Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ১৭ জুন, ২০১৬ ০০:০০ টা আপডেট : ১৬ জুন, ২০১৬ ২২:০৪
মনোবিদের মুখোমুখি
এমন মিথ্যাবাদী স্বামীর ঘর করার চেয়ে আলাদা থাকা ভালো। বোঝাপাড়া করে তবেই ডিভোর্স দিন। নতুন করে জীবন শুরু করতে আপত্তি কোথায়!
অধ্যাপক ডা. মোহিত কামাল, মনোরোগ বিশেষজ্ঞ
মনোবিদের মুখোমুখি

সমস্যা

আমার বিয়ে হয়েছে দুবছর। পারিবারিক বিয়ে। বিয়ের আগে জানতাম স্বামীর কথাই বাড়ির শেষ কথা। কিন্তু বিয়ের পর দেখি আমার স্বামী নিতান্তই ভেজা বেড়াল। সংসারে আমার শাশুড়ি ভীষণ দাপুটে। উঠতে বসতে খোটা দেয়। বিয়ের আগে ওর সঙ্গে প্রায়ই ফোনালাপ হতো। বিয়ের রাতে ও আমাকে জানিয়ে ছিল, যে ওর প্রাক্তন প্রেমিকা ছিল। আমি এসবের বিষয়ে আগে কিছুই জানতাম না। কিন্তু সে দিনের পর থেকে আমাদের সম্পর্ক গাঢ় হয়নি। আমার স্বামীও তেমন কোনো চেষ্টা করেনি। তলে তলে অন্য মেয়ের সঙ্গে সম্পর্ক রেখেছিল। এখন হঠাৎ আমার স্বামী ডিভোর্স চাইছেন। যতটুকু জানতে পেরেছি ও অন্য কারও সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েছে এবং তাকে বিয়ে করতে চায়। আমি ডিভোর্সে একদমই রাজি নই। আমি চাই না ও অন্য কোনো মেয়ের জীবন নষ্ট করুক। এটা কি সঠিক সিদ্ধান্ত হবে?                  — নাদিয়া শারমিন, চট্টগ্রাম।

 

সমাধান

শুরুতেই জানতে চাই, এরকম একজন দুশ্চরিত্র, মিথ্যাবাদী, মেরুদণ্ডহীন স্বামীকে রেখে কী করবেন? ওর তো আপনার জীবনে কোনো ভূমিকাই নেই। উপরি পাওনা দজ্জাল শাশুড়ি। শুকরিয়া করুন যে, এরকম পরিবার থেকে বেরিয়ে আসার সুযোগ পাচ্ছেন। আপনি কী সমাজ সেবার ভার নিয়েছেন, যে অন্যের কথা ভাবতে গিয়ে নিজের বাকি জীবনটা বরবাদ করবেন। একটু প্র্যাক্টিক্যালি চিন্তা করুন। সমাজসেবিকা অন্য কোনো মহৎ কাজ দিয়েও করতে পারবেন। যার কথা ভেবে এমন সিদ্ধান্ত নিচ্ছেন সে নিশ্চয়ই জানেন যে, লোকটি বিবাহিত এবং তার ঘরে বউ আছে। আপনার গল্পের প্রত্যেকেই সাবালক। তারা নিজেদের ভালো-মন্দ বুঝতে পারে। যদি কেউ জেনেশুনে আপনার সেকেন্ডহ্যান্ড স্বামীকে বিয়ে করতে চায়, তাহলে সেটা তার ব্যাপার। হ্যাঁ, আপনি তাকে সাবধান করে দিতে পারেন। এরপর সে কী করলো সেটা আর আপনার দেখার কোনো প্রয়োজন নেই। তবে হ্যাঁ, আপনার স্বামীর আচরণের জন্য তাকে কিছু তো শাস্তি পেতেই হবে। বোঝাপাড়া করে তবেই ডিভোর্স দিন। যথাযথ দাবি বুঝে জীবন থেকে বিদায় করে দিন। নতুন করে জীবন শুরু করতে আপত্তি কোথায়!




সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow