Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ১০ জুন, ২০১৬ ০০:০০ টা আপডেট : ৯ জুন, ২০১৬ ২২:০৮
কেকা ফেরদৌসির ইফতার রেসিপি
রন্ধন তারকা কেকা ফেরদৌসি। রান্নার খ্যাতিতে দেশের গণ্ডি পেরিয়ে যার সুনাম ছড়িয়েছে বিদেশেও। ফ্রাইডের জন্য তিনি নিয়মিত রেসিপি প্রদান করছেন।
কেকা ফেরদৌসির ইফতার রেসিপি

নুডলসের পুরি

উপকরণ

নুডলস আধা প্যাকেট, মাখানো ময়দা ১ কাপ, ডিম ২টি, সয়াসস ১ চা চামচ, পিয়াজ কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২টি, শুকনা মরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ ১ চা চামচ, তেল ১ কাপ।

প্রণালি

প্রথমে চুলায় একটি হাঁড়িতে পানি গরম দিন। এবার গরম পানির মধ্যে নুডলস ও লবণ দিয়ে ৫ মিনিট সেদ্ধ করে একটি ঝাঁঝরি দিয়ে ছেঁকে, বাটিতে তুলে নিন। চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি সামান্য ভেজে ডিম, সেদ্ধ নুডলস, কাঁচামরিচ কুচি ও লবণ দিয়ে নাড়াচাড়া করে কিছুক্ষণ রান্না করে নামিয়ে নিন। এবার মাখানো ময়দার মধ্যে রান্না করা নুডলসের পুর দিয়ে পুরির আকারে তৈরি করে নিন। চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তৈরি করা নুডলসের পুরিগুলো ডুবো তেলে বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে নুডলসের পুরি। সুন্দর করে সাজিয়ে ইফতারের টেবিলে পরিবেশন করুন।

 

রুটি নুডলস

উপকরণ

নুডলস আধা প্যাকেট, মাখানো ময়দা ১ কাপ, সয়াসস ১ চা চামচ, পিয়াজ কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২টি, লবণ ১ চা চামচ, মাখন ১০০ গ্রাম, তেল ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি হাঁড়িতে পানি গরম দিন। এবার গরম পানির মধ্যে নুডলস ও লবণ দিয়ে ৫ মিনিট সেদ্ধ করে একটি ঝাঁঝরি দিয়ে ছেঁকে, বাটিতে তুলে নিন। এবার মাখানো ময়দা দিয়ে রুটির বেলে নিন। চুলায় একটি তাওয়াতে সেদ্ধ নুডলস, তেল, পিয়াজ কুচি, সয়াসস, কাঁচামরিচ কুচি ও লবণ দিয়ে নাড়াচাড়া করে কিছুক্ষণ রান্না করে নামিয়ে নিন। এবার চুলায় একটি গ্রিলের তাওয়ায় মাখন দিন, মাখন গরম হলে তৈরি করা রুটি দিয়ে এর উপর রান্না করা নুডলস ও আরেকটি রুটি দিয়ে এপিঠ ওপিঠ ভালো করে গ্রিল করে তুলে নিন। এবার একটি ছুরি দিয়ে গ্রিল করা রুটিগুলো ৪ টুকরো করে কেটে নিন। তৈরি হয়ে যাবে রুটির মধ্যে নুডলস। সুন্দর করে সাজিয়ে ইফতারের টেবিলে পরিবেশন করুন।

 

নুডলসের রোল

উপকরণ

নুডলস ১ প্যাকেট, ডিম ১টি, সয়াসস ১ টেবিল চামচ, বেসন ২ টেবিল চামচ, বিস্কুটের গুঁড়ো টেবিল চামচ, পিয়াজ কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২টি, লবণ দেড় চা চামচ, তেল ১ কাপ।

প্রণালি

প্রথমে চুলায় একটি হাঁড়িতে পানি গরম দিন। এবার গরম পানির মধ্যে নুডলস ও লবণ দিয়ে ৫ মিনিট সেদ্ধ করে একটি ঝাঁঝরি দিয়ে ছেঁকে, বাটিতে তুলে ঠান্ডা করে নিন। এবার সেদ্ধ নুডলসের মধ্যে পিয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, সয়াসস, ডিম, বেসন, বিস্কুটের গুঁড়ো ও লবণ দিয়ে ভালো করে মেখে নিন। চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে মাখানো নুডলস দিয়ে রোলের আকারে তৈরি করে ডুবো তেলে বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে নুডলসের রোল। সুন্দর করে সাজিয়ে ইফতারের টেবিলে পরিবেশন করুন।




সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow