Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ৩ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২ জুন, ২০১৬ ২২:৪৪
ক্যাজুয়ালে স্মার্ট
ক্যাজুয়ালে স্মার্ট
মডেল : শামীম ও অমরেশ - পোশাক : ইজি ছবি : সামির খান বিল্লাল

ক্যাজুয়াল পোশাকের জনপ্রিয়তার পারদ বেশ ঊর্ধ্বমুখী। তাই বলে ফরমাল লুকের গুরুত্বও কম নয়।

কিন্তু এখন ক্যাজুয়াল পোশাকে ডিজাইনাররা বৈচিত্র্য যোগ করেছেন। এখন ক্যাজুয়াল পোশাক চাইলে আপনি ব্যবহার করতে পারেন ফরমাল লুক আনতে। উৎসবে ক্যাজুয়াল পোশাকের ব্যবহার বাড়ছে। আসলে ক্যাজুয়াল পোশাক হলেও, যা-ই পরা হোক না কেন, পোশাক হবে ফিটিং, তবেই আসবে নতুন আবেদন। এগুলো দৈনন্দিন জীবনযাত্রায় আরামদায়ক, মানানসই, আবার কর্মক্ষেত্রেও স্বচ্ছন্দ। সবচেয়ে বড় কথা, যা-ই পরা হোক না কেন, তাতে করপোরেট একটা লুক থাকবে। এ ছাড়া ক্যাজুয়াল পোশাক হিসেবে এক কালারের বা চেকের টি-শার্টগুলো তরুণ, বয়স্ক সবার সঙ্গে মানিয়ে যায় খুব সহজে।

 

উৎসবেও পরতে পারেন ক্যাজুয়াল। বিশেষ করে গরমে। ক্যাজুয়ালে মিলবে গরমে স্বস্তি আর উৎসবে দেবে ফ্যাশনেবল লুক। উৎসবে সবার মনোযোগ থাকে ফ্যাশনেবল পোশাকের দিকে। তপ্ত আবহাওয়ায় শার্ট, পাঞ্জাবির পরিবর্তে তাই তাদের অনেকে ঝুঁকছেন আরামদায়ক পোশাক হিসেবে খ্যাত টি-শার্টের দিকে। ক্যাজুয়াল হলেও এটি যেমনি আরামদায়ক তেমনি এর বাহারি রঙ ও ডিজাইন একে করেছে ফ্যাশনেবল।

ক্যাজুয়াল টি-শার্টের রকমভেদ : টি-শার্ট মূলত দুই রকমের হয়। একটি পলো টি-শার্ট অন্যটি কলারবিহীন টি-শার্ট। কলারবিহীন টি-শার্টগুলো আবার গোল গলা অথবা ভি-গলার হয়।

রঙ এবং ডিজাইন : এক কালারের টি-শার্ট যেমন আছে, তেমনি বাজারে আছে মাল্টি-কালারের টি-শার্টও। এক কালারের টি-শার্টগুলো সাধারণত লাইট, ডিপ, ডার্ক, ব্রাইট ইত্যাদি কালারের হয়ে থাকে। মাল্টি কালারের টি-শার্টগুলোতে থাকে বিভিন্ন রঙের কম্বিনেশন।

ডিজাইন : বাজারে বিভিন্ন ডিজাইনের টি-শার্ট দেখতে পাওয়া যায়। যেমন চেকের টি-শার্ট, বিভিন্ন মানুষ, প্রিয় ব্যক্তিত্ব, পাখি, বিভিন্ন দৃশ্য ইত্যাদি ছবি সংবলিত টি-শার্ট। টি-শার্টের প্রিন্টের জন্য পিকমেন্ট, ডিকচার্জ, রাবার প্রিন্ট, অ্যামবুশ ইত্যাদি প্রিন্ট ব্যবহার হয়।

মানানসই ক্যাজুয়াল টি-শার্ট : ক্যাজুয়াল পোশাক হিসেবে এক কালারের বা চেকের টি-শার্টগুলো তরুণ, বয়স্ক সবার সঙ্গে মানিয়ে যায় খুব সহজে। ফরমাল প্যান্ট কিংবা একই কালারের প্যান্টের সঙ্গে টি-শার্ট ভালো লাগে না। জিন্স কিংবা গ্যাবার্ডিন প্যান্টের সঙ্গেই টি-শার্ট বেশি ভালো লাগে।

তরুণীদের ক্যাজুয়াল টি-শার্ট : আজকাল ছেলেদের পাশাপাশি তরুণী, টিন-এজ মেয়েদেরও টি-শার্ট পরতে দেখা যায়। তরুণীদের টি-শার্ট যেমন ছোট আকারের আছে, তেমনি হাঁটু পর্যন্ত বড় সাইজের টি-শার্টও আছে। লেগিংস, জেগিংস, ডেনিম কিংবা গ্যাবার্ডিনের সঙ্গে টি-শার্ট মানিয়ে যাবে খুব সহজে।

 

বিজনেস ক্যাজুয়াল : অফিসে খুব কেতাদুরস্ত হয়ে থাকাটা এখন অনেকেই তেমন পছন্দ করেন না। অফিসের পোশাকটা হওয়া চাই আরামদায়ক। আবার ঘরে পরার পাতলা টি-শার্ট, ঢিলে প্যান্ট পরেও তো অফিসে আসা যায় না, তা যতই আরামদায়ক হোক না কেন। এর পাশাপাশি ফ্যাশনের কথাও আছে। আনুষ্ঠানিক পোশাকের ধরনে তাই বেশ পরিবর্তন দেখা যাচ্ছে। সব মিলে বিজনেস ক্যাজুয়াল পোশাকের চল এখন বেশ।

ব্যাংক বা টেলিকম প্রতিষ্ঠানে সপ্তাহে এক দিন অনেকে অফিসে ক্যাজুয়াল পোশাক পরেন। তবে অবশ্যই তাতে ন্যূনতম মান থাকে। ক্যাজুয়াল পোশাক পরলেও পোশাকে আনুষ্ঠানিকতার একটা ছাপ থাকে। পোশাক যা-ই হোক, তা পরিষ্কার-পরিচ্ছন্ন হওয়া চাই। টি-শার্ট, জিন্স পরলেও দেখতে যেন মার্জিত লাগে।

অর্থাৎ বাসার পোশাকে অফিস করা যায় না। স্যুট না পরলেও ফুলহাতা শার্ট পরা উচিত। সঙ্গে খাকি বা গাঢ় রঙের প্যান্ট। জুতোটা অবশ্যই পলিশ করা হতে হবে।

 

ক্যাজুয়ালে টিপস

>> ক্যাজুয়াল আউটফিট মানেই সহজাত, আরামদায়ক এবং রুচিশীল। এই বৈশিষ্ট্যগুলো ধরে রাখতে হবে।

>> ক্লাসিক স্টাইলে আধুনিক ধারা নিয়ে কাজ করছেন হালের সব ডিজাইনার। গতানুগতিক ফ্যাশনের ধারায় নতুনত্ব দারুণ স্টাইলিশ করতে পারে যে কোনো পুরুষকে। কাজেই এগুলো চেষ্টা করে দেখুন।

>> পরিষ্কার ও ভদ্রোচিত   -ভাবে কাটা নখ ছেলেদের গুরুত্বপূর্ণ অংশ। চুল-দাড়ির দিকেও নজর দিন।

>> স্টাইল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাতে ভয় পাবেন না। আপনাকে কি ধরনের পোশাকে মানায় তা আগে বুঝতে হবে।

>> মূল পোশাকের পাশাপাশি অতিরিক্ত অ্যাক্সেসরিজ ব্যবহার করা উচিত নয়। পোশাকের সঙ্গে বেল্ট বা জুতো অবশ্যই মানানসই হতে হবে।

>> দেহের গড়ন অনুযায়ী ফ্যাশন ঠিক করা উচিত।

>> অন্যান্য পোশাকের পাশাপাশি অবশ্যই গাঢ় রঙের স্যুট, স্পোর্ট কোট বা ব্লেজার থাকা উচিত। এ ছাড়া সাদা শার্ট, একটি সুন্দর কুর্তা, শীতের সময় সোয়েটার বা এক জোড়া ভালো মানের জুতো না হলেই নয়।

>> দেশীয় ঐতিহ্যের মিশেল ঘটালে তা সব সময়ের জন্যই গ্রহণযোগ্য।

>> হালকা রঙের চিনোস বা ক্রিসপ হোয়াইট শার্ট বাড়তি স্মার্ট লুক দিতে পারে।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow