Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : শুক্রবার, ১ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৩০ জুন, ২০১৬ ২২:০১
শেষ মুহূর্তের কেনাকাটা
শেষ মুহূর্তের কেনাকাটা
মডেল : সাদমান সামির ও নিঝুম রুবিনা -পোশাক : ইজি [জেন্টস] ও পরশ [লেডিস]- ছবি : নেওয়াজ রাহুল স্টুডিও : এক্সপোজ - মেকআপ : ওমেন্স ওয়ার্ল্ড

শেষ মুহূর্তের কেনাকাটায় ব্যস্ত সময় পার করছেন ক্রেতারা। ঈদের কেনাকাটা একটু পরিকল্পনা করে নিলে স্বাচ্ছন্দ্যে পছন্দই সই বাজার করা যায়। ঈদের শেষ মুহূর্তের কেনাকাটা করার সময় যে বিষয়গুলোর দিকে বাড়তি নজর দেবেন—

 

এ সময় ঈদের কেনাকাটার আগেই লিস্ট করে নেওয়া ভালো। এতে সব কাজ গুছিয়ে করা যায়। তাই কিনতে যাওয়ার আগেই বাসায় বসে লিস্ট করে ফেলার পাশাপাশি ঠিক করে নিন কোথা থেকে কি কিনবেন। জায়গাগুলো আলাদা আলাদা হলে ভিন্ন ভিন্ন দিনে যাওয়ার প্ল্যান করুন। একই দিনে দুটি জায়গায় যাওয়ার পরিকল্পনা না করাই ভালো। আর কান খাতে কত খরচ করবেন সম্ভব হলে লিস্টের পাশে তাও ছোট করে লিখে ফেলুন। তাতে কেনাকাটায় সুবিধা হবে। শপিংয়ের জন্য একটি উপযুক্ত সময় বেছে নিন। আর অবশ্যই হাতে পর্যাপ্ত সময় নিয়ে বের হবেন। তাই এমন একটা সময় বেছে নিন যা আপনার জন্য উপযুক্ত। এ ক্ষেত্রে ইফতারের আগে না গিয়ে ইফতারের পরে কেনাকাটায় বের হওয়া ভালো। আবার যদি অনেক দূরে যান তাহলে সকালে বের হওয়াটাই ভালো। কেনাকাটায় পরিবারের কাউকে সঙ্গে নিয়ে যেতে পারেন। আবার অভিজ্ঞ কোনো বন্ধুকেও সঙ্গে নিতে পারেন। এতে শপিং করতে বিরক্তি চলে যাওয়ার পাশাপাশি তার কাছ থেকে ভালো আইডিয়াও পাবেন।

ঈদের কেনাকাটা করাটা একটি কঠিন কাজ। কারণ এ সময় ভিড়ের মধ্যে ঠেলাঠেলি করে কেনাকাটা করতে হয়। তাই ছোট বাচ্চা সঙ্গে না নেওয়াই ভালো। নইলে বিপদে পড়বেন আপনি। বিভিন্ন শপিং মলে চলে যান। নিউমার্কেট ও গাউছিয়াতে ঘুরে ঘুরে সময় নষ্ট না করে পাশাপাশি কোনো শপিং মল থেকেই কেনাকাটা সেরে ফেলুন। এতে করে কষ্ট কম হবে এবং খুব কম সময়েই শপিং সেরে ফেলতে পারবেন। ভিড়ের মধ্যে কেনাকাটায় ব্যাগ ও পকেট সামলে রাখুন। কারণ ঈদের আগে মার্কেটের ভিড়ে পকেটমারের সংখ্যা অনেক বেড়ে যায়।

সবচেয়ে বড় কথা এ সময় খুব বেশি তাড়াহুড়ো করে কিছু কিনবেন না। একটু দেখে দামদর জেনে কেনাকাটা করুন।

 

টিপস

ঈদের কেনাকাটার জন্য রাস্তাঘাটে ভিড় লেগেই থাকে। তাছাড়া কোনো কোনো সময় বাসের মধ্যে ওঠার মতো অবস্থা থাকে না। এ ক্ষেত্রে সময় বাঁচাতে প্রাইভেট কার বা সিএনজি ব্যবহার করুন।

 

অনলাইনে কেনাকাটায় সতর্কতা

ব্যস্ততা ও শপিং মলে ভিড়ের বিরক্তি এড়ানোর পাশাপাশি ভার্চুয়াল দুনিয়ায় বাহারি পণ্যের সমাহারে অনলাইনে কেনাকাটা আগের চেয়ে নতুন মাত্রা পেয়েছে। তবে অনলাইনে কেনাকাটায় একটু সতর্ক থাকা ভালো।

পপ আপ বিজ্ঞাপনে ক্লিক করবেন না :  বিভিন্ন ওয়েবসাইট ভিজিট করার সময় মাঝে মাঝে বিভিন্ন পপ আপ বিজ্ঞাপন প্রদর্শন করে। এ বিজ্ঞাপনগুলোতে ক্লিক করলে হয়ে যেতে পারে অনেক বড় সর্বনাশ।

সফটওয়্যার আপ টু ডেট রাখুন : প্রতিনিয়ত আপনার ব্যবহার করা বিভিন্ন সফটওয়্যারের নতুন নতুন আপডেট রিলিজ করা হয়। হতে পারে সেটা অ্যান্টি ভাইরাস বা ফায়ার ওয়াল।

শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন : অনলাইনে নিরাপদ থাকতে শক্তিশালী পাসওয়ার্ডের বিকল্প নেই।

শক্তিশালী অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করুন : নিরাপদ থাকতে অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করুন। পারলে কিনে ব্যবহার করুন।

মোবাইলে সব সময় লগ ইন রাখবেন না : আপনি যদি মোবাইল দিয়ে অনলাইন কেনাকাটা করেন তাহলে আরও বেশি সতর্ক হতে হবে। মোবাইল অবশ্যই লক স্ক্রিন পাসওয়ার্ড ব্যবহার করুন।

ফ্রি ওয়াই-ফাই নয় : ফ্রি ওয়াই ফাই নেট ব্যবহার করলে এ ধরণের আর্থিক লেনদেন না করাই ভাল।

ডেবিট কার্ড নয় ক্রেডিট কার্ড ব্যবহার করুন : ক্রেডিট কার্ড ব্যবহারে কিছু নিয়মকানুন থাকে। তাই চাইলেই যে কেউ ব্যবহার করতে পারে না। অন্য দিকে ডেবিট কার্ড দিয়ে অনেক সহজেই অনলাইনে কেনাকাটা করা যায়। তাই ক্রেডিট কার্ড ব্যবহার করুন।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow