন্দ নয় তাতে কী আসে যায়। আপনার ছেলে তো মেয়েটিকে ভালোবাসে এবং ওকে নিয়ে সুখের সংসার গড়তে চায়! আপনার সংসারে মেয়েটি কীভাবে মানিয়ে নেবে সে বিষয়ে ভাবুন। আর হ্যাঁ, যে মেয়েটিকে আপনার উপযুক্ত মনে করছেন আপনার ছেলের জন্য সে উপযুক্ত নাও হতে পারে। শুধু শুধু অমত করে ছেলের স্বপ্নকে কেন নষ্ট করবেন! বুঝতে পারছি, কিছুটা কড়া ধাঁচের শাশুড়ি হতে চাইছেন। আর হ্যাঁ একান্তই না চান, তবে কায়দা করে ওদের আলাদা বাড়িতে থাকতে বলুন। ঝামেলা চুকে যাবে। আপনাকে আর মেয়েটির মুখ দেখতে হবে না। ওরাও নিজেদের জায়গা পেয়ে হাঁফ ছেড়ে বাঁচবে।




সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow