Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১ অক্টোবর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ২৪ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৩ জুন, ২০১৬ ২২:২৮
কেকা ফেরদৌসি র রেসিপি
ঈদের আয়োজন
রন্ধন তারকা কেকা ফেরদৌসি। রান্নার খ্যাতিতে দেশের গণ্ডি পেরিয়ে যার সুনাম ছড়িয়েছে বিদেশেও। ফ্রাইডের জন্য তিনি নিয়মিত রেসিপি প্রদান করছেন।
ঈদের আয়োজন

চিকেন টিক্কা কাবাব

উপকরণ

মুরগির মাংস (কিউব করে কাটা) ৫০০ গ্রাম, আদা, রসুন, পিয়াজ বাটা ২ চা চামচ, টক দই ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, বেসন ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, ঘি ৫ টেবিল চামচ, শিক ৫টি। 

প্রণালি

প্রথমে একটি বাটিতে মুরগির মাংস, ঘি, আদা, রসুন, পিয়াজ বাটা, টকদই, মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, গরম মসলা গুঁড়া, বেসন, লেবুর রস ও লবণ দিয়ে ভালো করে মেখে ১৫ মিনিট রেখে দিন। এবার চুলায় একটি গ্রিলের তাওয়ায় ঘি দিন, ঘি গরম হলে মাখানো মুরগির মাংসের টুকরোগুলো শিকে গেঁথে ভালো করে গ্রিল করে নিন। তৈরি হয়ে যাবে চিকেন টিক্কা কাবাব। সুন্দর করে সাজিয়ে টেবিলে পরিবেশন করুন।

 

চিকেন বল

উপকরণ

চিকেন কিমা (পানি ঝরানো) ২৫০ গ্রাম, পিয়াজ কুচি আধা কাপ, রসুন কুচানো দেড় চা চামচ, আদা কুচানো ১ চা চামচ, ধনে পাতা কুচি ৩ চা চামচ, কাঁচালঙ্কা কুচি ৩ টেবিল চামচ, পিয়াজপাতা কুচি ২ চা চামচ, ধনে গুঁড়া আধা চামচ, লেবুর রস এক টেবিল চামচ, লেমন গ্রাস আধা চা চামচ, লবণ পরিমাণ মতো, ডিম ১টা, পাউরুটি ৩ স্লাইস, তেল ৬ টেবিল চামচ।

প্রণালি

চিকেন কিমা (পানি ঝরানো), পিয়াজ কুচি, রসুন, আদা, ধনেপাতা, কাঁচালঙ্কা, পিয়াজপাতা, ধনে গুঁড়া, লেবুর রস, শেন গ্রাস, লবণ, ডিম ও পাউরুটি পানিতে ভিজিয়ে চেপে পুরো পানি ঝরিয়ে নিন। এবার সবগুলো উপকরণ ভালো করে চটকে নিন। এবার অল্প করে মিশ্রণ নিয়ে বল বানিয়ে তেলে হালকা ভেজে নিন। এ ছাড়া ওভেনেও বেক করতে পারেন। তৈরি হয়ে যাবে থাই চিকেন বল। সুন্দর করে সাজিয়ে টেবিলে পরিবেশন করুন।

 

বাদশাহি ল্যাম্ব

উপকরণ

ল্যাম্বের রানের টুকরো ৮ পিস, টমেটো (কিউব করে কাটা) ৪টি, টকদই ১ কাপ, মরিচ গুঁড়া ২ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, আদা, রসুন, পিয়াজ বাটা ২ টেবিল চামচ, পুদিনা পাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ৮টি, কিশমিশ ২ টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি ২ টেবিল চামচ, বেরেস্তা ২ টেবিল চামচ, লবণ দেড় চা চামচ, ঘি ৪ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে ঘি দিন, ঘি গরম হলে প্রাণ আদা, রসুন, পিয়াজ বাটা, সামান্য পানি, টকদই, মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, গরম মসলা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হয়ে গেলে ল্যাম্বের রানের টুকরো ও টমেটো কিউব দিয়ে নাড়াচাড়া করে ঢেকে ২০ মিনিট রান্না করুন। এবার ঢাকনা খুলে পুদিনা পাতা কুচি, কাঁচা মরিচ দিয়ে নাড়াচাড়া করে আরও ৫ মিনিট রান্না করে মাখামাখা হলে চুলা থেকে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে বাদশাহি ল্যাম্ব। পেস্তা বাদাম কুচি, কিশমিশ ও বেরেস্তা দিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।




সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow