Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১ অক্টোবর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৩ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২ জুন, ২০১৬ ২২:৪১
কেকা ফেরদৌসির রেসিপি
রন্ধন তারকা কেকা ফেরদৌসি। রান্নার খ্যাতিতে দেশের গণ্ডি পেরিয়ে যার সুনাম ছড়িয়েছে বিদেশেও। ফ্রাইডের জন্য তিনি নিয়মিত রেসিপি প্রদান করছেন।
কেকা ফেরদৌসির রেসিপি

মজাদার নিরামিষ

উপকরণ : 

মিষ্টি কুমড়া ১ কাপ, লাউ ১ কাপ, আলু ১ কাপ, কাঁচকলা ১ কাপ, কাঁচা পেঁপে ১ কাপ (সবগুলো উপকরণ কিউব করে কাটা), বরবটি (লম্বা করে কাটা) ১ কাপ, করলা (গোল করে কাটা) ১টি, কোরানো নারিকেল ১ কাপ, পিয়াজ কুচি আধা কাপ, তেজপাতা ২টি, শুকনা মরিচ ৪টি, পাঁচফোড়ন ১ টেবিল চামচ, কাঁচামরিচ ১০টি, চিনি ১ চা চামচ, লবণ ১ চা চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ।

প্রণালি : 

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তেজপাতা, শুকনা মরিচ, পাঁচফোড়ন ও পিয়াজ কুচি সামান্য ভেজে মিষ্টি কুমড়া, লাউ, আলু, কাঁচকলা, কাঁচা পেঁপে, বরবটি ও অল্প পানি দিয়ে নাড়াচাড়া করে ঢেকে ৭ মিনিট রান্না করুন। এবার ঢাকনা তুলে করলা দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে কাঁচামরিচ, কোরানো নারিকেল দিয়ে নাড়াচাড়া করে চুলা থেকে নামিয়ে নিন।  তৈরি হয়ে যাবে নিরামিষ। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

>> বেগুনের দোলমা

উপকরণ : 

বেগুন (লম্বা করে কাটা) ৫০০ গ্রাম, তেঁতুল (পানি দিয়ে গোলানো) আধা কাপ, আদা, রসুন, পিয়াজ বাটা ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া দেড় চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ৮টি, লবণ দেড় চা চামচ, চিনি ২ চা চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ, বেরেস্তা ২ টেবিল চামচ।

প্রণালি : 

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে আদা, রসুন, পিয়াজ বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, লবণ ও অল্প পানি দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হয়ে গেলে বেগুনের টুকরো ও গোলানো তেঁতুল দিয়ে নাড়াচাড়া করে ঢেকে ৭ মিনিট রান্না করুন। এবার ঢাকনা তুলে চিনি, কাঁচামরিচ ও বেরেস্তা দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে চুলা থেকে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে বেগুনের দোলমা।  সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

স্পেশাল ইলিশ মাছ

উপকরণ : 

ইলিশ মাছ ৫ টুকরো, আদা, রসুন, পিয়াজ বাটা ৩ চা চামচ, পিয়াজ কুচি আধা কাপ, মরিচ গুঁড়া  ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ফালি ৪টি, লবণ ১ চা চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ, তেল ১ টেবিল চামচ।

প্রণালি  :

প্রথমে একটি প্লেটে ইলিশ মাছের টুকরো, আদা, রসুন, পিয়াজ বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে মেখে নিন। চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে মাখানো ইলিশ মাছের টুকরো দিয়ে ভেজে নিন। এবার একটি প্লেটে আদা, রসুন, পিয়াজ বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া ও অল্প পানি দিয়ে মসলা গুলিয়ে নিন। এরপর ভাজা ইলিশ মাছের মধ্যে গোলানো মসলা, পিয়াজ কুচি, কাঁচামরিচ ফালি ও সরিষার তেল দিয়ে নাড়াচাড়া করে ৮ মিনিট রান্না করুন। তৈরি হয়ে যাবে স্পেশাল ইলিশ মাছ।  সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।




সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow