Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৩ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : শুক্রবার, ১৫ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৪ জুলাই, ২০১৬ ২১:৫১
চোখের নিচের কালি দূর করুন
ফ্রাইডে ডেস্ক
চোখের নিচের কালি দূর করুন

অ্যালার্জি, পানি শূন্যতা, অনিদ্রা, ধূমপান, দুশ্চিন্তা ইত্যাদি বিভিন্ন কারণে চোখের নিচে কালি পড়ে, ফোলাভাবও হয়। এ সমস্যা থেকে মুক্তি পেতে জেনে নিন কিছু ঘরোয়া টোটকা।

 

► কাঠবাদামের তেল : এই তেলে রয়েছে প্রচুর ভিটামিন ‘ই’ যা ত্বকের আর্দ্রতার মাত্রা বজায় রাখতে সাহায্য করে। এমনকি চোখের নিচে পাতলা ত্বকের যত্নের জন্যও এই তেল বেশ উপযোগী। নিয়মিত চোখের নিচের ত্বকে এই তেল ব্যবহারে কালচে দাগ দূর হবে এবং বলিরেখাও কমে আসবে। রাতে ঘুমানোর আগে চোখের নিচে ও উপরে হালকাভাবে মালিশ করে তেল লাগিয়ে ঘুমাতে হবে, সকালে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে উপকার পাওয়া যাবে।

► পুদিনাপাতা : ত্বক শীতল রাখতে এবং যে কোনো জ্বালাপোড়া ও ফোলাভাব কমাতেও পুদিনাপাতা বেশ উপকারী। ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করতেও সাহায্য করে এই পাতা। প্রয়োজনীয় পরিমাণে পুদিনাপাতা নিয়ে পেস্ট তৈরি করে চোখের নিচের ত্বকে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

টমেটো : এতে আছে লাইকোপেন, ভিটামিন সি এবং রেটিনল যা রক্তসঞ্চালন বৃদ্ধি করে এবং কোষ গঠনে সহায়তা করে। তা ছাড়া ত্বকের রং উজ্জ্বল করে ও ত্বকের কালচে ভাব দূর করতে   সাহায্য করে টমেটো। এক টে. চামচ টমেটোর রস, আধা চামচ লেবুর রস, এক চিমটি করে হলুদ ও চালের গুঁড়ার পেস্ট তৈরি করে চোখের নিচে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow