Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ১৫ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৪ জুলাই, ২০১৬ ২১:৫৬
জেনে রাখুন
তারুণ্য ধরে রাখার খাবার
ফ্রাইডে ডেস্ক
তারুণ্য ধরে রাখার খাবার

বয়সের ভার সময়ের সঙ্গে সঙ্গে বেড়েই চলে। সেই সঙ্গে রূপ-লাবণ্য হারিয়ে চেহারায় পড়ে বার্ধ্যক্যের ছাপ। তবে কিছু খাবার বার্ধক্যকে ছাপিয়ে সহজেই ধরে রাখে আপনার তরুণ্য। তাই বলা চলে, রূপ-সৌন্দর্যের ওপর খাদ্যাভ্যাসে প্রভাব খুব সক্রিয়। সঠিক খাবার বাছতে পারলে তারুণ্যদীপ্ত ত্বক বয়সের সঙ্গেও মলিন হয় না।

>> লাল আঙুর :  রয়েছে রেসভিরেটল নামে একটি অ্যান্টি-অক্সিডেন্ট। এটা ত্বককে সুন্দর দেখাতে সাহায্য করে। গবেষণায় প্রমাণিত হয়েছে এই অ্যান্টি-অক্সিডেন্ট অতি বেগুনি রশ্মির ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে। এ রশ্মি এতই ক্ষতিকর যে, ত্বকের ক্যানসার এর কারণেই হয়ে থাকে।

 

>> মটরশুঁটি : প্রোস্টেট এবং কোলন ক্যান্সার থেকে রক্ষা পেতে প্রয়োজন মটর বা শিমজাতীয় খাবার। এগুলোতে প্রচুর পরিমাণ খাদ্য আঁশ থাকে যা খারাপ কোলেস্টরলকে শোষণ করে শরীর থেকে বের করে দেয়। এ ছাড়াও কোষ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

 

>> পালং শাক : পালং শাক এমন একটি গুণী খাবার যে বিশেষজ্ঞরা একে ডাকেন সুপারফুড বলে। এটা মাংসপেশি খুব নমনীয় করে একদম বন্দুকের মতো দ্রুত গতির করে ফেলে। পালং শাকে ম্যাগনেশিয়াম নামক খনিজ প্রচুর পরিমাণে থাকে। ম্যাগনেশিয়াম শরীরের কোষ তো বটেই মস্তিষ্কের কোষকেও সচল করে। ফলে স্নায়ুও খুব তত্পর হয়ে যায়। তা ছাড়া উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে এবং ডায়াবেটিসের প্রভাব শরীরে পড়তে দেয় না।

 

>> পেয়ারা : এক কাপ পেয়ারায় শরীরের প্রয়োজনীয় ভিটামিন সির চেয়ে চার গুণ বেশি থাকে। শরীরে জমে থাকা মুক্ত মৌল বয়সের প্রভাবে কাবু করে ফেলে, বাড়ায় হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকিও। পেয়ারা ভিটামিন সি মুক্ত মৌলকে প্রশমিত করে শরীরকে রক্ষা করে। এ ছাড়াও ভিটামিন সি কোলাজেন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কোলাজেন ত্বক, দাঁত, চুল, হাড় এবং তরুনাস্থি গঠন করে।

 

>> লেটুস : মুখের দুর্গন্ধ বয়সের সঙ্গে আরও বেড়ে যায়। পুদিনাপাতা দিয়ে এই সমস্যা দূর করার কথা সবাই জানেন। তবে লেটুসও মুখের গন্ধ দূর করতে একই রকম কার্যকর। বিশেষজ্ঞরা বলেন, এক বাক্স মাউথ ফ্রেশনার না খেয়ে লেটুস পাতা দিয়ে এক বাটি সালাদ খাওয়াই যথেষ্ট।

 

>> আদা : বয়সের সঙ্গে ব্যথা-বেদনার পরিমাণ অনেক বেড়ে যায়। এই ব্যথা নিরময় ঘটাতে পারে আদা। যখনই মনে হবে দেহে বা পেশিতে প্রদাহ হচ্ছে তখনই খাদ্য তালিকায় আদা যোগ করলে উপকার পাওয়া যাবে।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow