Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ১৭ জুন, ২০১৬ ০০:০০ টা আপডেট : ১৬ জুন, ২০১৬ ২২:০৬
সাজে ঈদ প্রস্তুতি
সাজে ঈদ প্রস্তুতি
লেখা : আফসানা রুমকি, পোশাক ও ছবি : রঙ বাংলাদেশ

ঈদ মানেই আনন্দ আর হাজারো উৎসবের মাতামাতি। আর এই উৎসব আনন্দে নিজেকে একটু পরিপাটি আর আকর্ষণীয় করে সাজিয়ে রাখতে সবারই মন চায়। কিন্তু ঈদের আগে নানান ব্যস্ততায় নিজের যত্ন নেওয়া প্রায়ই হয়ে ওঠে না। ফলে ত্বক হারায় সৌন্দর্য। কিন্তু এই সময়ে আপনার একটু সচেতনতাই পাল্টে দিতে পারে সবকিছু।

ঈদ মানেই আনন্দ আর হাজারো উৎসবে মাতামাতি। ঈদ উৎসবের আনন্দে নিজেকে একটু পরিপাটি আর আকর্ষণীয় করে তুলতে প্রস্তুতির কমতি কিসে! সব বয়সী মেয়েদের ঈদের আগে রুটিনে সাজ প্রস্তুতির জন্য বাড়তি সময় বরাদ্দ থাকে। তবে হাজার হলেও সাংসারিক হাজারো ব্যস্ততায় ঈদের আগে নিজের যত্ন নেওয়া প্রায়ই হয়ে ওঠে না। ফলে ত্বক হারায় সৌন্দর্য। ঈদ বলে কথা; বছরে ঈদ আসে কেবল দুবার। সময় বের করে নিতেই হবে! একটু যত্নে ঈদের দিন নতুন পোশাকে নিজেকে বাড়তি সুন্দর করে উপস্থাপন করা সম্ভব। জেনে নিই ঈদের আগের কিছু প্রস্তুতি।

ত্বকের যত্ন

সারা দিনের ব্যস্ততা আর রোজার কারণে মুখের দিকে নজর দেওয়া সম্ভব হয় না। এ জন্য ঈদের সময় অনেকের মুখে বাড়তি তেল জমে মেকআপ ঠিকমতো বসতে চায় না। এ সমস্যা দূর করতে আগে থেকে মুখে শসার পাতলা টুকরা ব্যবহার করতে পারেন। এ ছাড়া চোখের নিচের কালো দাগ দূর করার জন্য চোখে দিন কুরানো আলু। এতে চোখে আসে সজীবতা। শসার রস অ্যাস্ট্রিনজেন্টের কাজ করে। ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে টমেটো স্লাইচও ব্যবহার করতে পারেন। টমেটো আর্দ্রতা ধরে রাখে ও টোনিংয়ের কাজ করে। এখন থেকে রূপটানের এ নিয়ম মেনে চললে ঈদের সময়টায় ত্বক চিটচিটে হবে না।

হাত-পায়ের যত্ন

হাত ও পা পরিষ্কার করতে কুসুম গরম পানিতে খানিকটা শ্যাম্পু, এক চিমটি লবণ ও এক কাপ ভিনিগার মিশিয়ে কিছুক্ষণ হাত ও পা চুবিয়ে রাখুন। এরপর হাত-পা ভালোভাবে ডলে যে কোনো একটি প্যাক ব্যবহার করতে পারেন। মুলতানি মাটি, খানিকটা লেবুর রস, মধু ও পানি দিয়ে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে হাত ও পায়ে মাখুন এবং শুকিয়ে গেলে ভালোভাবে ধুয়ে মুছে ফেলুন। এরপর ত্বকের সঙ্গে মানানসই লোশন বা ক্রিম ব্যবহার করুন।

ঈদের আগে চুলের যত্ন

শুষ্ক চুলের জন্য প্রতিদিন ঘুমানোর আগে হালকা গরম তেল ব্যবহার করবেন। তবে, তৈলাক্ত চুলে এক দিন পর পর করলে ভালো। সকালে ঘুম থেকে উঠে চুল ধুয়ে ফেলুন। তবে, তাড়াহুড়ো থাকলে ১ ঘণ্টা রেখেও ধুয়ে ফেলতে পারেন। তেল ব্যবহারের পর একটা বড় তোয়ালে গরম পানিতে ভিজিয়ে ১০ মিনিট মাথায় পেঁচিয়ে রাখবেন। এতে চুল উজ্জ্বল ও ঝলমলে হবে।

ত্বকের দাগ দূর করতে

অনেকের মুখে দাগ থাকে। ঈদের সময় এসব দাগ সাজনিতে ব্যাঘাত ঘটাতে পারে। তাই ত্বকের এ বাড়তি দাগ দূর করতে অরেঞ্জ ফেসিয়াল করাতে পারেন। পার্লারে এ ফেসিয়ালের চারটি কোর্স নিলে মুখের সব দাগ কমে আসবে। এ ছাড়া ঘরোয়া টোটকায় লং, পুদিনা পাতা আর হলুদ ব্লেন্ড করে মুখে লাগাতে পারেন। তা ছাড়া আলু, বাঁধাকপি, ডাবের পানি মুখে লাগাতে পারেন। ফ্রেশ লাগবে।

নিয়ম মেনে চলুন

রোজার সময় প্রতিদিনের লাইফস্টাইলে কিছুটা পরিবর্তন আসে। এতে প্রতিদিনের নিয়ম হয়ে যায় অনিয়ম। যেমন ঘুম ঠিক মতো না হওয়া বা পর্যাপ্ত পানি না পান করা। এ ধরনের অযত্নে ত্বক রুক্ষ হয়ে যায়, চোখের নিচে কালি জমে। এই সমস্যা দূর করতে রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ুন। খেয়াল রাখতে হবে রাতে যেন কমপক্ষে ৬ ঘণ্টা ঘুমানো সম্ভব হয়। তা ছাড়া ইফতারের পর ঘুমানোর আগ পর্যন্ত পর্যাপ্ত পরিমাণে পানি পান করবেন।

মানানসই চুলের কাট

ঈদের আগে চুল না কাটলে এখনই পার্লারে গিয়ে চুল কেটে আসতে পারেন। এতে ঈদের সময় চুল খানিকটা বড় হলে ভালো মানাবে। তা ছাড়া ঈদের আগে চুল কাটালে আধা মগ পানিতে এক চা চামচ মধু মিশিয়ে চুল ধুয়ে ফেলতে পারেন। ভেজানো চায়ের পাতার পানি দিয়ে চুল ধুলে উজ্জ্বল হবে।

ঈদের আগে ঠিকঠাক মতো রূপচর্চা করতে পারলে ঈদের দিনে পাবেন সুন্দর ও প্রাণবন্ত ত্বক। তাই এখন থেকেই সচেতন থাকুন আর নিজেকে ঈদের জন্য ফিট করে তুলুন।




সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow