Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ১৭ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৬ জুন, ২০১৬ ২২:০৩
জেনে রাখুন
অ্যাসিডিটি সমস্যা
সাইফ ইমন
অ্যাসিডিটি সমস্যা

হলফ করে বলতে পারি, অনেকেই এখনো অ্যান্টাসিডের দাসত্ব করছেন। অ্যান্টাসিড ছাড়া ভাবতেই পারছেন না। সত্যিই তো গলার কাছে যদি সব সময় পোটলা পাকিয়ে থাকে বা বুক জ্বালা করে, তাহলে কি আর ভালো লাগে? ঠান্ডা পানি পানে হয়তো সামান্য পরিত্রাণ মেলে কিন্তু পরক্ষণেই আগের মতো। মনে হতে পারে অ্যাসিডিটি এ আর কি সমস্যা! আসলে অ্যাসিডিটি কিন্তু বেশ গুরুতর বিষয়। খাবার পর যখন আংশিক হজম করা খাবার আর হাউড্রোক্লরিক অ্যাসিড পেট থেকে উঠে ফুড পাইপে চলে আসে তখনই অ্যাসিডিটি হয়। ফুড পাইপ অ্যাসিড কন্ট্রোল করতে পারে না, ফলে ইনফ্লেমেশন হতে বাধ্য। আর এখান থেকেই বুক জ্বালা, ঢেঁকুর ইত্যাদি শুরু। কারও কারও অ্যাসিডিটির প্রবণতা বেশি। যেমন- অতিরিক্ত মোটা বা যারা ওবিসিতে ভুগছেন, যাদের হায়াটস হার্নিয়া আছে, গর্ভবতী মহিলা, যারা বেশি খান, যারা অতিরিক্ত ধূমপান কিংবা মদ্যপান করেন। এ বিষয়ে সতর্ক না হলে মারাত্মক ক্ষতি হতে পারে। ক্রমাগত অ্যাসিডিটি হতে থাকলে কোয়ালিটি অফ লাইফ নষ্ট হয়ে যায়। অনেক বেশি নিয়ম কানুন মেনে চলতে হয়। ইচ্ছামাফিক খাওয়া-দাওয়া করা যায় না। ওষুধের ওপর সারা জীবন নির্ভর করে থাকতে হয়। আর এ জন্য নিজস্ব খরচ আর কমপ্লিকেশন তো আছেই। এখানেই শেষ নয়, দীর্ঘদিন অ্যাসিডিটি ফুডপাইপের ক্ষতি করে। সুতরাই আজই সচেতন হোন।

সচেতনতা

প্রথমে ডাক্তার দেখিয়ে অবস্থা সম্পর্কে জেনে নিন।

০. ধূমপান ও মদ্যপান ছেড়ে দিন।

০. বেশি খাবেন না, অর্থাৎ বেশি মসলাযুক্ত খাবার খাবেন না।

০. রাতের খাবার শেষ করেই ঘুমাবেন না।

০. হার্টের সমস্যা থাকলে সতর্ক হোন।

০. অতিরিক্ত ওজন কমিয়ে ফেলুন আর যদি এতেও সমস্যা না কমে তবে বুঝতে হবে চিকিৎসা করাতে হবে।

০. আপনার যদি হায়াটাস হার্নিয়া থেকে থাকে, তাহলে ল্যাপ সার্জারি করাতে পারেন।

০. গ্যাসট্রিক বাইপাস সার্জারি করাতে পারেন। অ্যাসিডিটি তো সারবেই সঙ্গে ওজনও কমবে। ডায়াবেটিস, হাইপারটেশন, কোলেস্টেরল, অর্থাইটিস, নাক ডাকার মতো সমস্যাও থাকবে না।

আজেবাজে খাবার, ধূমপান, মদ্যপানের মতো খারাপ অভ্যাস এক সময়ের পর নিজে থেকে নিয়ন্ত্রণ করা যায় না। ডাক্তারের পরামর্শে এ অভ্যাস ত্যাগ করুন। ডাক্তারের পরামর্শ সঠিকভাবে মেনে চলুন। তাহলে সুফল পাবেন। প্রতিবেদনটি পড়ে যদি বুঝতে পারেন অ্যাসিডিটি কতটা মারাত্মক, তাহলে আজ থেকেই সতর্ক হোন।




সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow