Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ২৪ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৩ জুন, ২০১৬ ২২:১০
ঈদে নখের সাজ
সুমাইয়া সিমি
ঈদে নখের সাজ

নখে নেইল পলিশ দেওয়ার প্রবণতা ঘুরে ফিরে বিভিন্ন সময় পরিসরে মেয়েদের একটি পছন্দের স্থান দখল করে আছে। তাই ঈদের কাপড়ের রঙের সঙ্গে ম্যাচিং করে মেরুন, কালো, গোল্ডেন, সিলভার, বেগুনি, নীল এবং সবুজ ইত্যাদি বিভিন্ন রঙের নেইল পলিশে নখ রাঙাতে পারেন।

বর্তমান সময়ে নখকে আরও বেশি আকর্ষণীয় করে তোলার জন্য বেশ গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে নেইল আর্ট। নখের সুন্দর এবং আকর্ষণীয় করে তোলার জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে।

০. নতুন নেইল পলিশ লাগাতে প্রথমে আগের নেল পলিশ তুলে ফেলুন।

০. গরম পানিতে নখে কিছুক্ষণ ডুবিয়ে রেখে তুলে নিয়ে ভালো করে লুকিয়ে নিতে হবে।

০. সময় নিয়ে ব্রাশের সাহায্যে নখ পরিষ্কার করতে হবে।

০. নেইল বাফার দিয়ে নখের ডগাগুলো মসৃণ করে নিতে হবে।

০. এরপর নেইল কাটার দিয়ে নখকে শেইপ করে নিতে হবে।

০. পছন্দ অনুযায়ী রঙের নেইল পলিশ দিয়ে এক কোট করে প্রতিটি নখে দিতে হবে।

০. নখের ওপর পছন্দের নেইল পলিশ লাগিয়ে নিতে হবে। সবশেষে টপ কোট লাগিয়ে নিতে হবে। এভাবে নখে নেইল পলিশ লাগানোর পরে তাকে আবার আরও আকর্ষণীয় করে তোলা সম্ভব। এর জন্য প্রয়োজন কিছু উপকরণ আর সঙ্গে থাকা চাই ডিজাইন করার সূক্ষ্ম প্রতিভা। তবে নিজেরাই নিজেদের নখে ফুটিয়ে তুলতে পারবেন বাহারি নকশা।

নখের সাজে হাতে বৈচিত্র্যতা আনতে কিছু পদ্ধতি দেখে নিন।

>> ট্রাইবাল নেইল : এই আর্টের জন্য প্রয়োজন হবে নখে  হালকা বেস লাগিয়ে নিন। এর জন্য গিটারওলা পলিশ হলে ভালো। এবার তুলিতে কালো পলিশ লাগিয়ে কয়েকটি সমান্তরাল লাইন টেনে নিন। এরপর নিজের পছন্দ অনুসারে ত্রিকোণ এঁকে নিতে হবে। এর জন্য তুলি ব্যবহার করতে না চাইলেও নেইল-আর্ট পেন ব্যবহার করতে পারেন।

>> নিউজ পেপার নেইল : এটা বেশ মজার আর্ট। প্রথমে নখে সাদা রঙের বেস বসিয়ে নিন। এরপর শুকানো নখে কিছু খবরের কাগজের স্ট্রিপ কেটে নিন। এবার স্পিরিটে নখ ভিজিয়ে খবরের কাগজের স্ট্রিপটা নখের ওপর চেপে ধরুন। এবার কাগজটা সরিয়ে নিয়ে টপ কোট লাগিয়ে নিন। এভাবেই লেখাগুলো সুন্দরভাবে নখে ফুটে উঠবে।

>> পোলকা ডট নেইল : প্রথমেই নখে উজ্জ্বল রঙের বেস লাগিয়ে একটা পিনের মাথায় পছন্দমতো রঙের পলিশ লাগিয়ে ডট আঁকতে হবে নখের ওপর। এরপর ছোট একটি পিন নিয়ে এতে রঙের পলিশ লাগিয়ে বড় ডটগুলোর ওপর ছোট ডট আঁকতে হবে। এভাবে খুব সহজে হয়ে যাবে পোলকা ডট নেইল।

সতর্কতা : শক্ত কোনো কিছু কিংবা ধারালো বস্তু দিয়ে খুঁচে নেইল পলিশ তুলবেন না। এর ফলে নখ ভেঙে যেতে পারে। নেইল পলিশ তোলার জন্য সবসময় রিমুভার ব্যবহার করতে হবে। সামান্য তুলা নিয়ে রিমুভার লাগিয়ে কিছু সময় নখের ওপর চেপে ধরুন।

এরপর নেইল পলিশ তুলার সঙ্গে সহজেই উঠে আসবে। নেইল আর্টের সেটগুলো খুব সহজেই পেয়ে যাবেন রাজধানীর প্রতিটি শপিংমল এবং শো-রুমে। দাম পড়বে ৪৫০ থেকে ১৫০০ টাকা।

যাদের নেইল আর্ট করার মতো সময় নেই তারা আর্ট করা কৃত্রিম নখ কিনেও ব্যবহার করতে পারেন। এই ঈদে নেইল আর্ট করে সহজেই নিজেদের সাজগোজে ভিন্নতা আনতে পারেন। তবে নখের যত্ন নিতে ভুলবেন না।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow